Connect with us

বাংলাদেশ

সঠিক ব্যবহার না জানলে ফেসবুক ক্ষতিকর : জাকারবার্গ

Published

on

আপনি যদি শুধু এখানে বসে থাকেন আর যা দেখানো হবে, তাই গলাধঃকরণ করেন, তাহলে তো হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যম যখন সত্যিই যোগাযোগের কাজে ব্যবহৃত হয়, তখনই এর সর্বোৎকৃষ্ট ব্যবহার হয় বলে মনে করেন এই বিলিয়নিয়ার জাকারবার্গ। 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর সহ-প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ দিনের অধিকাংশ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমেই ব্যয় করেন। কিন্তু না, সাধারণ মানুষ যেভাবে স্ক্রল করতে করতে সময় অপচয় করেন, জাকারবার্গ তা করেন না। ইনস্টাগ্রাম রিল দেখতে দেখতে দিন পার করে দেন না কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে যা-ই কন্টেন্ট আসে, তাতেই মগ্ন হয়ে যান না তিনি।

কারণ জাকারবার্গ মনে করেন, সামাজিক যোগাযোগ মাধ্যম যখন আক্ষরিক অর্থেই যোগাযোগের কাজে ব্যবহৃত হয়, তখনই এর সর্বোৎকৃষ্ট ব্যবহার হয়। সম্প্রতি জো রোগান এক্সপেরিয়েন্স পডকাস্টে এ বিষয়ে কথা বলেন মেটার সিইও। সেখানে তিনি জানান, ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের মতো প্ল্যাটফর্মগুলো ব্যবহারকারীদের সত্যিকারে উপকারে আসতে পারে, যদি এর সঠিক ব্যবহার করা হয়। কিন্তু প্রাথমিকভাবে, এগুলো মানুষের সাথে যোগাযোগের কাজেই ব্যবহার করা উচিত।  

এই বিলিয়নিয়ার বলেন, আপনি যদি শুধু এখানে বসে থাকেন আর যা দেখানো হবে, তাই গলাধঃকরণ করেন, তাহলে তো হবে না। এটা একেবারে খারাপই হবে তা বলছি না। কিন্তু মানুষের সাথে সম্পর্ক-যোগাযোগ তৈরি করলে যতটা ইতিবাচক ফলাফল পাবেন ততটা আপনি সেভাবে পাবেন না।
 
তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের অতি-ব্যবহারকে শুধু যে জাকারবার্গই অনুৎসাহিত করেছেন তা নয়। গবেষণায় দেখা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের মাত্রাতিরিক্ত ব্যবহার কোনো কোনো ব্যবহারকারীর মধ্যে হতাশা ও উদ্বিগ্নতা তৈরি করতে পারে। কিন্তু বিশেষজ্ঞরা এও বলেছেন, এটা তখনই হয় যখন কেউ শুধুমাত্র স্ক্রলিং করে যায় এবং অন্য কারো সাথে কোনো মিথস্ক্রিয়া করে না ওই প্ল্যাটফর্মে।

২০১৯ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা একটি গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বেলায়ও একটি রুটিন মেনে চলতে হবে। এমন সব কন্টেন্টের সাথে যুক্ত করতে হবে নিজেকে যেগুলো মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী এবং সামাজিক উৎকর্ষতার সাথে জড়িত। কিন্তু মানুষ যখন সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়ে বা অস্বাস্থ্যকর কোনো আবেগীয় সম্পর্কে জড়িয়ে পড়ে, তখন তা হিতে বিপরীত হয়।

Advertisement

গবেষণার একজন লেখক জানান, মেসফিম অ্যাওয়েক বেকালুসামাজিক যোগাযোগ মাধ্যমে না থাকলে কিছু না কিছু বাদ পড়ে যাবে, কোনো একটা খবর জানতেই পারবো না অথবা বন্ধুদের থেকে বিচ্ছিন্ন হয়ে যাবো- এমন চিন্তা থেকে যদি কেউ অনেক বেশি সময় দেয় অ্যাপগুলোর পেছনে, তাহলে এটি ব্যক্তির উপর বাজে প্রভাব ফেলে।
আর সে কারণেই জাকারবার্গ দাবি করেছেন, ফেসবুক ও মেটাভার্স নিয়ে তার লক্ষ্য, মানুষকে আরও বেশি সময় ইন্টারনেট ব্যয় করতে দেয়া নয়, বরং তিনি চান সবাই ইতিবাচক কোনো কাজে যুক্ত হওয়ার জন্য ইন্টারনেটে সক্রিয় থাকুক। 

