Connect with us

বাংলাদেশ

নেইমারের একমাত্র গোলেই পরাজয় এড়িয়েছে পিএসজি

Published

on

ম্যাচটি অবশ্য সহজেই জিততেই পারতেন লিওনেল মেসি, কাইলিয়ান এমবাপে, নেইমাররা। অন্তত তিনটি শট ফিরে আসে পোস্টে লেগে। এছাড়া দারুণ রক্ষণে বেশ কয়েকটি প্রচেষ্টা নস্যাৎ করে দেন মোনাকোর গোলরক্ষক ও ডিফেন্ডাররা। তাই আসরে প্রথমবারের মতো পয়েন্ট খোয়াতে হয় ক্রিস্টোফ গাল্টিয়েরের শিষ্যদের।

চলতি বছরের শুরু থেকেই দারুণ ফর্মে রয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইর ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। বিশেষ করে ফ্রেঞ্চ লিগ ওয়ানের চলতি মৌসুমে নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। আসরের প্রথম তিন ম্যাচে পাঁচ গোল ও ছয় অ্যাসিস্ট করা নেইমার চতুর্থ ম্যাচে করলেন আরও এক গোল।

ম্যাচের ২০ মিনিটে কেভিন ভোল্যান্ডের গোলে লিড নিয়েছিল মোনাকো। বিরতিতে যাওয়ার আগেই সমতায় ফিরতে পারতো পিএসজি। কিন্তু লিওনেল মেসির ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শট প্রতিহত হয় পোস্টে লেগে। ফিরতি বলে এমবাপে শট নিলে সেটি লাগে অপর পোস্টে।

রোববার রাতে নেইমারের করা একমাত্র গোলেই পরাজয় এড়িয়েছে পিএসজি। নিজেদের ঘরের মাঠে মোনাকোর বিপক্ষে হারের শঙ্কায় পরে গিয়েছিল ফ্রান্সের চ্যাম্পিয়ন ক্লাবটি। ম্যাচের ৭০ মিনিটে নেইমারের করা পেনাল্টি গোলে নিজেদের অপরাজিত যাত্রা অব্যাহত রেখেছে পিএসজি।

মেসি-এমবাপেদের এমন দুর্ভাগ্যের রাতে হারের শঙ্কাই একটা সময় ভর করে বসেছিল পিএসজি শিবিরে। সে শঙ্কা অবশেষে দূর করেন নেইমার। তার গোলেই কোনোক্রমে হারের হাত থেকে রক্ষা মেলে লিগ আঁ শিরোপাধারীদের। মোনাকোর বিপক্ষে ১-১ ড্র নিয়ে মাঠ ছাড়ে প্যারিসিয়ানরা।

Advertisement

নেইমারের গোলে পরাজয় এড়িয়ে চার ম্যাচে পিএসজির ঝুলিতে এখন রয়েছে ১০ পয়েন্ট। তাদের সমান ম্যাচে সমান ১০ পয়েন্ট রয়েছেন মার্শেই ও লেন্সের। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষস্থান ধরে রেখেছে পিএসজি। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে মোনাকোর অবস্থান ১২তম।

জাতীয়

নতুন সেনাপ্রধান হলেন ওয়াকার-উজ-জামান

Published

on

সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। আগামী ২৩ জুন থেকে তিন বছরের জন্য এ দায়িত্ব পেলেন তিনি।

মঙ্গলবার (১১ জুন) আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানা যায়, আগামী ২৩ জুন থেকে বিএ-২৯০২ লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানকে (ওএসপি, এসজিপি, পিএসসি, চিফ অব জেনারেল স্টাফ-সিজিএস) জেনারেল পদবিতে পদোন্নতি দিয়ে ওই দিন থেকে আগামী তিন বছরের জন্য সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে।

ওয়াকার-উজ-জামান সেনাপ্রধানের দায়িত্বে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ১৯৮৫ সালে ২০ ডিসেম্বর ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সদস্য হিসেবে ১৩তম দীর্ঘমেয়াদী কোর্সের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। সামরিক জীবনের শুরু থেকেই বিভিন্ন কোর্সে ভাল ফলাফলের ক্রমধারায় তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড ও স্টাফ কলেজ, মিরপুর থেকে সাফল্যের সঙ্গে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি জয়েন্ট সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, যুক্তরাজ্য থেকেও গ্রাজুয়েট হিসেবে স্বীকৃতি লাভ করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় প্রথম শ্রেণীতে মাস্টার্স অব ডিফেন্স স্টাডিজ (এমডিএস) সম্পন্ন করেন এবং যুক্তরাজ্যস্থ কিংস কলেজ, ইউনিভার্সিটি অব লন্ডন থেকে মাস্টার্স অব আর্টস ইন ডিফেন্স স্টাডিজ ডিগ্রী অর্জন করেন।

