Connect with us

বলিউড

আপত্তিকর স্পর্শ, কুপ্রস্তাব; মুখ খুললেন ঈশা কোপিকার

Published

on

বলিউড অভিনেত্রী ঈশা কোপিকার। ফাইল ফুটেজ

বেশ কয়েকমাস নিরব থাকলেও আবারও যৌন নিগ্রহের শিকার হওয়ার ঘটনায় তোলপাড় বলিউড পাড়া। এবার নিজের যৌন নিগ্রহের ঘটনা সবাইকে জানিয়ে দিয়েছেন বলিউড অভিনেত্রী ঈশা কোপিকার।

চলচ্চিত্রে অভিনয় করতে আসা নবাগত অভিনেত্রীদের অনেক কাঠখড় পোহাতে হয়। ক্ষমতাবান এবং প্রভাবশালী হিসেবে পরিচিত ব্যক্তিদের হাতে কর্মক্ষেত্রে বা অন্য যেকোন জায়গায় যৌন নিগ্রহের শিকার হওয়ার ঘটনা অনেকের জীবনে ঘটেছে। বছরের পর বছর চেপে রাখা ওই ঘটনা এক সময় প্রকাশ পায়। এই প্রকাশ পাওয়াটাই বিশ্বজুড়ে পরিচিত মি টু আন্দোলন।

হলিউড-বলিউডের  বেশ কয়েকজন প্রযোজক, পরিচালক, অভিনেতা, সাংবাদিক, ব্যবসায়ী, নামজাদা শিল্পী এমন অনেকের বিরুদ্ধে উঠে আসে যৌন নিগ্রহের ঘটনা। ২০১৮ সালের সেপ্টেম্বরে  বলিউড অভিনেত্রী তনুশ্রী দত্ত  অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন অসদচারণের অভিযোগ তোলেন। পরিচালক বিকাশ বলের বিরুদ্ধে একই অভিযোগ আনেন বলিউড  অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত।

তনুশ্রী ও কঙ্গনার প্রতিবাদের আগুন দাবানলের মত ছড়িয়ে পড়ে।  বেশ কয়েক বছর বলিউড পাড়া নিরব থাকলেও এবার বোমা ফাটালেন ইশা কোপিকার। ঈশার অভিনয় ক্যারিয়ারের যাত্রা খুব একটা মসৃণ ছিল না। নানারকম প্রতিবন্ধকতার মধ্য দিয়ে আজকের অবস্থান তৈরি করেছেন। অভিনেতারা যেমন কুপ্রস্তাব দিয়েছেন, তেমনি অনেক পরিচালকরাও আপত্তিকরভাবে তার শরীর স্পর্শ করেছেন বলে অভিযোগ তার।

সম্প্রতি ভারতের জনপ্রিয় চলচ্চিত্র সমালোচকও টেলিভিশন উপস্থাপক সিদ্ধার্থ কানানকে দেওয়া সাক্ষাৎকারে জীবনের তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়েছেন ঈশাকোপিকার। ঈশা কোপিকার বলেন, “আপনি ‘মি টু’র বিষয়টি শুনেছেন? যদি এর মূল্যটা বুঝেন, তবে এটি খুবই কঠিন ছিল। আমার সময়ের অনেক অভিনেত্রী ইন্ডাস্ট্রি ছেড়ে দিয়েছেন। খুব কম মেয়ে রয়েছেন, যারা হাল ছাড়েননি। হাল না ছাড়ার তালিকা খুবই ছোট। তবে তাদের মধ্যে আমি একজন।’

Advertisement

মাত্র ১৮ বছর বয়সে অভিনয় জগতে প্রবেশ করেন এই অভিনেত্রী। এসময়ই কুপ্রস্তাব পেয়েছিলেন ঈশা। বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘আমার বয়স যখন ১৮ বছর, তখন একজন অভিনেতার ব্যক্তিগত সহকারী ও একজন অভিনেতা আমাকে কুপ্রস্তাব দিয়েছিলেন। তারা বলেছিলেন, যদি কাজ করতে চাও তবে অভিনেতাদের সঙ্গে ‘ফ্রেন্ডলি’ হতে হবে। আমি খুবই ‘ফ্রেন্ডলি’ মানুষ। কিন্তু তারা ‘ফ্রেন্ডলি’ দিয়ে কি বুঝাতে চেয়েছেন?’