জাকারবার্গ বলেন, আমি চাই না মানুষ কোনো কারণ ছাড়াই কম্পিউটারের সামনে বসে সময় পার করুক। স্ক্রিনে যে সময়টা দিচ্ছে তা যেন সঠিক ব্যবহার হয় এটাই চাই। 

অবশ্যই জাকারবার্গকে এই মন্তব্যের জন্য প্রচুর সমালোচনার শিকার হতে হয়েছে। সমালোচকরা বলছেন, ফেসবুক ও ইনস্টাগ্রাম একটা নেশার মতো এবং ক্ষতিকর বিশেষ করে টিনেজার ও শিশুদের জন্য। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারীরা যেন অতিরিক্ত সময় না দেন, তার জন্য কিছু ফিচার যুক্ত করেছে অ্যাপগুলো। ব্যবহারকারীরা কতটা সময় ব্যয় করছেন তা রেকর্ড করে রেখে সেই সময় তাদেরকে লগ অফ করতে বা মিউট রাখতে বলে নোটিফিকেশন দেয়া, এরকম বিভিন্ন পরিবর্তন নিয়ে আসছে তারা। 

পুরোপুরি মেটাভার্স তৈরি করতে এখনো অনেকটা সময় বাকি, কিন্তু জাকারবার্গ জানিয়েছেন, মেটা ইতোমধ্যেই ভার্চুয়াল জগতে ইতিবাচকতা ছড়ানোর কাজে লেগে পড়েছে। মেটার এই উদ্যোগের ফলে সবচেয়ে বেশি সংযোগ স্থাপন করা  পোস্টগুলো আলাদা করে দেখা যাবে, কিন্তু সেখানে অ্যাংগ্রি রিঅ্যাক্টগুলোকে ধরা হবে না। 

জাকারবার্গ বলেন, যদি কেউ অ্যাংগ্রি রিএকশন দেয় তাহলে আমরা সেটাকে গোণায় ধরি না, আমরা এই রিএক্টকে আরও বেশি ছড়াতে চাই না।

Advertisement

 

বিআ

অপরাধ

সরকারি লোগো লাগানো গাড়িতে ইয়াবা পাচার, গ্রেপ্তার ৪

Published

on

সড়ক ও জনপদ বিভাগের লোগো লাগানো বিলাস বহুল (এসইউভি) পাজেরো গাড়িতে ইয়াবা নিয়ে টেকনাফ হয়ে মেরিন ড্রাইভ পার করার পরিকল্পনা ভন্ডুল করে দিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব। মাদক পাচারকালে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের মেরিন ড্রাইভের পাটুয়ারটেক এলাকা থেকে গাড়িটি আটক এবং চারজনকে গ্রেফতার করেছে র‌্যাব। জব্দ করা হয়েছে সাত লাখ ইয়াবা।

র‌্যাব জানায়,  সোমবার (২০ মে) দিনগত রাতে ওই গাড়িতে করে ইয়াবা পাচারের চেস্টা করছিলো মাদক কারবারীরা। খবর পেয়ে অভিযান চালায় র‌্যাব । পরে গাড়ি তল্লাশী করে ইয়াবা জব্দ করা হয়। গ্রেপ্তার করা হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত আত্মসমর্পণ করা ইয়াবা কারবারি আবদুল আমিন (৪০) । তার সহযোগী- টেকনাফ সদর ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী আবু সৈয়দ এর ছেলে মো. আবদুল্লাহ (৩৫), তার ভগ্নিপতি নুরুল আবসার (২৮) ও জাফর আলম (২৬) কে।

সোমবার (২০ মে) দুপুরে কক্সবাজারের র‍্যাব-১৫ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপঅধিনায়ক মেজর শরিফুল আহসান।

তিনি বলেন, গ্রেফতার আব্দুল্লাহর বাবা আবু সৈয়দের মালিকানাধীন বিলাসবহুল গাড়িটিতে সড়ক ও জনপদ অধিদপ্তর এর লোগো লাগানো ছিল। আইন-শৃঙ্খলা বাহিনীর চোখকে ফাঁকি দিতে তারা ইয়াবা পাচারে ওই গাড়ি ব্যবহার করে।

প্রাথমিকভাবে র‌্যাব ধারণা করছে, মিয়ানমার থেকে ইয়াবাগুলো বাংলাদেশ সরবরাহ করছিল মিয়ানমারের বাসিন্দা রোহিঙ্গা সিরাজ। এই সিরাজের মাধ্যমেই বেশীর ভাগ ইয়াবা টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে নিয়ে আসে মাদক চোরাচালানীরা।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

