Connect with us

আন্তর্জাতিক

হিজাব নিষিদ্ধ হলো তাজিকিস্তানে

Published

on

হিজাব নিষিদ্ধ ঘোষণা করে বিল পাস করেছে মধ্য এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশ এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্যতম অঙ্গরাজ্য তাকিস্তিানের পার্লামেন্ট। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ মজলিশি মিলিতে পার্লামেন্ট সদস্যদের ভোটে বিলটি পাস হয়।

নারীদের হিজাব নিষিদ্ধের পাশাপাশি ইসলাম ধর্মাবলম্বীদের দুই ধর্মীয় উৎসব ঈদুল ফিতর এবং ঈদুর আজহায় স্কুল-কলেজ ও সরকারি প্রতিষ্ঠানের ছুটি বাতিলের বিষয়টিও রয়েছে বিলটিতে।

এর আগে গত ৮ মে পার্লামেন্টের নিম্নকক্ষ মজলিশি নামোইয়ানদাগনে পাস হয়েছিল বিলটি। বৃহস্পতিবার পার্লামেন্টের বিলটি পাসের পর এক মসলিশি মিলির প্রেস সেন্টার থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘হিজাব বা এই জাতীয় মস্তকাবরণর পরিধানের সংস্কৃতি মধ্যপ্রাচ্য থেকে আমদানি হয়েছে। এটি তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতি নয়। তাছাড়া এই পোশাকটির সঙ্গে কট্টরপন্থার সম্পর্ক রয়েছে।’

কেউ যদি আইন অমান্য করে, তাহলে শাস্তি হিসেবে মোটা অঙ্কের জরিমানার বিধান রাখা হয়েছে বিলটিতে।

২০০৭ সাল থেকে হিজাব, ইসলামি ও পশ্চিমা পোশাকের বিরুদ্ধে প্রচারাভিযান শুরু হয় তাজিকিস্তানে। তার পরের বছরগুলোতে হিজাবের ওপর একপ্রকার অলিখিত নিষেধাজ্ঞা কাজ করছিল দেশটিতে। স্থানীয় প্রশাসনিক কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে তৃণমূল পর্যায়ে কমিটি পর্যন্ত করেছিলেন।

Advertisement

মূলত তাজিকিস্তানের সংস্কৃতি, ঐতিহ্য ও পোষাকরীতিকে বাঁচিয়ে রাখতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছিল। ২০১৭ সালে তাজিকিস্তানের জাতীয় দিবসে সরকাররের পক্ষ থেকে দেশটির নারীদের মোবাইলে হিজাব এবং পশ্চিমা পোশাক পরিহার করে তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতির পোশাক পরার আহ্বানও জানানো হয়েছিল।

 

অন্যান্য

রাজকীয় অভ্যর্থনা বলে কথা! প্রেমিকাকে হাঁটালেন টাকার কার্পেটে

Published

on

সংগৃহীত ছবি

নিজের প্রিয়জন বলে কথা। প্রিয় মানুষের মন জোগাতে কত কিছুই না করে থাকেন প্রেমিক পুরুষরা। আর বিত্তশালী প্রেমিক হলেতো কথাই নেই। নিজের মনের মানুষকে স্বর্গীয় সুখের ভেলায় ভাসাতে  বিলাসিতা আর শখের বসে বিচিত্র কাণ্ড করে বসেন।

এমনই এক কাণ্ড ঘটিয়ে নেট দুনিয়ায় ভাইরাল হয়েছেন রাশিয়ার এক ধনকুবের উদ্যোক্তা কাম কন্টেন্ট ক্রিয়েটর। নিজের প্রেমিকাকে রাজকীয় অভ্যর্থনা জানাতে তাকে  হেলিকপ্টার থেকে নামিয়ে টাকার কার্পেটের ওপর দিয়ে হাঁটিয়েছেন ওই ধনকুবের। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে এমন দৃশ্য দেখা যাচ্ছে।

