এখন দ্রব্যমূল্যও কমানো উচিত : এফবিসিসিআই

সরকার দেশে জ্বালানি তেলের দাম কমানোয় ব্যবসায়ীদেরও দ্রব্যমূল্য কমানো উচিত। বললেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন। 

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম কমানোর ফলে যে হারে উৎপাদন ও ব্যবসার খরচ কমবে, সে হারে পণ্য ও সেবার দাম কমানো উচিত ব্যবসায়ীদের।  

বিবৃতিতে বলা হয়েছে, ডিজেলের আমদানি শুল্ক হ্রাস ও আগাম কর প্রত্যাহারের এক দিনের মাথায় ডিজেল, পেট্রোল, অকটেন ও কেরোসিনের দাম কমানোর সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে এফবিসিসিআই। জনস্বার্থে জ্বালানি তেলের দাম পুনঃসমন্বয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান সংগঠনটির সভাপতি।

এর আগে, গেলো ১৪ আগস্ট জনস্বার্থে শুল্ক-কর প্রত্যাহার করে জ্বালানি তেলের মূল্য পুনঃসমন্বয়ের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেয় এফবিসিসিআই। এরপর, গেলো ২৮ আগস্ট ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ ও ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড।

এফবিসিসিআই সভাপতি মনে করেন, অর্থনীতির ওপর চাপ এড়াতে প্রধানমন্ত্রীর সময়োপযোগী দিক নির্দেশনা অনুযায়ী রাজস্ব বোর্ড জ্বালানি তেলের ওপর থেকে শুল্ক হ্রাস ও কর প্রত্যাহারের মতো অর্থনীতি বান্ধব সিদ্ধান্ত নিয়েছে। জ্বালানি তেলের দাম কমায় পণ্য উৎপাদন ও পরিবহন খরচসহ সামগ্রিক ব্যবসার ব্যয় কমবে। কৃষিখাতে সেচও আগের তুলনায় সাশ্রয়ী হবে। এর ফলে সামগ্রিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণও সহজ হবে।

 

বিআ

Recommended For You

Exit mobile version