Connect with us

ফুটবল

অ্যাথলেটিকোকে হারিয়ে লা লিগা জমিয়ে দিলো সেভিয়া

Published

on

অ্যাথলেটিকো মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ লা লিগা জমিয়ে দিলো সেভিয়া। গত ম্যাচের আগেও যেখানে এককভাবে শিরোপার দাবিদার ছিল অ্যাথলেটিকো এখন সেখানে সমান দাবিদার রিয়াল-বার্সাও। অথচ চলতি মৌসুমের শুরু থেকেই পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল অ্যাথলেটিকো মাদ্রিদ। রিয়াল ও বার্সার নিয়মিত হার ও ড্রয়ে অ্যাথলেটিকোর সঙ্গে পয়েন্টের ব্যবধান বেড়ে যায়। কিন্তু মৌসুমের প্রায় শেষের দিকে এসে জমে গেছে লা লিগা।

রোববার রাতে অ্যাথলেটিকোর পরাজয়ে শিরোপার পথে আরো এক ধাপ এগিয়ে গেলো রিয়াল-বার্সা। গতরাতে লিগ ম্যাচে সেভিয়ার কাছে ১-০ ব্যবধানে হেরেছে দিয়েগো সিমিওনির শিষ্যরা।

ম্যাচের ৭০তম মিনিটে সেভিয়ার হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছেন আর্জেন্টিনার মার্কোস আকুনা। এই হারের ফলে অ্যাথলেটিকোর শিরোপা জয়ের স্বপ্নে দারুণভাবে ধাক্কা খেলো। অন্যদিকে শাপে বর হয়ে দেখা দিয়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের জন্য। লস ব্লাঙ্কোস আর কাতালানদের শিরোপা জয়ের পথ প্রশস্ত করে দিয়েছে।
 
২৯ ম্যাচ শেষে শীর্ষে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৬৬ পয়েন্ট। সমান ম্যাচ থেকে রিয়াল মাদ্রিদের সংগ্রহ ৬৩ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা বার্সেলোনার সংগ্রহ ৬২ পয়েন্ট।

এএ

ফুটবল

অবশেষে আটালান্টার কাছে লেভারকুসেনের নতি স্বীকার!

Published

on

বায়ার লেভারকুসেন দল হিসেবে এক ইতিহাস যেন! এবারের মৌসুম তেমনই কাটালো তারা। টানা ৫১ ম্যাচ অপরাজিত ছিল ইউরোপিয়ানে সব ম্যাচ মিলিয়ে। বুন্দেসলিগার শিরোপা জেতাও নিশ্চিত হয়েছে আরও আগে। বুধবার দিবারাত্রির ম্যাচে ইউরোপা লিগের ফাইনাল খেলেছে লেভারকুসেন। প্রতিপক্ষ ছিল আটালান্টা। তবে এবার আর জয় ধরা দিল না জাবি আলোনসোর শিষ্যদের।

জিততে জিততে অনেকটা ক্লান্ত কি না লেভারকুসেন! এখন বোধহয় এমনই বলা চলে। কিছুদিন আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা যেমন বলেছেন, তিনি এখন কিছুটা ক্লান্ত। যদিও এবারও সিটির ঝুলিতেই ঢুকেছে শিরোপা।

তেমনি ক্লান্ত বলা চলে লেভারকুসেনকে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে আটালান্টার বিপক্ষে তাই ৩ গোল হজম করতে হয়েছে আলোনসোর দলকে। সবচেয়ে বড় সাফল্য দেখিয়েছেন আটালান্টা ফরোওয়ার্ড আদেমোলা লুকমান।

Advertisement

মাঠের খেলায় কিছুটা পিছিয়ে ছিল আটালান্টা। কিন্তু যখন আক্রমণ করেছে, সেখানে ছিল অনন্য। বেশ আগ্রাসী ভঙ্গিমা ছিল ম্যাচজুড়ে তাদের খেলোয়াড়দের মধ্যে।

সাহসী পদক্ষেপে ঠিকই গোল পেয়েছে আটালান্টা। আর লুকমান একাই লেভারকুসেনের জালে বল জড়িয়েছেন ৩ বার। ম্যাচের ১২, ২৬ ও ৭৫ মিনিটে গোল আদায় করে নিতে সক্ষম হন এই নাইজেরিয়ান ফুটবলার।

লেভারকুসেনের আর সুযোগ হয়নি কোনো গোল শোধ করার। শেষপর্যন্ত ৩-০ ব্যবধানে ম্যাচ জিতে ৬১ বছর পর কোনো ট্রফি জিতলো আটালান্টা।

 

