Connect with us

ঢালিউড

‘আজ রবিবার’ নাটকের নির্মাতা আর নেই

Published

on

হুমায়ূন আহমেদের চিত্রনাট্যে জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘আজ রবিবার’-এর নির্মাতা মনির হোসেন জীবন মারা গেছেন। বুধবার (২৬ জুন) দিবাগত রাত দেড়টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন ডিরেক্টরস গিল্ড বাংলাদেশের সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর। সংগঠনটির সহ-সভাপতি পদের আসনে ছিলেন নির্মাতা জীবন।

জানা যায়, ব্রেইন স্ট্রোক করেছিলেন মনির হোসেন জীবন। পরে তাকে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

জীবনের মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য আজ বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১০টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে রাখা হয়। শ্রদ্ধা জানানো শেষে সকাল ১১টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরহুমের মরদেহ পিতৃনিবাস নরসিংদীর মনোহরদীতে নিয়ে যাওয়ার কথা রয়েছে। সেখানে বাদ আসর দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে নির্মাতাকে।

জীবনের অকাল প্রস্থানে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে টিভি সংশ্লিষ্ট সংগঠন ও ব্যক্তিরা।

Advertisement

১৯৯৩ সালে হুমায়ূন আহমেদের সঙ্গে পরিচয় মনির হোসেন জীবনের। তার ‘আগুনের পরশমণি’ সিনেমাতে সহকারী পরিচালক হিসেবে কাজ করেন জীবন। পরে ‘নক্ষত্রের রাত’ নাটকে প্রধান সহকারী হিসেবে কাজ করেন। ‘আজ রবিবার’ নাটক দিয়েই টিভি মিডিয়াতে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ মনির হোসেন জীবনের। এরপর অসংখ্য নাটক নির্মাণ করেছেন তিনি।

২০০০ সাল থেকে মনির হোসেন জীবন তার নিজস্ব প্রযোজনা সংস্থা ‘স্বাধীন চলচ্চিত্র’ গঠন করেন। তার প্রযোজনা সংস্থা থেকে তিনি অসংখ্য একক নাটক নির্মাণ করেন। এর মধ্যে ‘শাদা কাগজ’, ‘বন্যার চোখে জল’, ‘অপ্রত্যাশিত প্রত্যাশা’, ‘অতঃপর নিঃস্বঙ্গতা’, ‘একজন ময়না’, ‘গানম্যান’, ‘বিবাহ সংকট’, ‘কোরবান আলীর কোরবানী’ উল্লেখযোগ্য।

এসআই/

ঢালিউড

আজিজের দেওয়া ফ্ল্যাট ও গাড়ি প্রসঙ্গে যা বললেন মাহি

Published

on

ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা মাহিয়া মাহি প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার হাত ধরেই বড়পর্দায় নাম লেখান। শুরুর দিকে এই নায়িকার ওপর আস্থা রেখেছিলেন প্রতিষ্ঠানটির কর্ণধার প্রযোজক আবদুল আজিজ। বেশ কয়েকটি সিনেমায় মাহি কাজ করার পর একটা সময় তার সঙ্গে আজিজের প্রেমের গুঞ্জনে জাজের সঙ্গে নায়িকার সম্পর্কে ভাঙন ধরে।

কিছুদিন আগে গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে আবদুল আজিজ জানান, সিনেমার জগতে মাহিকে নিয়ে আসার পরে তাকে দুটি গাড়ি ও একটি ফ্ল্যাট কিনে দিয়েছিলেন তিনি। সে যখন জাজের সঙ্গে ছিল তখনই এই উপহার দেয়া হয়েছিল।

এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মাহি। আজিজের উপহার প্রসঙ্গে অভিনেত্রী বলেন, ‘চারটা ছিল! কেন কমিয়ে বলল!’

