Connect with us

ক্রিকেট

অবিশ্বাস্য কারানেও সিরিজ খোয়ালো ইংল্যান্ড

Published

on

স্যাম কারানের অবিশ্বাস্য ব্যাটিং স্বত্ত্বেও জয় বঞ্চিত হল ইংল্যান্ড। এতে করে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ এ খোয়ালো ইংলিশরা। ৩৩০ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে ১৬৮ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলা ইংল্যান্ড অলরাউন্ডার স্যাম কুরানের হার না মানা অবিশ্বাস্য ৯৫ রানের ইনিংসে ৩২২ রান করতে সক্ষম হয়। বীরত্বগাঁথা সেই ব্যাটিংয়ের পরও শেষ রক্ষা হলো না ইংল্যান্ডের। ৮৩ বলে ৯৫ রানে অপরাজিত থাকেন কুরান। ইনিংসটি ৩ ছয় ও ৯ চারে সাজানো ছিল।

রোববার পুনেতে আগে ব্যাট করে রিষভ পান্টের ৭৮, ধাওয়ানের ৬৭ ও হার্দিক পাডিয়ার ৬৪ রানে ভর করে ৪৮.২ বলে ৩২৯ রানে অলআউট হয় ভারত। ইংল্যান্ডের পক্ষে মার্ক উড ৩ টি ও আদিল রশিদ ২টি উইকেট নেন।

আগের ম্যাচেই ভারতের দেয়া রেকর্ড রান তাড়া করে জয় পায় ইংল্যান্ড। তাই তাদের কাছে ৩৩০ রান কঠিনও ছিল না। তবে এদিন শুরুতে সুবিধা করতে পারেনি ইংল্যান্ডের টপ অর্ডার। ২৮ রানেই ফিরে যান দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। ইয়ন মরগানের অনুপস্থিতিতে ৩ এ খেলা বেন স্টোকস ৩৯ বলে ৩৫ করে আউট হন। বাটলার ১৫ ও লিভিংস্টোনের ৩৬ রানের পর ফিফটি পাওয়া ডেভিড মালান ৫০ রানে আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় ইংল্যান্ড। ১৬৮ রানে ৬ উইকেট হারানো ইংলিশরা জয় থেকে আরও ১৬২ রান পিছিয়ে। 

এ অবস্থায় ক্রিজে মঈন আলীর সাথে যোগ দেন স্যাম কারান। মঈন আলী ২৯ রান করে ফিরলেও আদিল রশিদ ও মার্ক উডকে নিয়ে শেষ চেষ্টা করেন কারান। ৮ম উইকেটে আদিল রশিদের সাথে ৫৭ ও মার্ক উডের সাথে ৯ম উইকেটে ৬০ রান যোগ করেন কারান। শেষ পর্যন্ত দলকে জয় এনে দিতে ব্যর্থ হলেও ৮ নাম্বারে নেমে রেকর্ড ৯৫ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ৭ রানে হারতে হয় ইংলিশদের

ভারতের হয়ে শার্দুল ঠাকুর ৬৭ রান দিয়ে ৪ ও ভুবনেশ্বর কুমার ৪২ রান দিয়ে নেন ৩ উইকেট, ম্যাচ হারলেও ৯৫ রানের দুর্দান্ত ইনিংস খেলা স্যাম কারানের হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার, সিরিজ সেরা হয়েছেন জনি বেয়ারস্টো।

Advertisement

এএ

ক্রিকেট

শরীফুলের চোট নিয়ে যা জানালো বিসিবি

Published

on

ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজের শেষ ওভারটি করার সময় হার্দিক পান্ডিয়ার একটি ফিরতি বল ঠেকাতে গিয়ে নিজের বোলিং হাতে চোট পান পেসার শরীফুল ইসলাম।

সেই সময় আর বোলিং করতে পারেননি ৩.৫ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট নেওয়া শরীফুল। ম্যাচ শেষে শরীফুলকে নিয়ে যাওয়া হয় স্থানীয় একটি হাসপাতালে।

শরীফুলের চোটের সর্বশেষ অবস্থা রোববার বিসিবি প্রকাশিত এক ভিডিও বার্তায় বাংলাদেশ দলের চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘শরীফুলের শেষ ওভারে একটি বল ঠেকাতে গিয়ে বাঁ হাতের তর্জনী ও মধ্যমার মাঝে যে জায়গা, সেখানে একটা স্প্লিট ইনজুরি হয়েছে। মাঠে প্রাথমিক পরিচর্যার পর তাকে ম্যাচ শেষে নাসাউ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়।’

