Connect with us

ঢালিউড

কোটা পদ্ধতি সংস্কার নিয়ে যা বললেন সোহেল রানা

Avatar of author

Published

on

সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষে নিজের মতামত তুলে ধরলেন মুক্তিযোদ্ধা, অভিনেতা ও প্রযোজক সোহেল রানা।

কোটা প্রথা বাতিলের পক্ষে এই প্রবীন অভিনেতা নিজের ভেরিফাইড ফেসবুকে লিখেছেন, ‘মুক্তিযোদ্ধাদের নাম বারবার বলা হচ্ছে কেন, দেশ স্বাধীন হয়েছে ৫৩ বছর তার সাথে যদি আরো ১২ বছর যোগ করা হয় তাহলে তার বয়স হয় ৬৫। এই বয়সে তো নিশ্চয়ই কেউ চাকরির জন্য চেষ্টা করে না বা স্কুল-কলেজে ভর্তি হয় না।’

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের সন্তানদের বাবার জন্য কোটা সিস্টেমে চাকরি এবং ভর্তি হতে হবে এটা মুক্তিযোদ্ধাদের অপমান করার শামিল। নিজ মেধার গুণে তারা ভর্তি হবে, পরীক্ষা দেবে এবং চাকরিতেও ইন্টারভিউ দিবে। আমরা মুক্তিযোদ্ধারা কখনো এ ধরনের সুযোগ চাইনি। সম্মান যখন নেই তখন এই ধরনের সুযোগ দিয়ে তার সন্তানদেরকেও সম্মান দেখানো একটা অপচেষ্টা মাত্র।’

সর্বস্তরে কোটা বাতিল চেয়ে তিনি আরো বলেন, ‘সম্মানী দেওয়া ছাড়া তাদের জন্য আপনারা কি করেছেন মুখে, মুখে? তাদের জন্য মায়া কান্না করেছেন ড্রেস থেকে শুরু করে চিকিৎসা বা চলাফেরা কোনো কিছুতেই কোনো সুযোগ দেওয়া হয়নি। তাই আমরা কখনোই কিছু চাইনি। জাতির পিতার নির্দেশে দেশ স্বাধীন করার দরকার ছিল আমরা সেটাই করেছি। সর্বস্তরে এই কোটা সিস্টেম বাতিল করা হোক এটা দেশের সকলের দাবি।’

কোটা প্রথা নিয়ে সোহেল রানার এমন বক্তব্য সমর্থন করে বহু মানুষ মন্তব্য করে একাত্মতা পোষণ করছেন।

Advertisement

শিক্ষা জীবনে ছাত্র রাজনীতির সাথে যুক্ত ছিলেন সোহেল রানা। ১৯৬৫ সালে বৃহত্তর ময়মনসিংহ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ১৯৬৬ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের এজিএস, ১৯৬৮ সালে পুরো পূর্ব পাকিস্তান ছাত্রলীগের নির্বাহী কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতা যুদ্ধের পরপরই বাংলাদেশের চলচ্চিত্র জগতে পা রাখেন তিনি। প্রযোজক হিসেবে প্রতিষ্ঠা করেন পারভেজ ফিল্মস এবং এই প্রতিষ্ঠানের ব্যানারে চাষী নজরুল ইসলাম এর পরিচালনায় নির্মাণ করেন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধ ভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। এটি মুক্তি পায় ১৯৭২-এ। অভিনেতা ও পরিচালক হিসেবে যাত্রা শুরু ১৯৭৩ সালে। কাজী আনোয়ার হোসেন এর বিখ্যাত কাল্পনিক চরিত্র মাসুদ রানা সিরিজের একটি গল্প অবলম্বনে মাসুদ রানা চলচ্চিত্রে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন সোহেল রানা নাম ধারণ করে এবং একই ছবির মাধ্যমে তিনি পরিচালক হিসেবে মাসুদ পারভেজ নামে। এই ছবিটি মুক্তির মাধ্যমে দর্শকরা তাকে পর্দায় দেখতে পান ১৯৭৪ সালে।

এসআই

Advertisement

ঢালিউড

‘বাবুর বাবা’কে অভিনন্দন জানিয়ে সমালোচনায় অপু বিশ্বাস

Published

on

বিচ্ছেদ হলেও নানা বিষয়ে শাকিব খানকে ঘিরে পোস্ট দেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা অপু বিশ্বাস। এমন কি শাকিবের ২য় স্ত্রী শবনব বুবলীকে নিয়েও নানা মন্তব্য করেন তিনি। শাকিবের এই দুই স্ত্রীর পাল্টাপাল্টি ফেসবুক পোস্টে অনেকেই বিরক্তি প্রকাশ করেছেন। তবে এবারই ঘটল ব্যতিক্রম ঘটনা।

মঙ্গলবার (১৬ জুলাই) এক ফেসবুক পোস্ট দিয়ে রীতিমতো তোপের মুখে পড়েন অপু বিশ্বাস। শেষমেশ পোস্টটি ডিলিট করে দিতে বাধ্য হোন। ঐ পোস্টে দেখা যায়, শাকিব খানের একটি ছবি নিজের টাইমলাইনে যোগ করেছেন অপু। যেখানে আরব আমিরাতের কালচারাল মিনিস্ট্রিতে (সংস্কৃতি মন্ত্রণালয়) দাঁড়িয়ে আছেন নায়ক।

সঙ্গে ছিলেন দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সেই পোস্টে অপু লেখেন, ‘অভিনন্দন বাবুর বাবা।’ তারপরই তাকে নিয়ে শুরু হয় সমালোচনা। বাধ্য হয়ে পোস্টটি ডিলিট করে দেন তিনি।