এনডিটিভি, হিন্দুস্তান টাইমসসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওটি বেশ পুরোনো।সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক এই রুশ ব্যবসায়ী- উদ্যোক্তার এ ভিডিও ছড়িয়ে পড়ায় বিষয়টি নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। নেটিজেনরা রুশ ইনফ্লুয়েন্সারদের এমন ভিডিওর ব্যাপক সমালোচনা করেছেন। তারা এটিকে ‘জঘন্য’ বলেও মন্তব্য করেছেন।

সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে ছড়িয়ে পড়া ভিডিওটি শেয়ার করেছেন বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাসরত রুশ উদ্যোক্তা ও সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব সের্গেই কোসেনকো। তিনি ‘‘মিস্টার থ্যাংক ইউ’’ নামেও পরিচিত। নিজের প্রেমিকাকে রাজকীয় অভ্যর্থনা জানাতে টাকার বান্ডিল দিয়ে সাজানো কার্পেটের ওপর দিয়ে হাঁটিয়েছেন।

ভিডিওতে দেখা যায়, রুশ ওই ইনফ্লুয়েন্সারের প্রেমিকা হেলিকপ্টার থেকে নামেন।  এরপর তার হাত ধরে তিনি নগদ টাকার স্তূপের তৈরি কার্পেটের ওপর দিয়ে হেঁটে যান। ভিডিওর ক্যাপশনে ভালোবাসার ইমোজি দেওয়া হয়েছে।

Advertisement

পুরোনো এ ভিডিওটি নতুন করে ছড়িয়ে পড়ার পর নেটিজেনরা টাকার কার্পেট ব্যবহারে বিরক্তি জানিয়েছেন। কেউ কেউ বলছেন, ‘সম্পদের কুৎসিত প্রদর্শন করেছেন ওই জুটি।’

নেটিজেনদের অনেকে বলছেন, ‘ভিডিওতে ব্যবহার করা নোটগুলো জাল ছিল। তবে আসলে এগুলো জাল কি না তা স্পষ্ট জানা যায়নি।’

নেটিজেনদের একজন লিখেছেন, ‘টাকার মূল্য বুঝতে চেষ্টা করুন। তুমি ধনকুবের হতে পারো কিন্তু তার মানে এই নয় যে, তুমি এভঅবে অর্থ খরচ বা অপচয় করবে। এর পরিবের্তে তুমি শতশত পরিবারের ভাগ্য বদলাতে সহায়তা করতে পারো। অথবা হাজারো ক্ষধার্তর মুখে খাবার তুলে দিতে পারো।’

শেয়ার করা ভিডিওতে ওই রুশ তরুণ ইনস্টাগ্রামে নিজেকে একজন গায়ক, উদ্যোক্তা ও ক্রিয়েটর হিসেবে বর্ণনা করেছেন। ইনস্টাগ্রামে তার চার কোটিরও বেশি ফলোয়ার রয়েছে।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, হামলাকারীসহ নিহত ৬

Published

on

উত্তর লাস ভেগাসের একটি আবাসিক এলাকায় বন্দুক হামলার ঘটনা ঘটে। ছবি: এনবিসি নিউজ

মার্কিন যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলার ঘটনা ঘটেছে। নেভাদা অঙ্গরাজ্যের উত্তর লাসভেগাসের একটি আবাসিক এলাকায় পৃথক ওই বন্দুক হামলায় পাঁচজন নিহত হয়েছেন। মারাত্মকাবে আহত হয়েছেন ১৩ বছর বয়সী এক কিশোরী। পরে  অভিযানের সময় পুলিশ আত্মসমর্পণ করতে বললে তা অস্বীকার করে নিজের বন্দুক দিয়ে আত্মহত্যা করেন ওই বন্দুকধারী।

বুধবার (২৬ জুন) উত্তর লাস ভেগাসের একটি আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে। নেভাদা রাজ্য পুলিশের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

নেভাদা রাজ্যপুলিশ জানায়, আনুমানিক ৪৫ থেকে ৫০ বছর বয়সী ওই সন্দেহভাজন হামলাকারীর নাম এরিক অ্যাডামস। মঙ্গলবার রাতে এরিক বিভিন্ন অ্যাপার্টমেন্ট ভবনে ঢুকে গুলি চালিয়ে লোকজনকে হত্যা করেন।বুধবার সকালের দিকে এরিক অ্যাডামস আত্মহত্যা করেন।

