অনশন টিকলো ২ ঘন্টা

আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার দুই ঘণ্টা পরেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের বহিষ্কৃত নেত্রীরা।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসেন তারা।

এ বিষয়ে ইডেন কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস গণমাধ্যমকে বলেন, তারা অনশন বাতিল করছেন। নতুন কোনো কর্মসূচিও দিচ্ছেন না। 

এর আগে, আজ সকালে কলেজ ক্যাম্পাসে সংবাদ সম্মেলনে ভিত্তিহীন বহিষ্কারাদেশ প্রত্যাহার এবং সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত আমরণ অনশন ঘোষণা দিয়েছিলেন বহিষ্কৃতরা। এরপর সংবাদ সম্মেলন শেষে সোয়া ১২টার দিকে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে আমরণ অনশন করতে অবস্থান নিয়েছিলেন তারা। কিন্তু সেখানে দেড় ঘণ্টা বৈঠকের পর দুপুর দেড়টার দিকে ইডেনের নেত্রীরা সেখান থেকে বের হয়ে আসেন।

এর আগে, রোববার (২৫ সেপ্টেম্বর) রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত এবং ওই কমিটির ১৬ জনকে স্থায়ী  বহিষ্কার করা হয়।

এ সিদ্ধান্তের প্রতিবাদেই আজ সংবাদ সম্মেলন করে বহিষ্কৃতরা।

এর আগে শনিবার (২৪ সেপ্টেম্বর) রাতে ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার চাঁদাবাজি ও সিট বাণিজ্য নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেয়ায় কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌসকে হল থেকে মারধর করে বের করে দেয়ার অভিযোগ ওঠে। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন।

এরপর ওইদিন রাত ১১টার দিকে মুখোমুখি অবস্থান নেয় কলেজ ছাত্রলীগের দুই গ্রুপ। কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌসকে নির্যাতনের অভিযোগে সভাপতি তামান্না জেসমিন রিভা, সম্পাদক রাজিয়া সুলতানা ও তাদের অনুসারী সমর্থকদের মধ্যে কোন্দল সৃষ্টি হয়। এরপর থেকে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে।

গত ২২ সেপ্টেম্বর রিভা এবং রাজিয়ার বিভিন্ন অনিয়ম, চাঁদাবাজি, সিট বাণিজ্য ও হল দখল নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেন জান্নাতুল ফেরদৌস। এর দুদিন পর শনিবার রাত ১১টার দিকে হল থেকে বের করে দেয়ার হুমকি দেন শাখা ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদকের অনুসারীরা। এ সময় তাকে হেনস্তা করারও অভিযোগ ওঠে।

সম্প্রতি বেশ কিছু বিতর্কিত কর্মকাণ্ডে কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভাকে নিয়ে তুমুল বিতর্ক চলছে। বিশেষ করে ছাত্রলীগের কর্মসূচিতে না যাওয়ায় শিক্ষার্থীদের অকথ্য ভাষায় গালাগাল ও হুমকি দেয়ার একটি অডিও গণমাধ্যমকে ফাঁস হয়। যদিও পরে এ নিয়ে ক্ষমা চান তিনি। শুধু তাই নয়, এ ঘটনায় চার দিন পর রিভার বিরুদ্ধে দুই ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকি দেয়ার অভিযোগ ওঠেছে।

অনন্যা চৈতী

Recommended For You

Exit mobile version