Connect with us

বাংলাদেশ

পূজা শেষে পুরনো ছন্দে ফিরে আসা

Published

on

দূর্গাপূজার চার-পাঁচটা দিন ঘিরে বাঙালির যত উন্মাদনা। এই চার-পাঁচটা দিনের লাগামছাড়া আনন্দ শেষে আবার গতে বাঁধা জীবনে ফিরে আসা। খাওয়াদাওয়া, শরীরচর্চা, ত্বকচর্চা, কাজ-কর্ম সব কিছু আগের রুটিনে ফিরিয়ে আনা খুব একটা সহজ নয়। শুরুতেই কঠিন কিছু না করে, একটু একটু করে পুরনো ছন্দে ফিরে আসতে চেষ্টা করতে হবে। যা করলে শরীর ও মন দুই-ই ভাল থাকবে।

ঘুম থেকে উঠে চায়ের বদলে ডিটক্স ওয়াটার খাওয়া শুরু করতে হবে। ইউটিউবের দৌলতে এখন ডিটক্স ওয়াটারের বিভিন্ন রকম রেসিপি পাওয়া যায়। এক-এক দিন  এক-এক রকম পানি খেতে পারেন।

প্রথমেই খুব ভারী শরীরচর্চা না করে হাঁটাহাটি, প্রাণায়াম এগুলো দিয়েই আবার শুরু করুন।

সকালের নাস্তায় সব্জি এবং ফল, বেশি করে রাখার চেষ্টা করুন। দুধ- কর্নফ্লেক্স বা দুধ- ওটস‌ের বদলে দুধ- চিঁড়া খাওয়া যেতে পারে।

দুপুরে বাড়িতে তৈরি হালকা খাবার খান। তাই বলে খাবারের তালিকা থেকে ভাত একেবারে বাদ দেয়ার মতো ভুল করা যাবে না। প্রতি দিন কাজ করতে গেলে যে পরিমাণ শক্তি প্রয়োজন তা আমরা পাই কার্বোহাইড্রেট থেকে। তাই অল্প হলেও ভাত খেতে হবে।

Advertisement

সারা দিনের বিভিন্ন খাবারের মধ্যে উদ্ভিজ্জ প্রোটিন যোগ করুন। পূজার সময় যে রাজকীয় ভূরিভোজ হয়েছে, এরপর কয়েকটা দিন মাছ, মাংস, ডিম, দুধ বাদ দিলে খুব একটা ক্ষতি হবে না।

কফি একেবারেই বন্ধ করে দিন। বিকেলে খেতে পারেন দারুচিনির চা,সঙ্গে ভুট্টার খই।

অফিসে একভাবে বসে কাজ না করে, মাঝেমাঝেই উঠে হেঁটে আসুন। লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করতে পারলে আরও ভাল।

পূজার কটাদিন তাড়াহুড়োতে ঠিক মতো ত্বকের যত্ন নেয়া হয়নি। তাই খুব বেশি কিছু না করে প্রতি দিন শুধু ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং এই রুটিন আবার শুরু করুন। পূজার পর থেকেই একটু শীত শীত ভাব আসতে শুরু করে। তাই এখন থেকেই গোসলের আগে তেল ব্যবহার শুরু করুন।

আবহাওয়া থেকে আর্দ্রতা কমতে শুরু করলে, মাথার ত্বকও শুষ্ক হতে শুরু করে। এই সময় থেকে সঠিক ভাবে পরিচর্যা না করলে খুসকি, রুক্ষ চুলের সমস্যা বৃদ্ধি পাবে। সপ্তাহে তিন দিন, গোসলের আগে হালকা গরম তেল মালিশ করে, শ্যাম্পু করে ফেলুন।

Advertisement

সম্ভব হলে রাতে খাওয়াদাওয়ার পর একটু হাঁটাহাটি করুন, বই পড়ুন। তবে বেশি রাত পর্যন্ত জেগে সিনেমা বা সিরিজ দেখবেন না। সপ্তাহ শেষে ছুটির দিনগুলোতে কাছাকাছি কোথাও ঘুরে আসুন।

অনন্যা চৈতী

Advertisement

জাতীয়

এবারের ঈদযাত্রায় সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি বেশি মোটরসাইকেলে

Avatar of author

Published

on

পবিত্র ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে (৪ এপ্রিল থেকে ১৮ এপ্রিল) দেশে ৩৫৮টি সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে দেড় হাজার মানুষ। ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় মানবসম্পদের যে ক্ষতি হয়েছে, তার আর্থিক মূল্য ১ হাজার ৩৩০ কোটি টাকা। গেলো বছরের তুলনায় এবার ঈদুল ফিতরের ঈদযাত্রায় দুর্ঘটনা ও প্রাণহানি বেড়েছে। এবারের ঈদযাত্রায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন মোটরসাইকেল দুর্ঘটনায়।

