সরকারি টাকা নিয়ে যারা ছবি বানায়নি তাদের বিরুদ্ধে ব্যবস্থা

সরকারি অনুদান নিয়েও যারা ছবি বানায়নি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু হয়েছে। এরইমধ্যে তাদের অনেকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বললেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চলচ্চিত্র শিল্পী, চিত্রগ্রাহক, সম্পাদক, পরিচালক, প্রযোজক ও পরিবেশক সমিতির নেতাদের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। 

তথ্যমন্ত্রী বলেন, আমি যখন এ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করি তখন চলচ্চিত্র শিল্পি সমিতির নেতারা আমার কাছে এসেছিলেন। তখন তারা আমাকে বললেন, যেসব ছবিতে অনুদান দেয়া হয় এ রকম অনেক ছবি হলে মুক্তি পায় না এবং অনেকগুলো আর্টফিল্মের জন্য অনুদান দেয়া হয়, অনেকে বানায় না। বানালেও সেটা কেউ জানে না। তবে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছি। অনেকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। 

তিনি বলেন, তারপর বাণিজ্যিক ছবির ক্ষেত্রেও যেগুলো অনুদান পেয়েছে সেগুলো হলে রিলিজ করা হয়নি, কাউকে সত্ত্ব বিক্রি করে দেয়া হয়েছে। সেজন্য আমরা ২০২০ সাল থেকে নীতিমালা করেছি, কমপক্ষে ১০টি হলে মুক্তি দিতে হবে, পরে সেটি বাড়িয়ে ২০টি করেছি।

সম্প্রচারমন্ত্রী বলেন, চলচ্চিত্র শিল্প বহু কালজয়ী ছবির যেমন জন্ম দিয়েছে, বহু কালজয়ী নায়ক-নায়িকারও জন্ম দিয়েছে। আমাদের অনেক ছবি স্বাধীনতা আদায়ের আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীনতার পর দেশ গঠনে অবদান রেখেছে। আমাদের বহু ছবি আন্তর্জাতিক অঙ্গনে পুরষ্কার পেয়েছে। সবচেয়ে আশার কথা হচ্ছে আমাদের ছবি এখন শুধুমাত্র দেশের সীমানায় সীমাবদ্ধ নেই, ইউরোপ-আমেরিকায় আমাদের ছবি প্রদর্শিত হয়। 

তিনি আরও বলেন, আশার কথা এই চলচ্চিত্র শিল্প এখন ভালোর দিকে যাচ্ছে। একদিকে আমরা অনুদানের পরিমাণ দ্বিগুণ করেছি, আগে ১০ কোটি দেয়া হতো, এখন ২০ কোটি টাকা দিচ্ছি। আগে একটি ছবির জন্য ৩০-৪০ লাখ দেয়া হতো, এখন আমরা ৭৫ লাখে উন্নীত করেছি।

তিনি বলেন, যারা চলচ্চিত্রের অনুদান নিয়ে নির্মাণ করেননি, তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। প্রথমে নোটিশ দেয়া হয়, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় নোটিশের পর যখন কমপ্লাই করা হয় না তখন মামলা হয়। অনেকের বিরুদ্ধে মামলা আছে, এটার পরিপ্রেক্ষিতে অনেকে টাকা ফেরত দিয়েছে এবং ফেরত দিচ্ছে, যারা করতে পারেনি। আবার অনেকে সিনেমাটি বানাচ্ছে। সে সুযোগ আমরা দিচ্ছি।

 

বিপ্লব আহসান 

Recommended For You

Exit mobile version