Connect with us

ঢাকা

যেভাবে লুকানো ছিলো ১৫ লাখ টাকার সেই ছাগল

Published

on

১৫-লাখ-টাকার-ছাগল

ছেলের একটি ছাগল কেনাকে কেন্দ্র করে এখন দেশজুড়ে বিপুল আলোচিত ব্যক্তি হলেন রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান। গণমাধ্যমে উঠে আসছে তার বিপুল পরিমাণ অবৈধ সম্পদের নতুন নতুন তথ্য। বাবার অবৈধ টাকায় ছেলের বিলাসিতার মুখরোচক গল্পও এখন টক অব দ্য কান্ট্রি।

বহুল আলোচিত উন্নত জাতের সেই ছাগলটি বর্তমানে সাভারে সাদিক অ্যাগ্রোর খামারে রাখা হয়েছে। গেলো সোমবার (১ জুলাই) সাভারের ভাকুর্তায় অবস্থিত সাদিক অ্যাগ্রোর ওই খামারে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে দুদকের ৯ সদস্যের একটি দল এ অভিযান পরিচালনা করে।

তারা জানান, এসময় খামারটিতে ৭টি নিষিদ্ধ ব্রাহামা জাতের গরুর বাছুর এবং খামারের একটি অংশে নীল রংয়ের পলিথিন দিয়ে চারপাশ ঢাকা অবস্থায় আলোচিত ১৫ লাখ টাকার ছাগলটি দেখতে পান।

অভিযান শেষে আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ‘অভিযানে আমরা খামারের বীজ (স্পার্ম) দেয়ার হিসাব খাতা ও কসাই খাতা দুটি জব্দ করেছি। সেখানে দেখা গেছে গেলো মাসে ৫টি ব্রাহামা জাতের গাভীকে স্পার্ম দেয়া হয়েছে। যদিও খামারে ওই পাঁচটি ব্রাহামা জাতের গাভী দেখা যায়নি। তবে এসময় কাপড় দিয়ে ঘিরে রাখা একটি ছোট কক্ষে ১৫ লাখ টাকা দামের আলোচিত সেই ছাগলটি দেখা গেছে।’

Advertisement

‘এছাড়াও আমরা ৭ টি ব্রাহামা জাতের বাছুর পেয়েছি। সেগুলো বিক্রি বা স্থানান্তর করতে নিষেধ করা হয়েছে।’

সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেনের বিরুদ্ধে অবৈধভাবে দেশের গরু আনার অভিযোগ রয়েছে। আমদানির এলসি (ঋণপত্র) না খুলেই ২০২১ সালে ১৮টি ব্রাহমা জাতের গরু জাল কাগজপত্র তৈরি করে দেশে আনেন তিনি। যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা এসব গরু শাহীওয়াল জাতের বলে নথিতে উল্লেখ করেছিল সাদিক অ্যাগ্রো।

আমদানি নিষিদ্ধ উন্নত জাতের ওই গরুগুলো হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দ করেন কাস্টমস কর্মকর্তারা। একটি গরু তখনি মারা যায়। অন্য গরুগুলো পাঠানো হয় সাভারের গো প্রজনন কেন্দ্রে।

২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত গরুগুলো সাভারের গো প্রজনন ও দুগ্ধ খামারেই লালন পালন হয়। পরে গরুর মাংসের চাহিদা মেটাতে দরপত্রের মাধ্যমে নিলামের বিজ্ঞপ্তি দেয় প্রতিষ্ঠানটি।

আবুল কালাম আজাদ গণমাধ্যমকে জানান, ‘তখন মূলত মাংসের চাহিদা পূরণে একটি কমিটি করে ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের কাছে ১৬টি গরু সূলভমূল্যে হস্তান্তর করা হয়। কিন্তু ওই গরুগুলো পরে কীভাবে সাদিক অ্যাগ্রোর কাছে গেল এ বিষয়েই মূলত আজকের অভিযান।’

Advertisement

তিনি আরো বলেন, এখন আমরা কমিশনের কাছে এব্যাপারে প্রতিবেদন জমা দেব। এরপর কমিশনের নির্দেশনা অনুসারে ব্যবস্থা নেয়া হবে। আমরা তাদের (সাদিক অ্যাগ্রো) দুটি খামারের বিষয়ে তথ্য পেয়েছিলাম। এখন আরো দুটি খামার তাদের রয়েছে বলে জানতে পেরেছি।

 

