Connect with us

ক্রিকেট

নিউজিল্যান্ডে হোয়াইওয়াশ হলো বাংলাদেশ

Published

on

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আগের দুটিতে পরাজিত হওয়ায় শেষ ম্যাচে লক্ষ্য ছিল হোয়াইটওয়াশ এড়ানো। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা আর হয়ে উঠলো না। ১৬৪ রানের বিশাল ব্যবধানে পরাজয়ের মধ্য দিয়ে ওয়ানডে সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ।

সিরিজ শুরুর আগে অধিনায়ক, কোচ, টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে ক্রিকেটাররা পর্যন্ত আশার বাণী শুনিয়েছেন। কিন্তু হোয়াইওয়াশের মধ্যদিয়ে সেই আশার বেলুন চুপসে যেতে মোটেও সময় নেয়নি।

কিউইদের বিপক্ষে তাদের মাটিতে জেতা যে কোন দলের জন্যই বেশ কঠিন, আর তা যদি হয় উপমহাদেশের কোন দল তা হলে তো কথাই নেই। কিন্তু হারলেও তার একটা ধরন থাকে, কিন্তু তাই বলে অসহায় আত্মসমর্পণ!

সিরিজ জিততে না পারলেও কাঁধে কাঁধ রেখে টাইগাররা লড়াই করবে বলেই প্রত্যাশা ছিল ভক্ত-সমর্থকদের। কিন্তু প্রথম ওয়ানডেতে উড়ে যাওয়ার পর দ্বিতীয়টিতে সুযোগ আসলেও ক্যাচ মিসের মহড়া আর ক্রিকেটারদের শরীরি ভাষা সেটা হতে দেয়নি। আর তৃতীয়টি তো যাচ্ছে তাই অবস্থা। 

ক্রিকেটের তিন ফরম্যাটে ওয়ানডেতেই সবচেয়ে ভালো খেলে বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডেতে হতাশাজনক পারফর্মেন্সের পর তৃতীয় ওয়ানডেতে টসে হেরে বোলিংয়ের সুযোগ পেয়ে বোলাররা সেটা কাজেও লাগিয়েছিল দুর্দান্ত ভাবে। ৫৩ রানেই ৩ উইকেট তুলে নিলেও ভালোর সেই শুরুটা সময়ের সাথে সাথে মিলিয়ে যায় মুশফিক, রিয়াদ, আফিফদের বাজে ফিল্ডিংয়ের কাছে। গত ম্যাচে উইকেটের পেছনে দৃষ্টিকটু ভুলের পর মনে করা হয়েছিল এবার মুশফিকুর রহিমের কিপিং থেকে মুক্তি পাবে বাংলাদেশ কিন্তু সবাইকে আরও একবার বুড়ো আঙুল দেখিয়ে ঠিকই উইকেটের পেছনে দাঁড়িয়ে যান মুশফিকুর রহিম। ফলাফল আবারও ক্যাচ মিস, রান আউটের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ। শুধু মুশফিকই নয়, এই সিরিজে পজিটিভ কিছু খুঁজে পাওয়াটা হবে সবচেয়ে কঠিন কাজ বিশেষ করে ক্রিকেটারদের শরীরি ভাষা।

Advertisement

লক্ষ্যটা পাহাড়সম ৩১৯ রান। এত বড় লক্ষ্য তাড়া করে জয় বাংলাদেশের ক্রিকেটে নিয়মিত ঘটে না, ঘরোয়া ক্রিকেটের ম্যাচ গুলোও ২৫০ থেকে ২৭০ এর মধ্যেই সীমাবদ্ধ থাকে। ব্যর্থতার মিছিলে একে একে যোগ দিয়েছেন তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, মাহেদি হাসানরা। দলীয় ৫০ রান স্পর্শ করতেই বাংলাদেশকে খেলতে হয়েছে ১৮ ওভার পর্যন্ত, ৩০ ওভারে ১০০ রানও স্কোর বোর্ডের তুলতে পারেনি টাইগাররা। এক পর্যায়ে দলীয় শতরান হবে কিনা তা নিয়েই প্রশ্ন দেখা দিয়েছিল। মাহমুদুল্লাহ রিয়াদের ৭৩ বলে ৬ চার ও ৪ ছক্কায় অপরাজিত ৭৬ রানের ইনিংস শুধু পরাজয়ের সময় দীর্ঘ করেছে মাত্র। 

এর আগে ডেভন কনওয়ে ও মিচেলের জোড়া সেঞ্চুরিতে ৩১৮ রানের সংগ্রহ পেয়েছিলো নিউজিল্যান্ড, এই জয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিলো স্বাগতিকরা। আগামী ২৮ মার্চ থেকে শুরু হবে দুই দলের টি-টোয়েন্টি সিরিজ।