বুধবার (২৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে সেফটি ফাউন্ডেশন। সংবাদ সম্মেলনে লিখিত প্রতিবেদন তুলে ধরেন সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

সংস্থাটি জানায়, গত বছর ঈদুল ফিতরের সময় ঈদযাত্রায় ২৪০টি দুর্ঘটনায় ২৮৫ জনের প্রাণহানি ঘটেছিল। এবার পবিত্র ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে (৪ এপ্রিল-১৮ এপ্রিল) দেশে ৩৫৮টি সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে দেড় হাজার জন। ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় মানব সম্পদের যে ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য ১ হাজার ৩৩০ কোটি টাকা।

রোড সেফটি ফাউন্ডেশন বলেছে, গত বছর ঈদুল ফিতরের সময় ঈদযাত্রায় ২৪০টি দুর্ঘটনায় ২৮৫ জনের প্রাণহানি ঘটেছিল। এ হিসাবে এ বছরের ঈদুল ফিতরে দুর্ঘটনা বেড়েছে ৩৯ দশমিক ২০ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ২০ দশমিক ১৯ শতাংশ।

তারা জানায়, দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে নারী ৬৩, শিশু ৭৪। ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৫৬ জন, যা মোট নিহতের ৪২ দশমিক ৫০ শতাংশ। দুর্ঘটনায় ৬৮ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ১৮ দশমিক ৫২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৪১ জন। এ সময়ে তিনটি নৌ দুর্ঘটনায় ৭ জন নিহত হয়েছেন। ১৪টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন।

Advertisement

৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে রোড সেফটি ফাউন্ডেশন প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশন বলছে, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগের ধারাবাহিকতা নেই। এটি আমাদের জীবনে নিত্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। সবকিছু চলছে দায়সারাভাবে। অধিকাংশ সড়ক দুর্ঘটনা ঘটছে সড়ক পরিবহন খাতের অব্যবস্থাপনার কারণে। এ অবস্থার উন্নয়নে টেকসই সড়ক পরিবহন কৌশল প্রণয়ন করে বাস্তবায়ন করতে হবে। এ জন্য প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা।’

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

নাশকতার তিন মামলায় মামুনুল হকের জামিন

Avatar of author

Published

on

মাওলানা মামুনুল হক

রাজধানীর পল্টন ও মতিঝিল থানায় নাশকতার অভিযোগে দায়ের হওয়া পৃথক তিন মামলায় জামিন পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। তবে তার বিরুদ্ধে ঢাকায় ও চট্টগ্রামে আরও দুইটি মামলা থাকায় তিনি কারামুক্ত হতে পারছেন না বলে জানিয়েছেন তার আইনজীবী।

বুধবার (২৪ এপ্রিল) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালতে তার আইনজীবী জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক ১০ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন।

এর আগে গত ৪ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় করা ধর্ষণ মামলায় জামিন পান মামুনুল হক। নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক নাজমুল হক শ্যামলের আদালত এ জামিন মঞ্জুর করেন।

২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে অবস্থান করছিলেন মামুনুল হক। ওই সময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা এসে তাকে ঘেরাও করেন। পরে স্থানীয় হেফাজতের নেতাকর্মী ও সমর্থকরা এসে রিসোর্টে ব্যাপক ভাঙচুর করেন এবং তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর থেকেই মামুনুল হক মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসায় অবস্থান করে আসছিলেন। এ সময় পুলিশ তাকে নজরদারির মধ্যে রাখে।

এরপর ২০২১ সালের ১৮ এপ্রিল মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে গ্রেপ্তার করা হয় মামুনুলকে। পরে এ ঘটনায় ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় মামুনুল হকের বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণ মামলা করেন ওই নারী। তবে ওই নারীকে নিজের দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছিলেন মামুনুল হক।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

শিশু সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা

Avatar of author

Published

on

চাঁদপুরের হাজীগঞ্জে শিশু সন্তানকে সঙ্গে নিয়ে মা তাহমিনা আক্তার রিমা নামের এক নারী ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন।

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে হাজীগঞ্জ উপজেলার কাজীরগাঁও এলাকায় চাঁদপুর-লাকসাম রেলওয়ে সড়কে এ ঘটনা ঘটে।

জানা যায়, প্রবাসী স্বামী ভরণ-পোষণ দেন না বলে প্রায় এক মাস আগে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন তাহমিনা আক্তার। বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে সন্তানকে নিয়ে এলাকার রেললাইনে এসে ট্রেনের নিচে ঝাঁপ দেন তিনি।

বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন হাজীগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুর রশিদ।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়14 mins ago

এবারের ঈদযাত্রায় সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি বেশি মোটরসাইকেলে

পবিত্র ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে (৪ এপ্রিল থেকে ১৮ এপ্রিল) দেশে ৩৫৮টি সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত হয়েছেন। আহত...