ঢাকা

এমপি আজীম হত্যার বিচার চেয়ে রাজপথে ঝিনাইদহের জনপ্রতিনিধিরা

Published

on

কলকাতায় গিয়ে খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকার  রাজপথে নেমেছেন ওই আসনের স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরা। এসময়ে তাদের সঙ্গে ছিলেন আজীম কন্যা মুমতারিন ফেরদৌস ডরিন।

শনিবার (৬ জুলাই) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অংশ নেন এসব জনপ্রতিনিধিরা।

কালিগঞ্জ উপজেলার ৩ নং কোলা ইউপির চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ বলেন, এমপি আজীমের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ উপজেলার সব জনপ্রতিনিধি রাজপথে নেমেছে। যারা এমপি সাহেবকে নৃশংসভাবে হত্যা করেছে দ্রুত তাদের বিচার করা হোক।

গেলো ১৩ মে কলকাতার নিউটাউনের সঞ্জিভা গার্ডেনের একটি ফ্ল্যাটে খুন হন এমপি আনোয়ারুল আজীম আনার। হত্যার পর আনারের লাশ টুকরো টুকরো করে ফেলা হয় বলে জানিয়েছে কলকাতার পুলিশ।

এ খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ভারত, নেপাল ও বাংলাদেশ থেকে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে: আনিসুল হক

Published

on

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় এবং জুডিসিয়াল একাডেমি নির্মিত হবে মাদারীপুরের শিবচরে। বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার (৬ জুলাই) সকালে শিবচরে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শনের সময় সাংবাদিকদের একথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ থেকে শিবচরে আমরা দুটি প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছি। চিফ জুডিসিয়াল একাডেমি করার প্রস্তাব পাস হয়েছে। এই প্রতিষ্ঠানের জন্য জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্ত জমির মালিকদের ক্ষতিপূরণের টাকা প্রদানের ব্যবস্থাও হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে একটি আইন বিশ্ববিদ্যালয় স্থাপন হবে। যার নাম হবে ‘বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয়’। মাদারীপুর জেলার শিবচরেই বিশ্ববিদ্যালয়টি করার পরিকল্পনা করেছি।

তিনি আরও বলেন, এটি হবে দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয়। মূলত আমরা এসেছি বিশ্ববিদ্যালয়ের জন্য জমি পরিদর্শন করতে। আমরা মাদারীপুরের শিবচরের বিভিন্ন স্থানে ৩টি জায়গা পরিদর্শন করেছি। উল্লেখযোগ্য স্থানগুলো হলো- পদ্মা সেতুর কাছাকাছি কুতুবপুরে পদ্মা রেলস্টেশনের পাশে, পাঁচ্চর ইউনিয়নের বড় দোওয়ালী এবং শিবচর পৌরসভার চর শ্যামাইল এলাকায়। এগুলোর মধ্যে যে স্থানটিতে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য উপযুক্ত বলে মনে হবে, আমরা সেই স্থান বেছে নেবো। কয়েক দিনের মধ্যেই জানিয়ে দেবো, কোন স্থানটিতে বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয় হবে। তবে আশা করি, বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয়টি শিবচরেই হবে।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ গোলাম সারোয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, মন্ত্রীর একান্ত সচিব দীপঙ্কর রায়, মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী প্রমুখ।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

জাতির পিতার ছোটবেলার স্কুলে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলেবেলার স্কুল গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৬ জুলাই) সকালে সেখানে ‘বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন ও এসো বঙ্গবন্ধুকে জানি’ শীর্ষক অ্যালবামের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এ সময় শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন শেখ হাসিনা।

শুক্রবার (৫ জুন) রাতে দুইদিনের সরকারি সফরে টুঙ্গিপাড়ায় যান প্রধানমন্ত্রী।

পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে যোগ দিয়ে মাওয়া থেকে সড়কপথে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হন সরকারপ্রধান। টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান তিনি।

সফরসূচি অনুযায়ী, দুপুর ১২টায় নবনির্মিত টুঙ্গিপাড়া মাল্টিপারপাস পৌর সুপার মার্কেট পরিদর্শন করবেন শেখ হাসিনা। দুপুরে নিজ বাসভবনে জোহরের নামাজ আদায় করবেন এবং মধ্যাহ্ন ভোজ করবেন। বিকেল সাড়ে তিনটায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে ফাতেহা পাঠ ও মোনাজাত করবেন। বিকেল ৪টায় টুঙ্গিপাড়া থেকে সড়কপথে ঢাকার উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version