শরীফুল কবে ফিরবেন এ বিষয়ে দেবাশীষ বলেন, ‘সেখানে হ্যান্ড সার্জনের তত্ত্বাবধানে ওর ক্ষতস্থানে ছয়টা সেলাই পড়েছে। আমরা দুই দিন পর আবার হ্যান্ড সার্জনের কাছে যাব। তখন আমরা আসলে বুঝতে পারব যে ওর ফিরতে কত সময় লাগবে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জয় দিয়ে বিশ্বকাপ শুরু যুক্তরাষ্ট্রের

Published

on

১৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে  প্রথম ৮ ওভারে ৪৮ রান তোলে যুক্তরাষ্ট্র। তখন জয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রয়োজন ছিল ৭২ বলে ১৪৭ রান।  সেখান থেকে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ ৫৮টি বৈধ ডেলিভারির মধ্যে ১৪৯ রান তুলেছে তারা।

বলা যায় ৮ ওভারের পর থেকে অ্যারন জোন্স ও আন্দ্রিস গুস ডালাসে নবম ওভারে ১৯ রান তুলে ঝড় শুরু করেন।  পরের ওভারে কানাডার অধিনায়ক সাদ বিন জাফর দেন ১৪ রান। ইনিংসের ১১তম ওভারে  ডিলন হেইলিগার খরচ করেন ১১ রান। আর পরের ওভারে স্পিনার পরগাত সিং দেন ১৫ রান। সেই সময় শেষ ৮ ওভারে ৮৯ রান প্রয়োজন ছিল যুক্তরাষ্ট্রের।

১৩ ও ১৪তম ওভারেই মূলত খেলা শেষ করে দেন জোন্স ও গুস।  ইনিংসের ১৩তম ওভারে জোন্সের ৩ ছক্কায় রান ওঠে ২০। পরের ওভারে পেসার জেরেমি গর্ডন দেন ৩৩ রান। সেই ওভারে গর্ডন বল করেন ১১টি। ৩টি ওয়াইডের সঙ্গে দেন দুটি নো বল।

শেষ ৬ ওভারে মাত্র ৩৬ রানের সহজ সমীকরণ দাঁড়ায় যুক্তরাষ্ট্রের সামনে। এরপর কানাডা টানা তিনটি ওভার ১০ রানের নিচে রাখলেও শেষ রক্ষা হয়নি। ইনিংসের ১৮তম ওভারের প্রথম বলে চারের পর টানা দুই ছক্কা মেরে যুক্তরাষ্ট্রকে ম্যাচ জেতান জোন্স। ৪০ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেন তিনি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

উদ্বোধনী ম্যাচে তাক লাগালো কানাডা

Published

on

উদ্বোধনী ম্যাচটায় অনেকটা তাক লাগিয়ে দিয়েছে কানাডা! কিছুদিন আগে বাংলাদেশকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জেতা যুক্তরাষ্ট্রের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে তারা। স্বাগতিক বোলারদের তুলোধুনো করে পাহাড়সমান পুঁজি দাঁড় করিয়েছে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা কানাডা। শেষের ১২ বলে ৩৫ রানের সুবাদে ৫ উইকেটে ১৯৪ রান করেছে তারা।

রোববার (২ জুন) ডালাসের গ্রান্ড প্রেইরি স্টেডিয়ামে ১৯তম ওভারে ১৪ রানের পর শেষ ওভারে ২১ রান তুলেছে কানাডা। ওই ওভারগুলোতে ক্যামিও খেলা শ্রেয়াস মোভা ১৬ বলে ৩২ ও দিলপ্রিত সিং ৫ বলে ১১ রান করেন।

কানাডার বড় সংগ্রহের গোড়াপত্তন করে দিয়ে যান তাদের টপঅর্ডারের দুই ব্যাটার। ৪১ রানের উদ্বোধনী জুটি হয় এদিন। ২৩ রান করে অ্যারন জনসন বিদায় নেন পাওয়ারপ্লের মধ্যেই। ওয়ানডাউনে নামা পারগাত সিং স্কোর বোর্ডে ৫ যোগ করে রানআউট হন। এরপর বড় জুটি করেন ওপেনার নাভনিত ধালিওয়াল ও নিকোলাস কিরটন।

৬২ রানের জুটিতে ধালিওয়াল হাফসেঞ্চুরি তুলে নেন। ৪৪ বলে ৬ চার ও ৩ ছয়ে ৬১ রান করেন ধালিওয়াল। এরপর হাফসেঞ্চুরি করেন কিরটনও। ৩১ বলে ৫১ রানের ইনিংসে তিনি ৩টি চার ও ২টি ছয়ের মার খেলেন। শেষদিকে তো ঝড়ই তুলেন মোভা ও দিলপ্রিত। যুক্তরাষ্ট্রের হয়ে ১টি করে উইকেট নেন আলি খান, হারমিত সিং ও কোরি অ্যান্ডারসন।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version