অন্যদিকে বুবলীকে প্রশংসায় ভাসাচ্ছেন নেটিজেনরা। এর কারণ অবশ্য ভিন্ন। দেশে চলমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন বুবলী। অন্যদিকে অপু শাকিব খানের ছবি পোস্ট করে ধন্যবাদ জানিয়েছেন।

এসআই/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢালিউড

আর্জেন্টিনার জয়ে মেহজাবীনের উচ্ছ্বাস

Published

on

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। নাটকের পাশাপাশি ওয়েব সিরিজ ও ছবিতে অভিনয় করেও সুনাম কুড়িয়েছেন এ অভিনেত্রী। বাংলাদেশে আর্জেন্টিনার ভক্ত-অনুরাগীদের সংখ্যা নেহাতই কম নয়। সাধারণ দর্শকদের পাশাপাশি অভিনেতা-অভিনেত্রীরা রয়েছেন। এ তালিকায় বাদ যায়নি মেহজাবিন চৌধুরীও।

এদিকে, কোপা আমেরিকার ফাইনালে লাউতারো মার্টিনেজের ১১২ মিনিটের গোলে ১-০ গোলের জয়ে নিজেদের ইতিহাসের ১৬তম কোপা আমেরিকার শিরোপা নিশ্চিত করল আর্জেন্টিনা। মেহজাবিন চৌধুরীকেও আর্জেন্টিনা ভক্তদের সঙ্গে জয় উদযাপন করতে দেখা গেল। এ অভিনেত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে রিল শেয়ার করেছে। যেখানে ক্যাপশনে লিখেছেন, ‘আর্জেন্টিনা টিমের জয় উদযাপন।’

এ সময় যুক্তরাষ্ট্রের খোলা আকাশের নিচে ধূসর কালারের টি-শার্ট গায়ে মিষ্টি হাসিতে অনুরাগীদের মাঝে ধরা দেন। আর্জেন্টিনার জয়ে বেশ খুশিতে হয়েছে এ অভিনেত্রী। ভক্ত-অনুরাগীদের অনেকেই কমেন্ট বক্সে শুভেচ্ছা জানিয়েছেন। এক ভক্ত লিখেছেন, ‘জীবনে বহুকিছু আমাকে হতাশ করেছে। কিন্তু, এই টিমটা কখনো আমাকে হতাশ করেনি। অভিনন্দন অভিনন্দন অভিনন্দন।’

অনেকে মজা করে কমেন্ট করেছেন যে, ‘দল বলে কিছু নেই যে দল ফাইনালে উঠবে সেই দলকে সাপোর্ট দিতে মেহেরাজাবীন উপস্থিত।’

মেহজাবীন চৌধুরী ২০০৯ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার থেকে বিজয়ী হয়ে মিডিয়া জগতে আসেন। বর্তমানে তিনি বিভিন্ন টিভি বিজ্ঞাপন ও নাটকে নিয়মিত অভিনয় করছেন।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢালিউড

বিয়ের গুঞ্জন নিয়ে যা বললেন রায়হান রাফি

Published

on

বর্তমান সময়ে ঢাকাই সিনেমার জনপ্রিয় ও আলোচিত নির্মাতা রায়হান রাফি। এখন পর্যন্ত তার নির্মিত সব সিনেমাই জনপ্রিয়তার শীর্ষে। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বক্স অফিস হিট করা সিনেমা ‘তুফান’।

ব্যক্তিগত জীবনে চিত্রনায়িকা তমা মির্জার সঙ্গে প্রেমের সম্পর্ক রয়েছে বলে গণমাধ্যমে নানা গুঞ্জন শোনা যাচ্ছে। প্রায় সময়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ছবি দেখে অনেকের মনেই প্রশ্ন জাগে তাদের সম্পর্ক নিয়ে। গুঞ্জন উঠেছে তারা নাকি বিয়েও করেছেন। যদিও এই এ সম্পর্কের কথা কখনো স্বীকার করেননি তমা-রাফি জুটি। নেটিজনের অনেকেই বলছে, চলতি বছর বিয়ে করবেন তারা। আসলে কি তাই ?

‘তুফান’ সিনেমার আলোচনা-সমালোচনা নিয়ে ভারতীয় একটি গণমাধ্যমে কথা বলেছেন রায়হান রাফি। এ আলাপচারিতার এক পর্যায়ে উঠে আসে তমা-রাফির প্রেম-বিয়ের প্রসঙ্গ। জানতে চাওয়া হয়, আপনি নাকি অভিনেত্রী তমা মির্জাকে চলতি বছরে বিয়ে করছেন? এ প্রশ্নের উত্তরে রায়হান রাফি বলেন, এখনো এরকম কোনো পরিকল্পনা নেই। আরও কয়েকটা হিট সিনেমা পরিচালনা করি। তারপর বিয়ে নিয়ে ভাবা যাবে।

বেশ কয়েক বছর ধরেই পরিচালক রায়হান রাফি ও চিত্রনায়িকা তমা মির্জার প্রেমের গুঞ্জন চলছে । তবে এই ব্যাপারে কেউই সরাসরি মুখ না খুললেও কেউ বলছেন ‘উই আর জাস্ট ফ্রেন্ড’—এর চেয়ে একটু বেশি, অন্যজন বলছেন, একই বয়সের হওয়ায় বন্ধুত্ব জমে উঠেছে।

জেড/এস

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত