Connect with us

ফুটবল

ইলমাজের হ্যাটট্রিকে অঘটনের শিকার ডাচরা

Published

on

বুড়াক ইলমাজের ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকে বিশ্বকাপ বাছাইপর্বে নেদারল্যান্ডসকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে তুরস্ক। বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপিয় অঞ্চলে নিজেদের প্রথম ম্যাচেই এ অঘটনের শিকার হয় নেদারল্যান্ডস। 

বুধবার ইস্তাম্বুল সফরে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে স্বাগতিকদের কাছে ৪-২ গোলে হেরে গেছে ডাচরা। ঘরের মাঠে দুর্দান্ত হ্যাটট্রিক করে তুরস্কের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অধিনায়ক বুড়াক ইলমাজ। ১৯৮০ সালে জার্মানির ক্লাউস অ্যালোফসের পর প্রথম ফুটবলার হিসেবে ডাচদের বিপক্ষে হ্যাটট্রিক করলেন তুর্কি কাপ্তান।

কামাল আতাতুর্ক স্টোডিয়ামে সহজাত পারফরম্যান্স প্রদর্শনে ব্যর্থ কমলা শিবির। ম্যাচের সূচনা থেকেই একচেটিয়া খেলে ডাচদের কোণঠাসা করে রাখে তুরস্ক। বড় ম্যাচের অভিজ্ঞতায় পিছিয়ে থাকা স্বাগতিকরা গোল উৎসব শুরু করেন ম্যাচের মাত্র ১৫ মিনিটে। ডান প্রান্ত দিয়ে এসি মিলান মিডফিল্ডার হাকান ক্যালহানোগলু পাস থেকে দূর পাল্লার শটে তুরস্ককে এগিয়ে দেন ইলমাজ।

গোল খাওয়ার পরও হুশ ফিরেনি কমলা শিবিরে। বরং ম্যাচে ৩৪তম মিনিটে ডি বক্সে তুরস্কের ইয়োকুশলাকে ফাউল করলে পেনাল্টি পায় তুর্কিরা। সফল স্পটকিকে স্বাগতিকদের ব্যবধান দ্বিগুণ করেন ইলমাজ। বিরতি থেকে ফিরেই প্রথম মিনিটে ডাচদের হতাশা আরও বাড়িয়ে দেন তুর্কি মিডফিল্ডার হাকান ক্যালহানোগলু।

পরে যদিও দু মিনিটে দুই গোল করে খেলা জমিয়ে তুলে ডাচরা। ৭৫তম মিনিটে ডেবি ক্ল্যাসেন ও ৭৬তম মিনিটে লুক ডি ইয়ং গোল করলে ম্যাচে ফেরার স্বপ্ন দেখা শুরু করে ডাচরা।

Advertisement

তবে ৫ মিনিট পর অসাধারণ এক গোলে নিজের হ্যাটট্রিক পূর্ণ করে তুরস্কের জয় নিশ্চিত করে ইলমাজ। বাকি সময় অনেক চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি ডাচরা। ফলে নিজেদের ইতিহাসে প্রথমবার ডাচদের হারিয়ে আনন্দে মেতে উঠে তুর্কিরা।

শনিবার স্পেনের মালাগায় বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আর্লিং হ্যালান্ডের নরওয়ের বিপক্ষে মাঠে নামবে তুরস্ক। মঙ্গলবার ঘরের মাঠে খেলবে লাটভিয়ার বিপক্ষে। অবশ্য তার আগেই আগামী শনিবার লাটভিয়ার পরীক্ষা নিবে ডাচরা।

এএ

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ফোডেন

Published

on

প্রিমিয়ার লিগে (২০২৩-২৪) মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফিল ফোডেন। পুরো সময়ে দারুণ পারফরম্যান্স করে গেছেন ফোডেন। ইম্প্যাক্ট সাব হিসেবে নেমেও দলের প্রয়োজন মিটিয়েছেন বার বার। সেই পুরষ্কারই জিতলেন সেরা খেলোয়াড় হয়ে।

