Connect with us

বাংলাদেশ

নর্ড স্টিম পাইপ লাইনে ৩ লিকেজ, উদ্বিগ্ন মস্কো

Published

on

বালটিক সাগরের নিচ দিয়ে নির্মিত নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে তিনটি লিকেজ শনাক্ত হওয়ায় মস্কো এবার চরমভাবে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএসবি নিউজের এক প্রতিবিদন থেকে এ তথ্য জানা যায়।
 
প্রতিবেদনে বলা হয়েছে, নর্ড স্ট্রিম ওয়ান এবং নর্ড স্ট্রিম টু গ্যাস পাইপলাইনে এই লিকেজ দেখা দেয়। তবে কীভাবে লিকেজ সৃষ্টি হয়েছে তা পরিষ্কার নয়।

সোমবার সন্ধ্যায় প্রথম নর্ড স্ট্রিম ওয়ানে লিকেজ শনাক্ত করা হয়, তার কয়েক ঘণ্টা আগে নর্ড স্ট্রিম টুতে গ্যাসের চাপ কমে যায়।

রাশিয়া থেকে নির্মিত নর্ড স্টিম গ্যাস পাইপ লাইনের দৈর্ঘ্য হচ্ছে ১২০০ কিলোমিটার এবং ডেনমার্কের ইকোনমিক জোনে এ লিকেজ দেখা দিয়েছে।
ক্রেমলিনের মুখপাত্রের দিমিত্রি পেসকভ জানিয়েছেন, মোট তিনটি লিকেজের কারণে গ্যাসের চাপ উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

তিনি বলেন, সোমবার গ্যাসপ্রম এবং অপারেটিং কোম্পানি দুই পক্ষ থেকেই গ্যাসের চাপ কমে যাওয়ার বিষয়টি জানা যায়। তবে কি পরিমাণে লিকেজ সৃষ্টি হয়েছে, সে বিষয়টি এখনও জানা যায়নি।

Advertisement

পেসকভ আরও বলেন, এটি সম্পূর্ণ একটি নজিরবিহীন ঘটনা, যা তদন্ত করা উচিত। গ্যাস পাইপলাইনের এই লিকেজদের কারণে তারা খুবই উদ্বিগ্ন।

সাগরের পানির নিচেই গ্যাস পাইপলাইনের এই লিকের দেখা দিলেও এখনো পরিবেশগত তেমন কোনো বিপর্যয়ের খবর পাওয়া যায়নি।

দি ইউরেশিয়া গ্রুপ জানিয়েছে যে, এই পাইপলাইনের যে কোনো ধরনের দুর্ঘটনা এড়ানোর জন্য প্রয়োজনীয় প্রযুক্তি ও নির্মাণ কৌশল ব্যবহার করা হয়েছে। এই ধরনের সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে সমুদ্রের তলদেশ কংক্রিটের ওপর মোটা স্টিলের পাইপ বসানো হয়েছে।

দুই পাইপলাইনেই এখনো গ্যাসের যথেষ্ট চাপ আছে এবং প্রতিদিন সাড়ে ১৬ কোটি ঘন মিটার গ্যাস সরবরাহ করা যাচ্ছে।

সুইডেনভিত্তিক পাইপলাইন পরিচালনাকারী সংস্থা নর্ড স্ট্রিম বলেছে, এটি পরিবেশের জন্য মারাত্মক রকমের নিরাপত্তা সমস্যা তৈরি করতে পারে, তবে পানির ভেতরেই এ সমস্যার সমাধান করা সম্ভব হবে।

Advertisement

অনন্যা চৈতী

আইন-বিচার

প্রাথমিক শিক্ষকের মৌখিক পরীক্ষা স্থগিতাদেশ আপিলে বাতিল

Published

on

প্রশ্নফাঁসের অভিযোগ ওঠায় তৃতীয় ধাপে ঢাকা চট্টগ্রাম বিভাগের ৪৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিতের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণে বাধা নেই। জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (৩০ মে) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