৫ লাখ টাকার জাল নোটসহ গ্রেপ্তার ২

Published

on

ঈদকে সামনে রেখে গরুর হাটসহ বিভিন্ন শপিং মলে জাল টাকা ছড়িয়ে দিতে তৎপর এসব চক্রের সদস্যরা। গাজীপুরে ৪ লক্ষ ৯২ হাজার টাকা মূল্যের জাল নোট জব্দসহ চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। গেলো রোববার (১৯ মে) দিবাগত রাতে মহানগরীর গাছা থানাধীন উত্তর খাইলকুর বটতলা মোড়ের একটি ভবনে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

সোমবার (২০ মে) দুপুরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের টঙ্গি উপ পুলিশ কমিশনার অপরাধ (দক্ষিণ) কার্যালয়ে আয়োজিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেন উপপুলিশ কমিশনার মোহাম্মদ ইব্রাহিম।

গ্রেপ্তাররা হলেন, ভোলা জেলার বোরহান উদ্দিন থানাধীন পক্ষিয়া এলাকার রুহুল আমীনের ছেলে মো. শিবলু (৩৯)। ও কুমিল্লা জেলার বুড়িচং থানাধীন ছয়গ্রাম এলাকার মোমিন মিয়ার ছেলে মো. রাকিবুল হাসান (২৭)।

পুলিশ জানায়, ঈদকে সামনে রেখে গরুর হাটসহ বিভিন্ন শপিং মলে এসব টাকা ছড়িয়ে দিতে সরব হয়ে উঠেছে এসব চক্রের সদস্যরা। জাল টাকা ক্রয়-বিক্রয়ের জন্য একটি চক্র অবস্থান করছে এমন সংবাদ পেয়ে সেখানে অভিযান চালায় পুলিশ। পরে ওই ফ্ল্যাটের ভেতর থেকে জাল নোট জব্দসহ দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

উপপুলিশ কমিশনার মোহাম্মদ ইব্রাহিম বলেন, তাদের জিজ্ঞাসাবাদে এ চক্রের সাথে জড়িত আরও ৩/৪ জনের তথ্য দিয়েছে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে গাছা থানার মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় জড়িত বাকিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

রাজধানীতে প্রকাশ্যে চাপাতি ধরে ছিনতাই, গ্রেপ্তার ৪

Published

on

রাজধানীর ধানমন্ডিতে প্রকাশ্যে গলায় চাপাতি ধরে ছিনতাইয়ে জড়িত ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গেলো রোববার দিবাগত রাতে অভিযান চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে জড়িতদের গ্রেপ্তার করা হয়। এ সময় ছিনতাইয়ে ব্যবহৃত ১টি চাপাতি ও ছিনিয়ে নেয়া মোবাইল এবং ম্যানিব্যাগ উদ্ধার করা হয়েছে।

সোমবার (২০ মে ) সকালে রমনার নিউ সার্কুলার রোডে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানান রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. আলী, মো. ইমন, আকাশ ও মো. তারেক।

মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, একজন বেসরকারি চাকুরিজীবী প্রতিদিনের মতো গত শনিবার সকালে সাতমসজিদ রোড দিয়ে ধানমন্ডির অফিসে যাচ্ছিলেন। সকাল ৮টা ৫০ মিনিটের দিকে আবাহনী মাঠ সংলগ্ন উত্তর পাশের ফুটপাতে পৌঁছালে, ৪ জন যুবক এসে তাকে অতর্কিত কিলঘুষি মেরে রাস্তায় ফেলে দেয়। এরপর তার গলায় চাপাতি ধরে একটি মোবাইল ও ম্যানিব্যাগ কেড়ে নিয়ে অটোরিকশায় করে চলে যায়। এ ঘটনায় ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে ধানমন্ডি থানায় একটি মামলা দায়ের করা হয়।

এরপর থানা পুলিশ ঘটনাস্থল ও আশপাশের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে তাদের শনাক্ত করে। পরবর্তীতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে থানা এলাকায় অভিযান পরিচালনা করে ২৪ ঘণ্টার মধ্যে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করা হয়।

Advertisement

পুলিশ জানায়, সিসিটিভি ফুটেজের সূত্র ধরেই এই ৪ ছিনতাইকারীকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। এ জন্য সংশ্লিষ্টদের, বিশেষ করে বাসাবাড়িতে সিসি ক্যামেরা স্থাপনের ওপর জোর দেয় পুলিশ।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version