মাওলানা মামুনুল হক মাওলানা মামুনুল হক
আইন-বিচার37 mins ago

নাশকতার তিন মামলায় মামুনুল হকের জামিন

রাজধানীর পল্টন ও মতিঝিল থানায় নাশকতার অভিযোগে দায়ের হওয়া পৃথক তিন মামলায় জামিন পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা...

চট্টগ্রাম1 hour ago

শিশু সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা

চাঁদপুরের হাজীগঞ্জে শিশু সন্তানকে সঙ্গে নিয়ে মা তাহমিনা আক্তার রিমা নামের এক নারী ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। বুধবার...

বাংলাদেশ2 hours ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার খবরের শিরোনামে আসেন ঢালিউড চলচ্চিত্রের আলোচিত নায়িকা শবনম বুবলী। কিছুদিন পরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে শাকিব...

জাতীয়3 hours ago

‘তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা’

দেশে মাসজুড়ে চলা টানা তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যগত উচ্চঝুঁকিতে আছে শিশুরা। একইসঙ্গে বর্তমান পরিস্থিতিতে সন্তানদের পানিশূন্যতা থেকে রক্ষা ও নিরাপদ রাখার...

ক্যাম্পাস3 hours ago

এনএসইউর শিক্ষার্থীর মৃত্যু, ধারণা হিট স্ট্রোক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ইশতিয়াক ওয়ারেছ তূর্য মারা গেছেন। তীব্র তাপপ্রবাহে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে...

জাতীয়4 hours ago

১৭৩ বাংলাদেশি নিয়ে কক্সবাজারে পৌঁছেছে মিয়ানমারের জাহাজ

দীর্ঘদিন কারাভোগের পর মিয়ানমারের রাখাইন থেকে ১৭৩ বাংলাদেশিকে নিয়ে কক্সবাজার বিআইডব্লিউটিএ ঘাটে পৌঁছেছে জাহাজ। এর আগে মঙ্গলবার সকালে মিয়ানমারের সিটওয়ে...

অপরাধ6 hours ago

‘ঘুষের’ টাকাসহ আটক পাউবোর দুই প্রকৌশলী

বিপুল পরিমাণ টাকাসহ পাবনা পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) দুই উপ-বিভাগীয় প্রকৌশলীকে আটক করেছে পুলিশ। এ সময় ওই দুই কর্মকর্তার কাছ...

নিয়োগ নিয়োগ
জাতীয়6 hours ago

আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনজন বিচারককে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। বুধবার (২৪ এপ্রিল) আইন বিভাগের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। তারা...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
জাতীয়6 hours ago

ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয়দিনের সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৪ এপ্রিল) স্থানীয় সময় দুপুর আনুমানিক ১টা...

Advertisement
সোর্ড ফিশ
চট্টগ্রাম2 mins ago

জেলেদের জালে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের সোর্ড ফিশ

অন্যান্য3 mins ago

বয়ফ্রেন্ডকে দিনে ১০০ বার কল, সাড়া না পেয়ে যা ঘটালেন তরুণী

নিখোঁজ
চট্টগ্রাম8 mins ago

মাতামুহুরী নদীতে নেমে দুই জেলে নিখোঁজ

জাতীয়14 mins ago

এবারের ঈদযাত্রায় সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি বেশি মোটরসাইকেলে

মানববন্ধন
রাজশাহী22 mins ago

পাবনায় খায়রুল হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

ট্রাক
রংপুর28 mins ago

ট্রাক-মাহিন্দ্র মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত, আহত ৪

মাওলানা মামুনুল হক
আইন-বিচার37 mins ago

নাশকতার তিন মামলায় মামুনুল হকের জামিন

আন্তর্জাতিক39 mins ago

হঠাৎ কমলা রঙের মেঘে ঢেকে গেলো আকাশ

আওয়ামী লীগ52 mins ago

‘নতুন কমিটির জন্য জীবনবৃত্তান্ত আহ্বানের সময় কোনো চাঁদা নয়’

ফুটবল1 hour ago

২০০ মিলিয়নে লামিন ইয়ামালকে চায় পিএসজি

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার3 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত