বাল্যবিবাহ ঠেকালেন ভ্রাম্যমান আদালত, মুচলেকায় ছাড় পেলেন আইনজীবী

পঞ্চগড়ে এক আইনজীবীর বাসায় বাল্য বিবাহ ঠেকিয়ে দিল ভ্রাম্যমান আদালত। একই সময় বরকে ১২ হাজার টাকা জরিমানাসহ ওই আইজীবীকে একমাসে পাঁচটি বাল্যবিবাহ বন্ধ করে সকলকে অবহিত করার নির্দেশ দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আজ শনিবার (৩ সেপ্টেম্বর) দিনগত রাতে পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের বাসিন্দা আইনজীবীর মোহাম্মদ রবিউল ইসলামের নিজ বাড়ির অফিস কক্ষে এ ঘটনাটি ঘটে। অভিযানের নেতৃত্ব দেন পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক।

আদালত সূত্রে জানা যায়, গোপনে অপ্রাপ্ত কিশোর- কিশোরীকে সাধারণত হলফনামার মাধ্যমে (কোর্ট ম্যারেজ) বিয়ে দিতে যান আইনজীবী মোহাম্মদ রবিউল ইসলাম। গোপন সংবাদের ভিত্তিতে রাতে আইনজীবীর বাড়িতে ভ্রাম্যমান আদালতের বিচারক উপস্থিত হলে তাদের হাতেনাতে ধরে ফেলেন।

এ সময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সদর থানা পুলিশের উপস্থিতিতে ভ্রাম্যমান আদালতে বর শাহিনুরকে বাল্য বিবাহ নিরোধ আইনে ১২ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। একই সময় অপ্রাপ্ত কিশোরীকে তার পরিবারের কাছে হস্তান্তর করে সবাইকে সচেতন করা হয়। অপরাধের সাধে যুক্ত থাকার অপরাধে আইনজীবী মোহাম্মদ রবিউল ইসলাম এমন ঘটনায় ভ্রাম্যমান আদালতের কাছে মুচলেকা প্রদান করেন। নিজের ভুল বুঝতে পেরে সাজা হিসেবে মুচলেকায় তিনি ভুল শিকার করে এমন কাজ থেকে নিজেকে দূরে রাখার ঘোষণা দেন। এবং আগামী একমাসে ৫টি বাল্য বিবাহ বন্ধ করে সবাইকে সচেতন করবেন বলে মুচলেকায় উল্লেখ করেন। পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাসুদুর হক বিষয়টি নিশ্চিত করেছেন।

Recommended For You

About the Author: মেঘ হাসান

As a journalist, I am entitled to find out the truth behind every incident.
Exit mobile version