Connect with us

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্বে যারা

Published

on

আজ শনিবার (২৯ জুন) নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ব্লকব্লাস্টার ফাইনালের জন্য ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষনা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

অন-ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওর্থ এবং নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি।

তৃতীয় আম্পায়ারের দায়িত্ব পেয়েছেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলব্রো। চতুর্থ আম্পায়ার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার রড টাকারকে।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ৯ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকা। এই প্রথম আইসিসি ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন আসরের ফাইনালে উঠলো প্রোটিয়ারা।

অপর সেমিতে ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে দশ বছর পর বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয় ভারত। এর আগে ২০০৭ ও ২০১৪ সালে বিশ্বকাপ ফাইনালে খেলেছিলো টিম ইন্ডিয়া। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিলো টিম ইন্ডিয়া।

Advertisement

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ৮টি ও ভারত ৭টি ম্যাচে জিতেছে। যা এই দু’দলের বিশ্বকাপ ইতিহাসে এক আসরে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড।

জেএইচ

ক্রিকেট

আরসিবির কোচিং প্যানেলে যুক্ত হলেন কার্তিক

Published

on

দীনেশ কার্তিককে ব্যাটিং কোচ ও ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি)।

কার্তিকের বয়স এখন চলছে ৩৯ বছর। তিনি আরসিবি’র স্কোয়াডে ছিলেন সবশেষ ২০২৪ আইপিএলেও। টুর্নামেন্ট শেষে সব সংস্করণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন এই উইকেটরক্ষক ব্যাটার। এই ক্রিকেটার ২০২২ সালের নিলামে আরসিবির সাথে যোগ দেন। এর আগে ২০১৫ সালে একবার এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন তিনি।

২০২৪ মৌসুমে ১৩ ইনিংস খেলে ৩২৬ রান সংগ্রহ করেন এই ক্রিকেটার। কার্তিক আরসিবির হয়ে সর্বমোট ৬০ ম্যাচ খেলেছেন, সংগ্রহ করেছেন ৯৩৭ রান। আরসিবির খেলোয়াড় হিসেবে ভিরাট কোহলির পর কার্তিক আছেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে।

নতুন দায়িত্ব পেয়ে কার্তিক বলেন, ‘পেশাদার পর্যায়ে কোচিং করানো দারুণ উপভোগ্য ব্যাপার আমার জন্য। যার জন্য সত্যি বলতে জীবনের নতুন এই অধ্যায় নিয়ে আমি বেশ অনুরাগী।‘

এর আগে এ বছরের জানুয়ারিতে ইংল্যান্ড লায়ন’স যখন ভারত সফর করে, তখন ইংলিশদের কোচিং প্যানেলে যুক্ত হয়েছিলেন কার্তিক। ভারতে প্রস্তুতির জন্য সহকারী হিসেবে তাকে নিযুক্ত করেছিল তারা। সাধারণত ক্রিকেট ব্রডকাস্টিং ও ধারাভাষ্যকার হিসেবে নিজের ক্যারিয়ারকে এরমধ্যে অনেকটুকু সমৃদ্ধ করেছেন কার্তিক।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ঘূর্ণিঝড়ের কবলে ভারতীয় দল, এখনো ফেরা হয়নি দেশে

Published

on

চ্যাম্পিয়ন দল ভারত আটকা পড়েছে বার্বাডোজে। ঘূর্ণিঝড়ের ফলে ব্রিজটাউনে বেশ খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) চেষ্টা করছে দলকে দেশে ফিরিয়ে নিতে।

বেরিল নামের একটি ঘূর্ণিঝড় বেশ বিপজ্জনক অবস্থায় আছে ব্রিজটাউনে। ক্যাটাগরি ফোর বা চতুর্থ শ্রেণীর ঘূর্ণিঝড় হিসেবে একে চিহ্নিত করা হচ্ছে। ধারণা করা হচ্ছে এই ঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ১৩০ মাইল পর্যন্ত। এর আগে এই সময়ে এমন ঝড় হয়নি ব্রিজটাউনে।

ফাইনালের রিজার্ভ ডে থাকায় পূর্ব সূচি অনুযায়ী এখনো বার্বাডোজেই থাকার কথা ছিল ভারতের। সেভাবেই তারা নিজেদের দেশে ফেরার সূচি সাজিয়েছিল। কিন্তু এমন প্রাকৃতিক দুর্যোগের কারণে তেমনটি সম্ভব হচ্ছে না আপাতত।

কোন উপায়ে দেশে ফিরবে ভারত তা নিয়ে বোর্ড সিদ্ধান্ত খুঁজছে। ভারতীয় দলের সংবর্ধনা দেওয়ার ব্যাপারটিও আছে আলোচনায়। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানিয়েছেন, এই পরিস্থিতি থেকে বের হওয়ার পর সংবর্ধনা বা এই সংক্রান্ত আনুষ্ঠানিকতা নিয়ে আলোচনা হবে।

শনিবারের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ঘোষণা করা হলো বিশ্বকাপের সেরা একাদশ

Published

on

বিশ্বকাপের সেরা একাদশ গঠন হয়ে গেছে। যেখানে জায়গা হয়েছে চ্যাম্পিয়ন দল ভারতের ৬ ক্রিকেটারের। তবে রানার্সআপ দল দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার নেই একাদশে।

রোহিত শর্মাকে দেওয়া হয়েছে নেতৃত্বভার। সেমিফাইনাল নিশ্চিত করা আফগানিস্তান থেকে ৩ ক্রিকেটার জায়গা নিয়েছেন সেরা একাদশে। এছাড়াও অস্ট্রেলিয়া থেকে একজন, ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশে আছেন। দক্ষিণ আফ্রিকা পেসার আনরিখ নরকিয়াকে ১২ নম্বরে রাখা হয়েছে।

রোহিতের সাথে ওপেনিংয়ে রাখা হয়েছে আফগান রহমানুল্লাহ গুরবাজকে। গুরবাজকে দেওয়া হয়েছে উইকেটরক্ষকের দায়িত্ব। তিন নম্বরে রাখা হয়েছে উইন্ডিজ নিকোলাস পুরানকে। এরপর সূর্যকুমার যাদবের জায়গা হয়েছে। অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস, ভারতের হার্দিক পান্ডিয়া- দুই পেস বোলিং অলরাউন্ডার আছেন একাদশে।

সাত নম্বরে আছেন অক্ষর প্যাটেল। যার স্পিনের পাশপাশি, ব্যাটিংটাও দারুণ কার্যকর হয়ে উঠেছিল এই বিশ্বকাপে। এরপর আফগান অধিনায়ক রশিদ খান রয়েছেন আরেক স্পিনার হিসেবে। তিন পেসার রাখা হয়েছে; জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং ও ফজল হক ফারুকী।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

বিশ্বকাপের সেরা একাদশ:  রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টইনিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং, ফজল হক ফারুকী।

দ্বাদশ: আনরিখ নর্কিয়া।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version