এএ

ক্রিকেট

ঘূর্ণিঝড়ের কবলে ভারতীয় দল, এখনো ফেরা হয়নি দেশে

Published

on

চ্যাম্পিয়ন দল ভারত আটকা পড়েছে বার্বাডোজে। ঘূর্ণিঝড়ের ফলে ব্রিজটাউনে বেশ খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) চেষ্টা করছে দলকে দেশে ফিরিয়ে নিতে।

বেরিল নামের একটি ঘূর্ণিঝড় বেশ বিপজ্জনক অবস্থায় আছে ব্রিজটাউনে। ক্যাটাগরি ফোর বা চতুর্থ শ্রেণীর ঘূর্ণিঝড় হিসেবে একে চিহ্নিত করা হচ্ছে। ধারণা করা হচ্ছে এই ঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ১৩০ মাইল পর্যন্ত। এর আগে এই সময়ে এমন ঝড় হয়নি ব্রিজটাউনে।

ফাইনালের রিজার্ভ ডে থাকায় পূর্ব সূচি অনুযায়ী এখনো বার্বাডোজেই থাকার কথা ছিল ভারতের। সেভাবেই তারা নিজেদের দেশে ফেরার সূচি সাজিয়েছিল। কিন্তু এমন প্রাকৃতিক দুর্যোগের কারণে তেমনটি সম্ভব হচ্ছে না আপাতত।

কোন উপায়ে দেশে ফিরবে ভারত তা নিয়ে বোর্ড সিদ্ধান্ত খুঁজছে। ভারতীয় দলের সংবর্ধনা দেওয়ার ব্যাপারটিও আছে আলোচনায়। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানিয়েছেন, এই পরিস্থিতি থেকে বের হওয়ার পর সংবর্ধনা বা এই সংক্রান্ত আনুষ্ঠানিকতা নিয়ে আলোচনা হবে।

শনিবারের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ঘোষণা করা হলো বিশ্বকাপের সেরা একাদশ

Published

on

বিশ্বকাপের সেরা একাদশ গঠন হয়ে গেছে। যেখানে জায়গা হয়েছে চ্যাম্পিয়ন দল ভারতের ৬ ক্রিকেটারের। তবে রানার্সআপ দল দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার নেই একাদশে।

রোহিত শর্মাকে দেওয়া হয়েছে নেতৃত্বভার। সেমিফাইনাল নিশ্চিত করা আফগানিস্তান থেকে ৩ ক্রিকেটার জায়গা নিয়েছেন সেরা একাদশে। এছাড়াও অস্ট্রেলিয়া থেকে একজন, ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশে আছেন। দক্ষিণ আফ্রিকা পেসার আনরিখ নরকিয়াকে ১২ নম্বরে রাখা হয়েছে।

রোহিতের সাথে ওপেনিংয়ে রাখা হয়েছে আফগান রহমানুল্লাহ গুরবাজকে। গুরবাজকে দেওয়া হয়েছে উইকেটরক্ষকের দায়িত্ব। তিন নম্বরে রাখা হয়েছে উইন্ডিজ নিকোলাস পুরানকে। এরপর সূর্যকুমার যাদবের জায়গা হয়েছে। অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস, ভারতের হার্দিক পান্ডিয়া- দুই পেস বোলিং অলরাউন্ডার আছেন একাদশে।

সাত নম্বরে আছেন অক্ষর প্যাটেল। যার স্পিনের পাশপাশি, ব্যাটিংটাও দারুণ কার্যকর হয়ে উঠেছিল এই বিশ্বকাপে। এরপর আফগান অধিনায়ক রশিদ খান রয়েছেন আরেক স্পিনার হিসেবে। তিন পেসার রাখা হয়েছে; জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং ও ফজল হক ফারুকী।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

বিশ্বকাপের সেরা একাদশ:  রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টইনিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং, ফজল হক ফারুকী।

দ্বাদশ: আনরিখ নর্কিয়া।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পিচের মাটি খেয়ে রোহিত শর্মার উদযাপন

Published

on

জয় নিশ্চিত হবার পর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ছুটে যান বার্বাডোজে ২২ গজের পিচে।  পিচের কাছে গিয়ে শান্ত হয়ে বসে আঙুল দিয়ে খুঁচিয়ে পিচের ছোট্ট একটু মাটি তুলেন তিনি।  আঙুল দিয়ে সেই মাটি একটু নাড়িয়ে মুখে দেন। এরপর আরেকটু মাটি তুলে আবারও মুখে দেন রোহিত।

কিছুক্ষণ আগেই এই পিচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে ভারত।  তাই পিচের মাটি মুখে নিয়ে রোহিতের এমন উদযাপন।  ম্যাচ শেষে ভারতীয় অধিনায়কের সেই উদযাপনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছে আইসিসি।

কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত।

প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ১৭৭ রানের লক্ষ্যমাত্রা দেয় বিরাট কোহলিরা।  রান তাড়ায় নেমে নিজেদের বাগে খেলা নিয়ে এলেও, শেষে এসে ফসকে যায় প্রোটিয়াদের হাত থেকে।  শেষ পর্যন্ত ৭ রানের জয় লাভ করে ভারত।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version