মঙ্গলবার (২৮ মে) ৪৬ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপের (তিন পার্বত্য জেলা ছাড়া ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১ জেলা) লিখিত পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয় গত ২২ এপ্রিল। এতে ৪৬ হাজার ১৯৯ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়। নির্বাচিতদের ভাইভা পরীক্ষা চলমান রয়েছে।

সহকারী শিক্ষক নিয়োগের জন্য গত বছরের ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এরপর ২২ মার্চ ২য় ধাপে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ১৭ জুন ৩য় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Advertisement

প্রথম ধাপে ৩ লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

কোরবানিতে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন: মেয়র আতিক

Published

on

পশু কোরবানির মাধ্যমে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন হবে। আসন্ন ঈদুল আজহায় রাজধানী ঢাকায় ২৫ লাখ গরু জবাই হবে। বললেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (৩০ মে) সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) আয়োজিত কোরবানির পশুর হাট ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বৈঠকে তিনি এ কথা জানান।

মেয়র আতিক বলেন, আসন্ন কোরবানি উপলক্ষ্যে ১০ লাখ ৪০ হাজার পলিব্যাগ দেয়া হবে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনায়। বাড়ি বাড়ি গিয়ে এই পলিব্যাগ বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, ঈদের দিন ঢাকা উত্তর সিটিতে বর্জ্য অপসারণ করা হবে। এজন্য আমি সারাদিনই রাস্তায় থাকব, রাস্তায় খাব। বাসায় যাব না। এতে আমি মনে করি, পরিচ্ছন্নতাকর্মীরা উদ্ধুদ্ধ হবে। এছাড়া, কোরবানির পশুর হাটে অনলাইনে হাসিল ও কেনাকাটা করা যাবে বলেও জানান তিনি।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

এমপি আজীম হত্যা: সাফল্য নিয়ে ঢাকায় ফিরছেন ডিবি হারুন

Published

on

কলকাতার সঞ্জীবা গার্ডেনের বিইউ ৫৬ ফ্ল্যাটের সেফটিক ট্যাংক থেকে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের দেহ খণ্ডাংশ উদ্ধারের সাফল্য নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদসহ ৩ কর্মকর্তা।

বৃহস্পতিবার (৩০ মে) সকাল ১১টা ৪০ মিনিটের দিকে ছয়টি গাড়ি বহর নিয়ে ডিবি হারুন নিউটাউনের দ্য ওয়েস্টিন হোটেল থেকে বেরিয়ে সোজা চলে যান কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে।

এখানে আগে থেকেই অপেক্ষায় ছিলেন সাংবাদিকরা। ডিবি হারুন তাদের জানান, এমপি আনার হত্যার অন্যতম দুজন আসামি নেপাল ও মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়েছে। পশ্চিমবঙ্গের সিআইডি ও কলকাতা পুলিশের সর্বোচ্চ কর্তৃপক্ষের কাছে তাদের গ্রেপ্তারের আবেদন জানানো হয়েছে। পাশাপাশি উদ্ধারকৃত মাংসের দ্রুত ফরেন্সিক পরীক্ষা ও ডিএনএ টেস্টের রিপোর্ট পাঠানোর অনুরোধ জানিয়েছেন ভারতীয় প্রশাসনের কাছে।

তিনি আরও বলেন, প্রতিকূল আবহাওয়ার মধ্যে বিভিন্ন খাল ও জলাভূমি তল্লাশি অভিযান চালিয়েছেন সিআইডি, বিধান নগর কমিশনারেটের নিউ টাউন থানার পুলিশ ও কলকাতা পুলিশের এবং পশ্চিমবঙ্গ সরকারের ডিজাস্টার ম্যানেজমেন্টের ডুবুরি ও কর্মীরা। এজন্য সবাই ধন্যবাদ জানাই।।

আশাবাদ ব্যক্ত করে ডিবি হারুন বলেন, এই খুনের কিনারা হবে খুব দ্রুত এবং যা যা ইলেকট্রনিক্স ডিভাইস এভিডেন্স আছে সেগুলো পর্যবেক্ষণে রেখেই তদন্ত চলবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version