Connect with us

জাতীয়

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা আজ

Published

on

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী (প্লাটিনাম জুবিলি) উপলক্ষে আজ (শুক্রবার) ‘বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা’ করেছে রাজনৈতিক সংগঠনটি। দুপুর ২টা ৩০ মিনিটে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শাহবাগ, এলিফ্যান্ট রোড এবং মিরপুর রোড হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনে গিয়ে তা শেষ হবে।

রাজধানী ঢাকার উত্তর প্রান্ত থেকে কর্মসূচিতে যোগদান করতে আসা নেতাকর্মীদেরকে হাতিরঝিল, মগবাজার ও মৎস্যভবনের সড়কসমূহ এবং ঢাকার দক্ষিণ প্রান্ত থেকে আসা দলীয় নেতাকর্মীদেরকে গুলিস্তান, হাইকোর্ট মাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সড়কসমূহ ব্যবহারের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আগামী ২৩ জুন মূলত আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে আজ থেকে শুরু করে এই মাসের বাকি দিনগুলোতে বিভিন্ন অনুষ্ঠান ও আয়োজন রেখেছে সংগঠনটি।

 

এম/এইচ

Advertisement

জাতীয়

সব হাসপাতালেই রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম আছে : স্বাস্থ্যমন্ত্রী

Published

on

রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম বাংলাদেশের প্রত্যেক হাসপাতালেই আছে। হাসপাতালে ভ্যাকসিন নেই, সাপের কামড়ে রোগী মারা গেছে—দয়া করে এমন সব ভুল তথ্য সাধারণ মানুষের মাঝে কেউ দেবেন না। ভুল তথ্য দিলে মানুষ আতঙ্কিত হয়। বললেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠিত এক সেমিনারে  এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

ডা. সামন্ত লাল সেন বলেন, সারাদেশে ডাক্তার থেকে শুরু করে স্বাস্থ্যকর্মী,বিশেষজ্ঞরা এমনভাবে কাজ করছেন। এতে তিনি মনে করেন, দেশের মানুষের রাসেলস ভাইপারের আতঙ্ক একদিন চলে যাবে। সবাই একসাথে সচেতন হলে  বর্তমানে যে সংকট চলছে তা থেকে উত্তীর্ণ হওয়া সম্ভব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন,  চিকিৎসকদের কাছে সাপেকাটা রোগীর চিকিৎসা হচ্ছে। তবে তাদের কাছে রোগী যথাসময়ে আনতে হবে। সেটা তো আর চিকিৎসকরা পারবে না। কিন্তু এই যে যত দ্রুত নিয়ে আসা যায় তাহলে কিন্তু চিকিৎসকরা রোগীকে বাঁচাতে পারেন।

সেমিনারে বৈজ্ঞানিক সেশনে বক্তা হিসেবে রাসেলস ভাইপার সাপ এবং অ্যান্টিভেনম নিয়ে বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. আবু রেজা, রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবু শাহীন মো. মাহবুবুর রহমান, চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রফেসর ডা. অনিরুদ্ধ ঘোষ।

Advertisement

উল্লেখ্য, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত ‘রাসেলস ভাইপার : ভয় বনাম ফ্যাক্ট’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি  ডা. মো. টিটু। এসময়ে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হকসহ প্রমুখ।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বছরে দুই হাজার দক্ষ কর্মী নেবে আমিরাত : প্রতিমন্ত্রী

Published

on

প্রতিবছর বাংলাদেশ থেকে দুই হাজার ট্যাক্সি ও মোটরসাইকেল চালক নেবে সংযুক্ত আরব আমিরাত। চলতি বছর বাংলাদেশ থেকে ১ হাজার ৩০০ ট্যাক্সি ও মোটরসাইকেল চালক নেওয়া হবে। বললেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বৃহস্পতিবার (২৭ জুন)দুপুরে  ঢাকায় নিযুক্ত সংযুক্ত আরব-আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলী আল হামুদীর সঙ্গে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে  বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণ  প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে এ নিয়োগ শুরু হয়েছে। চলতি বছর ১৩শ কর্মী পাঠানো হবে। এর মধ্যে ১০০০ মোটরসাইকেল এবং ৩০০ ট্যাক্সি চালক রয়েছে। আগামী বছরগুলোতে এ সংখ্যা বাড়ানো হবে।