সিটির হয়ে পুরো মৌসুমে ১৭ টি গোল করেছেন ফোডেন, অ্যাসিস্ট করেছেন ৮ টি। আগামীকাল (রবিবার) ওয়েস্ট হ্যামের বিপক্ষে জিতলেই শিরোপা নিশ্চিত হবে ম্যানসিটির। এরমধ্যে আনন্দের মাত্রা আরেকটু বেড়ে গেল ইংলিশ ফুটবলার ফোডেনের।

দলের হয়ে নানা জায়গায় ভূমিকা রেখেছেন ফোডেন। যখন যেখানে প্রয়োজন হয়েছে সেখানেই নিজেকে উজাড় করে দিয়েছেন। কিছুদিন আগেই ‘ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন’ এর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফোডেন।

Advertisement

পুরস্কার জিতে দারুণ খুশি ফোডেন। সময়টা খুব ভালোই যাচ্ছে তার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, “কী দারুণ এক সপ্তাহ! এই সম্মানজনক পুরস্কার গ্রহণ করতে পেরে নিজেকে বেশ সম্মানিত বোধ করছি। সবাইকে ধন্যবাদ যারা আমাকে ভোট করেছেন; সিটির স্টাফ-কোচদের, আমার পরিবার এবং অবশ্যই আমার সতীর্থদের। আমি খুবই খুশি, যেভাবে মৌসুমটা খেলেছি। এটা সম্ভব হতো না, তারা যদি আমার পাশে না থাকতো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সেরা তরুণ খেলোয়াড় হলেন পালমার

Published

on

চেলসির জন্য মৌসুমটা মোটেও ভালো যায়নি। শুরুটা হয়েছিল বেশ খারাপ, শেষদিকে এসে তবুও কিছুটা সম্মান বাঁচানো হয়েছে। টেবিলের ৬ নম্বরে এখন অবস্থান করছে দলটি। তবে চেলসির তরুণ খেলোয়াড় কোল পালমার মুগ্ধ করেছেন মৌসুম-জুড়ে। তার স্বীকৃতিও জুটলো, প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

পালমার অনেকটা একা হাতে চেলসিকে কিছুটা এগিয়ে দিয়েছেন। বলা হয় এমনটা। তিনি ৩৩ ম্যাচে ২২ গোল, ১০ অ্যাসিস্ট করেছেন। চেলসির হয়ে ঘরের মাটিতে ১৬ গোল করেছেন এই ইংলিশ উইঙ্গার। যা কিনা দিদিয়ের দ্রগবা ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের পর পালমার এই অর্জনে ভাগ বসালেন।

সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিব্যক্তি প্রকাশ করেছেন পালমার। তিনি লিখেছেন, “দারুণ! প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় বানানোর জন্য। যারা আমাকে ভোট দিয়েছেন, সকলকে ধন্যবাদ। ক্লাবের সব সদস্য, পরিবার আর বন্ধুদের ছাড়া এ অর্জন কখনো সম্ভব হতো না।”

Advertisement

ম্যানচেস্টার সিটি থেকে গত গ্রীষ্মের দল-বদলে পালমারকে দলে নেয় চেলসি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসি-বার্সার চুক্তির সেই ন্যাপকিন নিলামে বিক্রি

Published

on

১৩ বছর বয়সী লিওনেল মেসি বার্সেলোনার ট্রায়ালে সবাইকে অবকা করে দিয়েছিলেন।  মেসির প্রতিভায় মুগ্ধ হয়ে যেন অন্য কোনো ক্লাব তাকে কিনতে না পারে, সে জন্য তাড়াহুড়া করে একটি ন্যাপকিন পেপারের ওপর আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি করেছিলো বার্সেলোনা।

গত ফেব্রুয়ারিতে জানা গিয়েছিল, ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার মার্চে নিলামে তুলবে ব্রিটিশ নিলামপ্রতিষ্ঠান বোনহামস।  নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার।

মার্চে বার্তা সংস্থা এএফপি জানিয়েছিল, ন্যাপকিন পেপারের দাম ৬ লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে। কিন্তু মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন পেপারটি শুক্রবার নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা) বিক্রি হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version