Connect with us

বাংলাদেশ

সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমরান খানের চিঠি

Published

on

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এছাড়াও চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তান সফরে আমন্ত্রণ জানানো হয়েছে এবং বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে রীতিমতো আকুতি জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো চিঠিতে ইমরান খান বলেন, আসুন, জনগণের উন্নত ভবিষ্যৎ গড়তে আমরা সম্পর্ক নবায়ন করি এবং দুই দেশের মধ্যে আরও ঘনিষ্ঠ বন্ধন গড়ি। আমার নিজের এবং পাকিস্তানের সরকার ও জনগণের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ৫০ বছরপূর্তিতে অভিনন্দন জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গত ১৭ মার্চ থেকে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালা উদযাপন করছে বাংলাদেশ। ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের মতো প্রতিবেশী দেশগুলোর সরকারপ্রধানরা অনুষ্ঠানে যোগ দেয়ার আমন্ত্রণ পেলেও তালিকায় নেই পাকিস্তান।

সেই অনুষ্ঠানমালা সম্পর্কে ইমরান খান বলেন, শেখ মুজিবুর রহমানের প্রতি আপনার (শেখ হাসিনা) ও বাংলাদেশের জনগণের যে গভীর ভালোবাসা এবং শ্রদ্ধা রয়েছে, তা প্রয়াত প্রধানমন্ত্রীর জন্মশতবর্ষ স্মরণে আয়োজিত অনুষ্ঠানে প্রতিফলিত হয়েছে। এছাড়াও পাকিস্তান বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃপ্রতিম সম্পর্ককে গভীরভাবে মূল্য দেয়।

দুই দেশের ইতিহাস, ধর্মীয় বিশ্বাস এবং স্বার্থে মিল রয়েছে জানিয়ে আঞ্চলিক শান্তি, নিরাপত্তার পাশাপাশি টেকসই উন্নয়নের জন্য দ্বিপাক্ষিক বন্ধন জোরদার করা প্রয়োজন বলেও উল্লেখ করেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী।

Advertisement

এস

আইন-বিচার

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ

Published

on

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণির ১৬৯ ছাত্রীর ভর্তিতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২১ মে) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

তদন্তের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটি গঠন করে দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রথম শ্রেণির ১৬৯ ছাত্রীর ভর্তি বাতিলই থাকবে বলে আদেশে বলা হয়েছে।

বিস্তারিত আসছে…

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অভিযোগের কোন প্রমাণ যুক্তরাষ্ট্র দিতে পারে নি : সাবেক সেনাপ্রধান

Published

on

আমি যে আমার ভাইদের কন্ট্রাক্ট দিয়েছি, তার প্রমাণ তারা (যুক্তরাষ্ট্র) দিক। আমি মেনে নেব। তথ্য প্রমাণ ছাড়া তো এটা প্রমাণিত না। আমি জোড় দিয়ে বলছি, আমি তাদের কোনো কন্ট্রাক্ট দেইনি। বললেন, সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

মঙ্গলবার (২১ মে) দেশের একটি বেসরকারি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন সাবেক সেনা প্রধান।

জেনারেল (অব.) আজিজ বলেন, ২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ নামক একটি নাটক মঞ্চস্থ হয়েছিল। তার সাথে এই নিষেধাজ্ঞা সম্পৃক্ত ওতোপ্রতোভাবে। অভিযোগ দুইটা একই,কিন্তু এখানে বিস্তারিত বলা হয়নি।

ভাইয়ের প্রসঙ্গে সাবেক সেনা প্রধান বলেন, তিনি সেনাপ্রধান হওয়ার অনেক আগে থেকে তাঁর ভাই বিদেশে বসবাস করে। সে যদি বিদেশে গিয়ে থাকে তাহলে বৈধ পাসপোর্ট নিয়েই গেছে। এখানে তিনি পদ-পদবী ব্যবহার করে দেশের আইন ফাঁকি দিতে সাহায্য করেছেন,যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ মেনে নিচ্ছেন না। এটা সঠিক না।

তিনি বলেন,  চার বছর বিজিবি থাকাকালীন এবং তিন বছর সেনাপ্রধান থাকাকালীন কেউ যদি একটা প্রমাণ দিতে পারে যে, তিনি তাঁর কোনো ভাইকে বা কোনো আত্মীয়কে বিজিবি বা সেনাবাহিনীতে কোনো কন্ট্রাক্ট দিয়েছেন। তাহলে তিনি যেকোনো কনসেকুয়েন্স মেনে নিতে প্রস্তুত আছেন। এসময়ে তিনি তাঁর ভাইদের কোন কনট্রাক্ট দেন নি বলে দাবি করেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

১২টা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ১৭ শতাংশ : ইসি সচিব

Published

on

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে সারাদেশে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে তা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই ধাপে ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রের মধ্যে ১০ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হওয়ার পর দুপুর ১২টা পর্যন্ত ভোট কাস্টিং হয়েছে ১৬.৯ শতাংশ, অর্থাৎ প্রায় ১৭ শতাংশ।

মঙ্গলবার (২১ মে) দুপুর ১টায় নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আজ ১৫৬ উপজেলায় ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রে ভোট হচ্ছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১০ হাজার কেন্দ্রের তথ্য জানতে পেরেছি আমরা। এতে দেখা গেছে প্রদত্য ভোটের হার ১৬ দশমিক ৯৪। অর্থাৎ ভোট পড়েছে প্রায় ১৭ শতাংশ।

জাহাংগীর আলম বলেন, আমরা এই সময়ের মধ্যে নির্বাচনী কেন্দ্রগুলোয় বড় ধরনের কোনো নাশকতার খবর পাইনি। তবে ভোটকেন্দ্রের বাইরে ছোটখাটো দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। এর সংখ্যা মাত্র ১৮টি।

তিনি বলেন, রাজবাড়ী জেলার বড়ইখালী প্রাথমিক বিদ্যালয়ের সামনে একটি ঘটনা ঘটেছে। সেখানে একজন প্রার্থীর সমর্থকের পিঠে কোপ দেয়ার ঘটনা ঘটেছে। তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। সেখানকার জেলা প্রশাসকের মাধ্যমে আমি খবর নিয়েছি। আহত ব্যক্তি আশঙ্কামুক্ত আছে এখন।

Advertisement

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলা পরিষদের নির্বাচনে তিন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৮২৪ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন। এসব পদে আবার বিনা প্রতিদ্বন্দ্বিতা জয় পেয়েছেন ২২ প্রার্থী।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version