শফিকুর রহমান চৌধুরী বলেন, সংযুক্ত আরব-আমিরাতে সফরে গিয়ে ৪০টি কোম্পানির সঙ্গে বৈঠক করেছিলেন। এদের মধ্যে অন্যতম দুবাই ট্যাক্সির সঙ্গে বৈঠক হয়েছে। সেই বৈঠকের ফলে তারা কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছেন। এতদিন প্রতিবছর ৫০০ এর মত কর্মী আরব আমিরাতে যাচ্ছে। এখন থেকে প্রতিবছর যাবে দুই হাজার কর্মী।

এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত বলেন, পরবর্তী বছরগুলিতে ২ হাজার কর্মী নেওয়ার পরিকল্পনা রয়েছে। এই শ্রমিকরা সংযুক্ত আরব আমিরাতের শ্রম আইন অনুযায়ী বেতন পাবেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ছাগলকাণ্ড: দুই সপ্তাহ পর জনগণের সামনে মতিউরের প্রথম স্ত্রী লাকী

Published

on

এবারের ঈদুল আজহায় ছাগলকাণ্ডে জাতীয় রাজস্ব বোর্ডের আলোচিত-সমালোচিত কর্মকর্তা ড. মতিউর রহমানের প্রথম স্ত্রী লায়লা কানিজ লাকী জনসম্মুখে আসা বন্ধ করে দেন। বিভিন্ন মাধ্যমে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি তাকে। দুই সপ্তাহ পর বৃহস্পতিবার (২৭ জুন) জনগণের সামনে আসলেন তিনি। তবে এদিন সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দেননি রায়পুরা উপজেলার চেয়ারম্যান লায়লা কানিজ লাকী।

বৃহস্পতিবার (২৭ জুন) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রায়পুর উপজেলা পরিষদ কার্যালয়ে আসছে এসএসসি পরীক্ষা এবং বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট সম্পর্কিত দুটি প্রস্তুতি সভায় অংশ নেন লায়লা কানিজ লাকী।

এ সময় কার্যালয়ের বাইরে লাকীর বিপুল সংখ্যক কর্মী-সমর্থক উপস্থিত ছিলেন। সভা শেষে বের হলে সাংবাদিকদের সঙ্গে তিনি কোনো কথা বলেননি।

লায়লা কানিজ লাকী এর আগে ঈদুল আজহার তিন দিন আগে (১৩ জুন) সর্বশেষ অফিস করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাগলকাণ্ডের বিষয়টি দেশব্যাপী আলোচিত-সমালোচিত হওয়ার পর আর জনসম্মুখে আসেননি তিনি। ছাগলকাণ্ডে স্বামী মতিউর রহমানের পাশাপাশি লাকির সম্পদের উৎস নিয়েও নানা গুঞ্জণ ওঠেছে।

এসএসসি পরীক্ষা এবং বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট সম্পর্কিত দুটি প্রস্তুতি সভায় বৃহস্পতিবার লাকীর যোগদানের বিয়টি নিশ্চিত হওয়ার পর এদিন বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার স্থানীয় প্রতিনিধিরা সভাস্থলে ভিড় করতে থাকেন।  তবে সভা শেষে সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে দ্রুত স্থান ত্যাগ করেন তিনি।

Advertisement

প্রসঙ্গত, লায়লা কানিজ লাকী সরকারি তিতুমীর কলেজের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। পরে চাকরি ছেড়ে দিয়ে আওয়ামী লীগের রাজনীতিতে প্রবেশ করেন। ২০২২ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নরসিংদীর রায়পুরা উপজেলা চেয়ারম্যান হন লায়লা কানিজ লাকী। শুধু তাই নয়, নরসিংদী জেলা শাখা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদকের দায়িত্বও তিনি পালন করছেন।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version