চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ী সান্তে প্যাবো

সান্তে প্যাবো

বিশ্বের সব চেয়ে মর্যাদাপূর্ণ স্বীকৃতি বলা হয় নোবেল প্রাইজকে। প্রতি বছর অক্টোবর মাসে নোবেল প্রাইজ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ী হলেন সান্তে প্যাবো ।

আজ সোমবার ( ৩ অক্টোবর) স্থানীয় সময় সাড়ে ১১টায় এ বছরের চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

সান্তে প্যাবো ২০ এপ্রিল ১৯৫৫ সালে সুইডেনের স্টকহোমে  জন্ম গ্রহণ করেন।

বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে পাবোকে।

১৯০১ থেকে ২০২১ সালের মধ্যে ফিজিওলজি বা মেডিসিনে ১১২টি নোবেল পুরস্কার দেয়া হয়েছে। এ পর্যন্ত ১২ জন নারী মেডিসিন পুরস্কারে ভূষিত হয়েছেন।

সবচেয়ে কম বয়সে ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পেয়েছেন ফ্রেডরিক জি ব্যান্টিং। তার বয়স ছিল ৩২ বছর। তিনি ইনসুলিন আবিষ্কারের জন্য ১৯২৩ সালের মেডিসিন পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

৮৭ বছর বয়স ছিল সর্বকালের সবচেয়ে বয়স্ক ফিজিওলজি বা মেডিসিনে নোবেল বিজয়ীর। ‍তিনি হলেন পেটন রাউস, যখন তিনি টিউমার-প্ররোচিত ভাইরাস আবিষ্কারের জন্য ১৯৬৬ সালে ওষুধ পুরস্কারে ভূষিত হন।

সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কার মৌসুমের সূচনা হয়েছে। এরপর মঙ্গলবার পদার্থবিজ্ঞান, বুধবার রসায়ন এবং বৃহস্পতিবার সাহিত্যের নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে।

চলতি বছরের নোবেল শান্তি ‍পুরস্কার আগামী শুক্রবার (৭ অক্টোবর) এবং ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে এবারের নোবেল পুরস্কারের পর্দা নামবে।

সাহরি ও ইফতারের সময়সূচি
৬ রমজান | ১৭ মার্চ বুধবার

Recommended For You

Exit mobile version