একটি ঘটনা বর্ণনা করে ঈশা বলেন, ‘আমার বয়স যখন ২৩ বছর, তখন একজন অভিনেতা আমাকে জিজ্ঞাসা করেন, ‘তুমি কি একা আমার সঙ্গে দেখা করতে পারবে? ড্রাইভার বা অন্য কাউকে সঙ্গে আনতে পারবে না। কারণ আমাকে নিয়ে এমনিতেই অনেক গুঞ্জন উড়ছে। অন্য অভিনেত্রীদের সঙ্গে নাম জড়িয়েছে।’ কিন্তু এই প্রস্তাব আমি প্রত্যাখান করি। তাকে বলি, আমি একা আসতে পারব না।

অভিনেতার ব্যক্তিগত সহকারী ও পরিচালকরা আপত্তিকরভাবে ঈশার শরীর স্পর্শ করতেন। এ তথ্য উল্লেখ করে ঈশা বলেন, “তারা কেবল আপত্তিকরভাবে স্পর্শই করতেন না, বরং হাত চেপে ধরে বলতেন, ‘নায়কদের সঙ্গে ‘ফ্রেন্ডলি’ সম্পর্ক তৈরি করতে হবে।’

মডেলিংয়ের মাধ্যমে বিনোদন দুনিয়ায় পা রাখেন ঈশা। ১৯৯৭ সালে তেলেগু সিনেমা ‘ডাব্লিউ বাই ভি. ভারা প্রসাদ’ দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে তার। এরপরের বছরই দেখা যায় হিন্দি ভাষার ‘এক থা দিল, এক থি ধড়কন’ সিনেমায়।

২০০২ সালে রাম গোপাল ভার্মার ‘কোম্পানি’ সিনেমার আইটেম গান ‘খাল্লাস’ দিয়ে ব্যাপক পরিচিতি লাভ করেন তিনি। সেটা আরো ছড়িয়ে পড়ে আরেকটি আইটেম নাম্বার ‘ইশক সমন্দর’-এর পর। ঈশা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘আয়ালান’। তেলেগু ভাষার এ সিনেমা চলতি বছরের ১২ জানুয়ারি মুক্তি পায়।

Advertisement

এমআর//

বলিউড

স্তন ক্যানসারে আক্রান্ত হিনা খান

Published

on

ছোট পর্দার অভিনেত্রীদের মধ্যে হিনা খানের সাজপোশাক নিয়ে প্রায়ই চর্চা লেগে থাকে। সামাজিকমাধ্যমে তার অনুগামীর সংখ্যা পাল্লা দিতে পারে যে কোনও বলিউড নায়িকাকেও। যাবতীয় খুঁটিনাটি তিনি মাঝেমাঝেই অনুগামীদের জানিয়ে থাকেন ইনস্টাগ্রামের মাধ্যমে। অভিনেত্রী সামাজিকমাধ্যমে গোয়েন্দাগিরিও করেন তার অনুরাগীরা। তাতেই সন্দেহ দানা বাঁধে। হিনা নাকি অসুস্থ। ক্যানসারে আক্রান্ত তিনি। হাসপাতালে ভর্তি অভিনেত্রী। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি হেনা। তবে অভিনেত্রীর বেশ কিছু পোস্ট থেকেই এই জল্পনার সূত্রপাত।
এর আগে রোজা রেখে অসুস্থ হয়ে পড়েছিলেন হিনা। তার পর আবারও হাসপাতালের বেড থেকে ছবি শেয়ার করে ভক্তদের কাছে আর্জি জানিয়েছেন যে, ‘আমার জন্য একটু প্রার্থনা করুন।’
হিনা খান সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখেছেন, ‘আমাদের এই গল্পের শেষ নেই! লড়াই যতই কঠিন হোক না কেন, যে যোদ্ধা তার জীবনে চমৎকার হবেই হবে। আল্লার উপরই ছেড়ে দিলাম সব।’
এবার তিনি লিখেছেন-
সবাইকে অভিবাদন,
সাম্প্রতিক গুজব মোকাবেলা করার জন্য, যারা আমাকে ভালোবাসেন এবং যত্ন করেন তাদের সাথে কিছু গুরুত্বপূর্ণ খবর শেয়ার করতে চাই। আমার স্তন ক্যান্সার নির্ণয় করা হয়েছে।
অভিনেত্রী ইনস্টাগ্রামে একটি বিবৃতি দিয়ে লেখেন, “গত কয়েক দিন ধরেই নানা জল্পনা চলছে আমাকে নিয়ে। আমার সকল অনুরাগীদের কিছু গুরুত্বপূর্ণ খবর জানাব। আমার স্তন ক্যানসার ধরা পড়েছে, তৃতীয় পর্যায়ে রয়েছে। সব প্রতিবন্ধকতা পেরিয়েই বলছি আমি ঠিক আছি। আমি দৃঢ়প্রতিজ্ঞ, এই অসুখ থেকে সুস্থ হয়ে উঠব। সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে। আমি সকলকে অনুরোধ করছি এই পরিস্থিতিতে যেন আমার ব্যক্তিগত গোপনীয়তার দিকটা অক্ষুণ্ণ থাকে। আমি সকলকে জানাচ্ছি, এই পরিস্থিতিতে আমার পরিবার-পরিজন ও ভালবাসার মানুষেরা আমার পাশে আছেন।”

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

কারিনার বিকিনি পরা ছবি নষ্ট করে দিলেন সাইফ!