এম/এইচ

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফেডারেশন কাপ জিতে ‘ট্রেবল’ নিশ্চিত করলো বসুন্ধরা কিংস

Published

on

মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। আজ (বুধবার) ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। উত্তেজনায় ঠাসা ছিল ম্যাচটি। দুই দলই আক্রমণ-প্রতি আক্রমণ করেছে সমানভাবে। শেষ পর্যন্ত অনেকটা নাটকীয়ভাবেই ফল ঘুরেছে বসুন্ধরার দিকে।

বসুন্ধরার সামনে ছিল ‘ট্রেবল’ জয়ের হাতছানি। স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জেতার পর ফেডারেশন কাপের ফাইনালে ওঠার সৌভাগ্য হয় তাদের। সেই সৌভাগ্যকে কাজে কর্মে পরিণত করে দেখাল অস্কার ব্রুজেনের দল।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোল শূন্য। তবে আক্রমণ ছিল দুই দলের পক্ষ থেকেই। দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটের মাথায় মোহামেডানের এমানুয়েল সানডের শট চেষ্টা করেও আটকাতে পারেনি কিংস গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ।

এরপর অবশ্য কিংসের পক্ষ থেকে আক্রমণের চাপ বাড়ে। কিন্তু ৮০ মিনিট পেরিয়ে গেলেও কাজে লাগছিল না সেসব। মোহামেডান তখন জয়ের সুবাতাস পাচ্ছিল। কিন্তু ৮৬ মিনিটের মাথায় মিগেল দামাশেনোর দারুণ এক গোলে সমতায় পেরে বসুন্ধরা।

ম্যাচ গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। ১০৪ মিনিটের মাথায় বসুন্ধরার নেওয়া এক কর্নার মোহামেডান গোলরক্ষক সুজন হোসেন কিছুটা বাঁধা দিতে পারলেও, পুরোপুরি পারেননি। সুযোগ কাজে লাগান সুপার-সাব জাহিদ হোসেন। সামনে থেকে গোলে বল জড়িয়ে দেন।

Advertisement

এই গোল নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়। ফাউলের দাবি ছিল মোহামেডান খেলোয়াড়দের পক্ষ থেকে। শেষ পর্যন্ত মোহামেডান আর ম্যাচে সুবিধা করে নিতে পারেনি। ফলে বসুন্ধরার ঝুলিতে ঢুকেছে আরো এক শিরোপা।

মোহামেডান ১২ বার ফেডারেশন কাপ জিতেছে, অন্যদিকে আজ ২-১ এর জয়ে তৃতীয়বারের মতো এই শিরোপা জিতলো বসুন্ধরা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা কোচ গার্দিওলা

Published

on

ইংলিশ প্রিমিয়ার লিগের (২০২৩-২৪) মৌসুমের সেরা কোচ নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা। প্রতিযোগিতা করতে হয়েছে লিগের বাকি পরিশ্রমী কোচদের সাথে; মাইকেল আরতেতা, ইয়ুর্গেন ক্লপ, উনাই এমেরি, আন্দোরি ইরাওলা ছিল সেখানে। ম্যানচেস্টার সিটি জিতে নিয়েছে মৌসুমের শিরোপা, আর সেই ক্লাবে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন গার্দিওলা। এখানে অনেক বিষয় পরিস্কার হয়ে যায়।

ইউরোপের শীর্ষ লিগগুলোর কোনো দল টানা ৪ বার শিরোপা জেতেনি। তা গার্দিওলার ম্যানসিটি করে দেখিয়েছে। এই স্প্যানিশ কোচের অধীনে মোট ৬ বার লিগ জিতেছে সিটি। তার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি আছে সিটির।

সেরা কোচের পুরস্কার জিতে নিজের অভিব্যক্তি জানিয়েছেন গার্দিওলা। তিনি বলেন, “এই খেলোয়াড়গুলোর কোচ হতে পেরে, দারুণ সব কোচ ও সহকারীদের সাথে কাজ করতে পেরে আমি গর্ববোধ করি। টানা চার মৌসুম শিরোপা জেতা আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবের অধ্যায়। এটা বিশ্বের সবচেয়ে কঠিন লিগ, আমাদের সাথে যারা প্রতিযোগিতা করেছে; সবাই অবিশ্বাস্য ফুটবল খেলেছে।”

গার্দিওলার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি থাকলেও, তার কণ্ঠ কিছুটা ক্লান্ত। তিনি অনেককিছুই জিতেছেন। এখন কী করার থাকে আর, তা খুঁজছেন। কিছুটা অনুপ্রেরণা দরকার হয় বোধহয় এই সময়গুলোতে।

ম্যান সিটির হয়ে ফিল ফোডেন মৌসুমের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version