এরপর অভিনেত্রী বলেন, ‘আজিজ ভাই থেকে শুরু করে পুরো জাজ মাল্টিমিডিয়া, তারা আমাকে আজকের মাহিয়া মাহি বানিয়েছে। তাদের প্রতি আমি কৃতজ্ঞ। তাদেরকে কখনোই খাটো করে কথা বলতে চাই না। পারবও না। সুতরাং ফ্ল্যাট ও গাড়ি, এগুলো তো অনেক ক্ষুদ্র বিষয়। তারা যদি এটা বলে থাকে, আমি এ নিয়ে কোনো কিছু বলব না। আমি জাজকে অনেক সম্মানের একটা জায়গায় রেখেছি, আজীবন রাখব; এটা নিয়ে কোনো কিছু বলব না ’

এসআই/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢালিউড

শাকিবকে স্বামী সম্বোধন বুবলীর, হাসতে হাসতে অপুর খোঁচা

Published

on

আবারও চিত্রনায়ক শাকিব খানকে নিয়ে দ্বন্দে জড়িয়েছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলী। এই দুই নায়িকার মধ্যে এবার দ্বন্দ্ব তৈরি হয়েছে বুবলী শাকিবকে ‘স্বামী’ বলে সম্বোধন করায়।

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাকিবকে নিজের ‘স্বামী’ বলে সম্বোধন করেন বুবলী। প্রযোজক ইকবালের সঙ্গে সম্পর্ক অবনতি হওয়ার পেছনে স্বামীকে নিয়ে এই নির্মাতার আজেবাজে মন্তব্যকে দায়ী করেন তিনি। সাক্ষাৎকারে বুবলী বলেন, ‘আমার পরিবার বলেন, সহশিল্পী বলেন, স্বামী বলেন এবং সব সম্পর্কের ঊর্ধ্বে আমার সন্তানের বাবা বলেন- তাকে নিয়ে যদি কোনো ব্যক্তি অসম্মানজনক কোনো মন্তব্য করেন, আমি অবশ্যই সে ব্যক্তিকে এড়িয়ে চলব।’

বুবলীর এই মন্তব্য নিয়ে একটি সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়েছে। সেই প্রতিবেদন শনিবার বিকালে নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছেন অপু বিশ্বাস। ক্যাপশনে হাসিতে ফেটে পড়া বেশ কিছু ইমোজি দিয়ে অপু লিখেছেন, ‘ভুল করে পেজে শেয়ার হয়েছিল। এটা আমার পেজের জন্য উপযোগী না। পেজ একটিভ ছিল, খেয়ালই করতে পারিনি।’ মূলত বুবলীর ওই মন্তব্যের সংবাদটি প্রথম নিজের ফেসবুক পেজে শেয়ার করেছিলেন অপু। কিন্তু পরে সেটি মুছে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে শেয়ার দেন তিনি।

তবে শাকিবকে ‘স্বামী’ বলে বুবলীর সম্বোধন যে অপু ভালোভাবে নেননি সেটি বোঝাতে খোঁচাও মেরেছেন। একই সঙ্গে হাসিতে ফেটে পড়ে বুবলীর ওই মন্তব্য নিয়ে মজা করলেন অপু।

উল্লেখ্য, ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান প্রথমে বিয়ে করেন অপু বিশ্বাসকে। তাদের সংসারে ছেলে সন্তানের জন্ম হয়। তার নাম আব্রাহাম খান জয়। কিন্তু ২০১৮ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। এরপর বুবলীকে বিয়ে করেন শাকিব। সেই সংসারেও এক পুত্র সন্তানের জন্ম হয়। তার নাম শেহজাদ খান বীর। তবে বুবলীর সঙ্গেও বেশিদিন সংসার করা হয়নি শাকিবের। বর্তমানে আলাদা থাকছেন তারা।

Advertisement

অপু-বুবলী দুজনকেই নিজের জীবনের অতীত বলে মন্তব্য করেছেন শাকিব খান। তবে বুবলীর দাবি, এখনো তাদের মাঝে বিচ্ছেদ হয়নি।

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢালিউড

শাকিবের কারণেই কি রিভেঞ্জ’র প্রচারণায় ছিলেন না বুবলী?