Published

on

পরনে বিকিনি। চোখে সানগ্লাস। মুখে নেই কোনও প্রসাধনীর ছোঁয়া। সমুদ্রের ধারে অভিনেত্রী কারিনা কাপূর খান এ ভাবেই রোদ মেখে নিচ্ছিলেন শরীরে। মুখের সামনে ক্যামেরা ধরেছিলেন ছবি তুলবেন বলে। কিন্তু ছবি নষ্ট করে দিলেন সাইফ আলি খান।

পরিবার নিয়ে ছুটি কাটাতে লন্ডনে গিয়েছেন কারিনা। লন্ডনের একটি সমুদ্রসৈকতে পৌঁছে যান তারা। সেখান থেকেই একটি ছবি পোস্ট করেন অভিনেত্রী। ছবিতে দেখা যাচ্ছে, সমুদ্রতটে শুয়ে আছেন কারিনা। তার পরনে নীল রঙের বিকিনি। কিন্তু ছবি তোলার সময়ে অজান্তেই পেছন থেকে এসে দাঁড়িয়ে পড়েন সাইফ। ‘শার্টলেস’ সাইফের পরনে নীল রঙের শর্টস। চোখে সানগ্লাস।

এই ছবির ক্যাপশনে করিনা লেখেন, ‘ছবি নষ্ট করলেন যিনি, তার সঙ্গেই এই ছবি।’ লন্ডনে কারিনা-সাইফের সঙ্গে বেড়াতে গিয়েছেন তৈমুর ও জেহও। সামাজিকমাধ্যমে ছুটি কাটানোর বিভিন্ন মুহূর্ত ভাগ করে নিয়েছেন বেবো।

উল্লেখ্য, কারিনাকে শেষ দেখা গিয়েছে ‘ক্রু’ ছবিতে। এই ছবি নিয়ে সম্প্রতি তার শাশুড়ি তথা অভিনেত্রী শর্মিলা ঠাকুর মুখ খুলেছেন এক সংবাদমাধ্যমে। তাঁর মতে, এই ছবিতে কোনও যুক্তি নেই। তবে এই ছবিতে তিন মহিলার মধ্যে বন্ধুত্ব খুব ভাল ভাবে তুলে ধরা হয়েছে। তিনি জানিয়েছেন, মহিলাদের জন্য আরও এই ধরনের ছবি তৈরি হওয়া উচিত।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

বিমানবন্দরে খ্যাতির বিড়ম্বনায় জাহ্নবী কাপুর

Published

on

এই প্রজন্মের জনপ্রিয় বলিউডের অভিনেত্রী জাহ্নবী কাপুর। সোশ্যাল হ্যান্ডেলে চোখ রাখলেই বোঝা যায়, তার ভক্ত-অনুসারীর সংখ্যা কম নয়। কিন্তু খ্যাতি থাকলে সেখানে যে বিড়ম্বনার সাক্ষী হতে হয় সেটিও যেন প্রমাণিত হলো। সম্প্রতি বিমানবন্দরে অনুরাগীদের ভিড়ে আটকে পড়নে জাহ্নবী।

সম্প্রতি প্যারিসের একটি ফ্যাশন শোয়ে হেঁটেছেন এই অভিনেত্রী। সেখান থেকেই তড়িঘড়ি করে মুম্বাই ফিরেছেন জাহ্নবী, কারণ ভাই অর্জুন কাপুরের জন্মদিনের পার্টিতে উপস্থিত থাকতে হবে তাঁকে। আর মুম্বাই বিমানবন্দরে পা রাখতেই জটিলতার সূত্রপাত।

এদিন জাহ্নবীকে দেখেই এক অনুরাগী এগিয়ে আসেন ছবি তুলবেন বলে। তারপরেই অভিনেত্রীর সঙ্গে ছবি তোলার জন্য এক এক করে মানুষ জড়ো হতে থাকেন।  প্রথমটায় হাসিমুখে ছবি তুললেও পরে অস্বস্তিতে পড়েন অভিনেত্রী। কোন রকমে ভিড় থেকে বেরিয়ে এগিয়ে যান নিজের গাড়ির দিকে। আর এই গোটা ঘটনা ক্যামেরাবন্দি করেন পাপারাজ্জিরা।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে নেটিজেনরাও জাহ্নবীর সমর্থনে কথা বলেন। তারকা হলেও, ব্যক্তিগত পরিসরে এইভাবে প্রবেশ করা উচিত নয় বলে দাবি করেন অভিনেত্রীর শুভাকাঙ্ক্ষীরা। একজন মন্তব্য করেছেন, ‘অভিনেত্রী হলেও তিনি তো মানুষ। ওনাকে ছাড়ুন। দেখাই যাচ্ছে, উনি স্বাচ্ছন্দ্য বোধ করছেন না।’ আরও একজন অনুরাগী মন্তব্য করেন, ‘জাহ্নবী যথেষ্ট বিনয়ী। তারকা বলে এইভাবে বিরক্ত করাও উচিত নয়।’

জাহ্নবীর হাতে এখন বেশ কিছু প্রজেক্ট রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য ‘উলাজ’, ‘দেবারা পার্ট ওয়ান’সহ আরো বেশ কিছু কাজ।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version