ইভিএমের বিষয়ে ইসির সিদ্ধান্তই চূড়ান্ত : কাদের

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশন (ইসি) জাতীয় নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে যে সিদ্ধান্ত নেবে সেটাই চূড়ান্ত। নির্বাচন কমিশন কী সিদ্ধান্ত নেবে সেটা তাদের বিষয়। বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ আগের জাতীয় নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের দাবি করেছিল; আগামী নির্বাচনেও তাই চায়। 

তিনি বলেন, রাজনীতিবিদদের কোনো বয়সসীমা থাকা উচিত না। একটা মানুষ সারাজীবন রাজনীতি করে শেষ বয়সে এসে তা করতে না পারলে মরার আগে মরে যাবেন।

এ সংলাপে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, ‘আমার জীবন-সংগ্রাম কঠিন ছিল, স্রোতের বিপরীতে চলেছি। আমি অবশ্যই খুব ভাগ্যবান। অনেকে রাজনীতি করে জীবন কাটিয়ে দিয়েছেন; কিন্তু মন্ত্রী হতে পারেননি। কিন্ত আমি ১৬ বছর মন্ত্রিত্ব করছি। এটা অনেক বড় পাওয়া।’

নিজের রাজনৈতিক জীবন সম্পর্কে কাদের বলেন,‘ আওয়ামী লীগের মতো দলের দুবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছি। ১৬ বছর মন্ত্রিত্ব করছি। এটা অনেক বড় পাওয়া। দলকে সাজানো হচ্ছে এবং সাংগঠনিক কাঠামো জোরদারও করা হচ্ছে।’

তিনি বলেন, পদ্মাসেতু নির্মাণে অনেক বাধা-বিপত্তি ছিল, অনেকে হাল ছেড়ে দিয়েছিলেন; কিন্তু যারা কাজ করেছেন তাদের উৎসাহ দিতে ঈদের দিনেও তিনি সেখানে গেছেন।

এ সময় সেতুমন্ত্রী বলেন, উদ্বোধনের অপেক্ষায় আছে আরও ২৭টি ছোট, বড় ও মাঝারি প্রকল্প। আগামী বছর ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ হবে।

সাধারণ সম্পাদক বলেন, পররাষ্ট্রমন্ত্রী সবসময় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন- এমন কোনো কথা নেই। বর্তমান সংকট মোকাবিলায় এবং জনগণকে বাঁচাতে সরকার যা যা চেয়েছে, ভারত তা-ই দিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, দেশের সড়ক-মহাসড়কের দুর্ঘটনা নিরসনে এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর সরকার জোর দিচ্ছে। দুর্ঘটনায় নতুন উপদ্রব হিসেবে এসেছে মোটরসাইকেল। সড়ক নিরাপত্তা এখন বড় দুর্ভাবনার বিষয়; দুর্ঘটনা কম হলেও মৃত্যুর সংখ্যা বেশি- এ নিয়ে বিশ্ব ব্যাংকের সহায়তা চাওয়া হয়েছে। 

এসি

Recommended For You

Exit mobile version