রাজ্য পুলিশ বলছে,  সন্দেহভাজন বন্দুকধারী  অ্যাডামসের সম্ভাব্য অবস্থান সম্পর্কে তথ্য জানার পরই  উত্তর লাসভেগাসের আইনশৃঙ্খলা বাহিনী অভিযানে নামে।  এসময় এরিক অ্যাডামস পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পুলিশ তাকে  আত্মসমর্পণ করার নির্দেশ দিলে এরিক তা অগ্রাহ্য করেন এবং নিজের গুলিতে আত্মহত্যা করেন।

পুলিশ জানায়, মঙ্গলবার রাত ১০টার দিকে একেটি অ্যাপার্টমেন্টে অভিযান  চালানোর সময় তারা একটি বাড়িতে গুলিবিদ্ধ দুজনকে দেখতে পান। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা দেন।

Advertisement

পুলিশের গোয়েন্দা বাহিনীর সদস্যরা অপর একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালানোর সময় ১৩ বছরে বয়সী এত কিশোরীকে গুরুতর আহত অবস্থায় দেখতে পান। পরে তাকে উদ্ধার করে লাসভেগাসের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে ভর্তি করা হয় বলে নেভাদা রাজ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই অ্যাপার্টমেন্টের পাশে আরেকটি অ্যাপার্টমেন্টে  অভিযান চালিয়ে  দুই নারী ও এক পুরুষের মৃতদেহ উদ্ধার করে পুলিশ।  তারা ঘটনাস্থলেই নিহত হয়েছেন বলে জানায় নেভাদা রাজ্য পুলিশ।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

এক ঘণ্টায় সাড়ে ৪৮ কোটি টাকা জিতলেন জুয়াড়ি, অতপর…

Published

on

বিপুল পরিমাণ টাকা জেতার আনন্দে নাচানাচির এক পর্যায়ে হার্ট অ্যাটাক জুয়াড়ির। ছবি: দ্য সান

ক্যাসিনোতে এক জুয়াড়ি জুয়া খেলতেন নিয়মিত।  প্রতিনিয়ত বাজি ধরার বদ অভ্যাস গড়ে তুলেছেন। বেশিরভাগ সময়ই হারতেন। এভাবে চলতে চলতে  একদিন বাজিতে মাত্র এক ঘণ্টায় জিতে যান সাড়ে ৪৮  কোটি টাকা।  আর বিপুল পরিমাণ টাকা জেতার আনন্দে নাচানাচির এক পর্যায়ে হার্ট অ্যাটাক করে হাসপাতালে যেতে হয়েছে তাকে। পরে অবশ্য ধীরে ধীরে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ওই জুয়াড়ি।

সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডস ক্যাসিনোতে এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে। তবে জ্যাকপট জেতা ওই জুয়াড়ির নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি সানের বরাতে বৃহস্পতিবার (২৭ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমন খবর প্রকাশ করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়,  গত ২২ জুন ওই জুয়াড়ি সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডস ক্যাসিনোতে ৩২ লাখ পাউন্ড স্টার্লিং জ্যাকপট জিতেন।  বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪৭ কোটি ৫৮৫ লাখ টাকা ( এক পাউন্ড স্টার্লিং=১৪৭ টাকা ধরা হয়েছে)। লটারিতে বিপুল পরিমাণ এই টাকা জেতার আনন্দে তিনি আত্মহারা হয়ে পড়েন। ক্যাসিনোর ভেতরে নাচতে শুরু করেন তিনি। নাচানাচির একপর্যায়ে  কিছুক্ষণের মধ্যে মাটিতে লুটে পড়েন তিনি। এসময়  ক্যাসিনোর কর্মীরা তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠান। সেখান চিকিৎসা সেবা নেওয়ায়  ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন ওই জুয়াড়ি।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version