Published

on

ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা শবনম বুবলী। ঈদুল আজহায় তাঁর অভিনীত ‘রিভেঞ্জ’ সিনেমা এবং শাকিব খানের ‘তুফান’ সিনেমাটি মুক্তি পায়। তবে রিভেঞ্জ সিনেমার পরিচালক অভিযোগ করেন, শবনম বুবলীকে ছবির প্রচারণায় খুব একটা সক্রিয় দেখা যায়নি। পরিচালক দাবি করেন, হয়তো চিত্রনায়ক শাকিব খানের ‘তুফান’ সিনেমা মুক্তির কারণে বুবলী ‘রিভেঞ্জ’ সিসেমারর প্রচারণায় ছিলেন না। তবে বুবলী জানিয়েছেন, বিভিন্ন টেলিভিশনে ও অনলাইন প্ল্যাটফর্মে দেওয়া সাক্ষাৎকারে ‘রিভেঞ্জ’ সিনেমাটি নিয়ে কথা বলেছেন তিনি।

এ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বুবলী বলেন, ‘সহশিল্পী বলেন, স্বামী বলেন এবং সব সম্পর্কের ঊর্ধ্বে আমার সন্তানের বাবা বলেন, তাঁকে নিয়ে যদি কোনো ব্যক্তি অসম্মানজনক কোনো মন্তব্য করেন, আমি অবশ্যই সে ব্যক্তিকে এড়িয়ে চলব। তাই যেদিন থেকে দেখেছি, শাকিব খানকে নিয়ে ইকবাল ভাই আপত্তিকর মন্তব্য শুরু করলেন, তখন থেকেই আমি তাকে এড়িয়ে চলি। এরপর ইকবাল ভাই আমাকে নিয়েও বেফাঁস কথা বলা শুরু করলেন। এসব পরিস্থিতির আগেই ‘রিভেঞ্জ’ও ‘বিট্রে’ সিনেমার শুটিং শুরু হয়, যার কারণে পেশাগত জায়গা থেকে কাজগুলো শেষ করেছি।’

এদিকে মো. ইকবাল তার নির্মিতব্য ‘বিট্রে’ সিনেমা থেকে বুবলীকে বাদ দেয়া প্রসঙ্গে অভিনেত্রী বলেন, ‘বিট্রে’ সিনেমার পরিচালক ইকবাল ভাইয়ের আরেকটি সিনেমা ‘রিভেঞ্জ’ এই ঈদে মুক্তি পায়। তিনি সব সময় বিভিন্ন জায়গায় নানান বিষয়ে নানান ধরনের মন্তব্য করেই যাচ্ছেন, এসবে যে তাঁর সিনেমার ওপর দর্শকদের প্রভাব পড়ছে, তিনি তা তোয়াক্কা করছেন না। ‘রিভেঞ্জ’ সিনেমাটির শুটিং চার বছর আগে করেছি। কাছাকাছি সময়েই ‘বিট্রে’ সিনেমাটি সাইন করা হয়, তখন পরিস্থিতি এখনকার মতো ছিল না। সিনেমার পরিচালক যথেষ্ট সম্মান দিয়ে আমাকে ছোট বোন হিসেবে তাঁর সিনেমায় চুক্তিবদ্ধ করেন। কিন্তু কিছুদিন পর থেকে দেখলাম, ইকবাল ভাই আমাকে নিয়ে বা আমার অন্যান্য সিনেমা নিয়েও নানান মন্তব্য শুরু করলেন।’

বুবলী আরও বলেন, ‘রিভেঞ্জ’ সিনেমাতে আমি তো শুধু আমার অংশের শুটিং করেছি, পুরো মুভি কী হচ্ছে, গল্প কোথায় যাচ্ছে, এডিটিং কেমন হচ্ছে, বাকি শিল্পীদের কাজ কেমন হচ্ছে, সম্পূর্ণ মুভিটা কেমন দাঁড়াল—এটা তো আমার দায়িত্ব নয়, এ দায়িত্ব পরিচালকের। কিন্তু তিনি সব দায় তাঁর সিনেমার নায়ক-নায়িকার ওপর দিচ্ছেন। কী হাস্যকর কথা! মনে হয়েছে, তাঁর পরবর্তী সিনেমা নিয়েও তিনি হয়তো বিতর্ক সৃষ্টি করতে পারেন। তাই আমিও মনে করলাম, নিজে থেকে সরে আসাই ভালো।’

ঈদে মুক্তিপ্রাপ্ত রিভেঞ্জ সিনেমায় বুবলীর বিপরীতে ছিলেন জিয়াউল রোশান। তবে দর্শকদের আগ্রহী করে তুলতে চরমভাবে ব্যর্থ হয় সিনেমাটি।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version