Advertisement

তার সুদীর্ঘ ৩৯ বছরের বর্ণাঢ্য সামরিক জীবন কমান্ড, স্টাফ ও প্রশিক্ষকের অভিজ্ঞতায় পরিপূর্ণ। তিনি ১২ ফেব্রুয়ারি ২০০৯ থেকে ০৮ জুন ২০১০ পর্যন্ত ১৭ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এর উপ-অধিনায়ক ও অধিনায়কের দায়িত্ব পালন করেন। এসময় তিনি তৎকালীন বিডিআর বিদ্রোহ দমনে নিষ্ঠা ও বিচক্ষণতার সঙ্গে দায়িত্ব পালন করে ভূয়সী প্রশংসা অর্জন করেন। পরবর্তীতে তিনি ২৭ জুলাই ২০১১ থেকে ১১ নভেম্বর ২০১৩ পর্যন্ত দুই বছরেরও বেশি সময় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি জিওসি হিসেবে ০২ এপ্রিল ২০১৪ থেকে ২৩ ফেব্রুয়ারি ২০১৭ পর্যন্ত তিন বছর নবম পদাতিক ডিভিশন কমান্ড করেন। এরিয়া কমান্ডার, সাভার এরিয়া ও জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) নবম পদাতিক ডিভিশন হিসেবে তিনি টানা তিন বছর অত্যন্ত সফলভাবে বিজয় দিবস প্যারেড ২০১৪, ২০১৫ ও ২০১৬ এর প্যারেড কমান্ডার এর দায়িত্ব পালন করেন। এই বিরল কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ তিনি ‘সেনাগৌরব পদক’ (এসজিপি) এ ভূষিত হন।

স্টাফ হিসেবে তিনি পার্বত্য চট্টগ্রামে নিয়োজিত একটি ব্রিগেড, স্কুল অব ইনফ্যান্ট্রি এন্ড ট্যাকটিকস (এসআইএন্ডটি) এবং সেনাসদরে বিভিন্ন পদবী ও নিয়োগে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি প্রশিক্ষক হিসেবে জেসিও এনসিও একাডেমি (জেএনএ), স্কুল অব ইনফ্যান্ট্রি এন্ড ট্যাকটিকস ও বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস সাপোর্ট এন্ড ট্রেনিং (বিপসট) এ অত্যন্ত সুনামের সঙ্গে সকল পদবীর দেশী-বিদেশী সেনাসদস্যদের প্রশিক্ষণ প্রদান করেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

মুঠোফোন ব্যবহারে বাবার মানা, স্কুলছাত্রীর আত্মহত্যা

Published

on

রাজধানীর হাতিরঝিলের একটি বাসায় গলায় ফাঁস দিয়ে ফাতিমা আহমেদ সান (১৪) নামে এক স্কুলছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। সে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী।

সোমবার (১০ জুন) রাত সাড়ে ৮টার দিকে অচেতন অবস্থায় ফাতিমাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, ফাতিমা জামালপুরের মাদারগঞ্জ থানার মোসলেমাবাদ গ্রামের ফারুক আহমেদের মেয়ে। পরিবারের সঙ্গে হাতিরঝিলের ওয়াপদা রোডের ওই বাসায় ভাড়া থাকত। দুই বোনের মধ্যে ফাতিমা ছোট।

ফাতিমার বাবা ফারুক আহমেদ বলেন, সোমবার সন্ধ্যায় মোবাইল নিয়ে বসে ছিল। তাকে পড়ার সময় মোবাইল ব্যবহার করতে নিষেধ করি। এই বলে আমি বাসার নিচে এটিএম বুথে টাকা ওঠাতে যাই। তার মাকে নিয়ে আমার ডাক্তারের কাছে যাওয়ার কথা ছিল। তখন ফাতিমার মা ছাদে ছিল। বড় মেয়েটাও বাসার বাইরে ছিল।

তিনি বলেন, বাসায় কেউ না থাকায় কক্ষের দরজা বন্ধ করে ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে গলায় ফাঁস দেয় ফাতিমা। কোনো সাড়াশব্দ না পেয়ে দরজা ভেঙে তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেয়া হয়। পরে সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

Advertisement

চিকিৎসকের বরাত দিয়ে ঢামেক পুলিশ ক্যাম্পের সহকারী ইনচার্জ (এএসআই) মো. মাসুদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা-পুলিশকে জানানো হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

এমপি আজীম হত্যা: শাহীনের দুটি গাড়ি গুলশান থেকে জব্দ

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত আক্তারুজ্জামান শাহীনের দুটি গাড়ি জব্দ করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

শনিবার (৮ জুন) রাজধানীর গুলশানে শাহীনের ভাড়া বাসার গ্যারেজ থেকে  গাড়ি দুটি জব্দ করা হয়। গাড়ি দুটির মধ্যে একটি সাদা প্রাডো মডেলের; অন্যটি মাইক্রোবাস।

তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে জানায়, গেলো শনিবার বিকেলে ডিবির একটি দল গুলশানে আক্তারুজ্জামানের ভাড়া বাসায় অভিযান চালায়। পরে বাসার নিচতলার গ্যারেজে থাকা আক্তারুজ্জামানের সাদা রঙের প্রাডো গাড়ি জব্দ করা হয়। একই গ্যারেজ থেকে আরেকটি সাদা রঙের মাইক্রোবাসও জব্দ করা হয়।

দেড় বছর আগে গুলশান–২ নম্বরের ৬৫ নম্বর সড়কের ১৭ নম্বর বাসার দ্বিতীয় তলার একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেন আক্তারুজ্জামান।

গেলো ১৩ মে কলকাতার একটি ফ্ল্যাটে খুন হন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনার।

Advertisement

এদিকে আনার খুনে জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া চারজনের মুঠোফোনের ফরেনসিক পরীক্ষার নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার (১০ জুন) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version