এশিয়া কাপে শাস্তি পেলো ভারত-পাকিস্তান

নিয়ম ভঙ্গের দায়ে শাস্তি পেলো দুই মহারথি ভারত এবং পাকিস্তান। এশিয়া কাপে দুই দলের মহারণে আইসিসির নতুন একটি বিধি মানতে অসমর্থ হওয়াতেই এই শাস্তি পেলো দুই দল।

টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য একটি নতুন আইন প্রণয়ন করে আইসিসি। নিয়ম অনুযায়ী ইনিংসের প্রথম বল থেকে পরবর্তী ৮৫ মিনিটের মধ্যে ২০ ওভার সম্পন্ন করতে বলা হয়। এই নিয়ম মানতে ব্যর্থ হলে ম্যাচ চলাকালেই নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর বাকি ওভারগুলোতে বৃত্তের মধ্যে পাঁচজনকে রেখে ফিল্ডার সাজাতে হবে বোলিং দলের অধিনায়ককে। নতুন আইনে এটাকে ‘ইন ম্যাচ পেনাল্টি’ বলা হয়েছে।

কিন্তু ভারত-পাকিস্তান তা মানতে না পারায় উভয় দলকেই মাঠেরে বাইরে ও ভেতরে শাস্তি পেতে হয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচে দুই দলেরই নির্ধারিত সময়ের পর দুটি করে ওভার বাকি ছিল।

তবে আইসিসির নতুন নিয়মানুযায়ী, শুধু মাঠের শাস্তিই নয়, ম্যাচের পর মন্থর ওভাররেটের জন্য আর্থিক শাস্তিরও সম্মুখীন হতে হবে দলগুলোকে। নির্ধারিত সময়ের পর প্রতিটি ওভারের জন্য খেলোয়াড়দের ২০ শতাংশ ম্যাচ ফি কর্তনের বিধান রয়েছে। ভারত এবং পাকিস্তানের দুই দলেরই দুটি করে ওভার বাকি থাকায় দল দুটির সব খেলোয়াড়ের ৪০ ভাগ ম্যাচ ফি কেটে নিয়েছে আইসিসি।

Recommended For You

Exit mobile version