Connect with us

ফুটবল

বায়ার্নকে হারিয়ে পিএসজির মধুর প্রতিশোধ

Published

on

বায়ার্নের কাছে হেরেই গত মৌসুমে ইউরোপের রাজা হওয়ার স্বপ্নভঙ্গ হয় পিএসজির। এবার সেই বায়ার্নকে পেয়ে জ্বলে উঠলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। আর তাতেই জ্বলে পুড়ে শেষ বায়ার্ন। এ দুই তারকা ফরোয়ার্ডের নৈপুণ্যে জার্মান দলটিকে তাদের মাঠেই হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারের পথে পিএসজি।

বুধবার রাতে বায়ার্নের ঘরের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় রোমাঞ্চকর কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে জয় পেয়েছে পিএসজি। প্রথম আধা ঘণ্টায় পিএসজি এগিয়ে গেলেও আবার ঘুরে দাঁড়ায় গতবারের চ্যাম্পিয়নরা। কিন্ত শেষ রক্ষা হয়নি।

খেলা শুরুর তিন মিনিটেই গোল পেয়ে যায় পিএসজি। নেইমারের অ্যাসিস্ট থেকে এমবাপের গোলে এগিয়ে যায় ফরাসি ক্লাবটি। দ্বিতীয় গোলটির জন্য ২৮তম মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় পিএসজিকে। এবার মার্কিনিয়োসের গোলে পিছিয়ে পড়ে বায়ার্ন। 

বিরতির আগে ৩৭তম মিনিটে এরিক-মাক্মিম ছুপো মোটিং ব্যবধান কমান। বিরতির পর ৬০তম মিনিটে ম্যাচে সমতা আনেন টমাস মুলার। কিন্তু ৮ মিনিট বাদে ম্যাচে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন এমবাপে। এরপর শত চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি বায়ার্ন। জয় নিয়েই মাঠ ছাড়ে পিএসজি।

এর ফলে চ্যাম্পিয়নস লিগে ১৯ ম্যাচ পর হারের স্বাদ পেল বায়ার্ন। সবশেষ ২০১৯ সালের আসরে লিভারপুলের কাছে হেরেছিল তারা। এরপর ১৮ জয় ও ১ ড্রয়ের পর পিএসজি থামাল বায়ার্নকে। ১৯৯৪ সালের পর এবারই প্রথম চ্যাম্পিয়নস লিগে বায়ার্নের মাঠ থেকে জিতে ফিরল পিএসজি।

Advertisement

ঘরের মাঠে হেরে যাওয়ায় পরবর্তী রাউন্ডে যাওয়াটা অনেক কঠিন হয়ে পড়লো বায়ার্নের জন্য। আগামী মঙ্গলবার ফিরতি পর্বে প্রতিপক্ষের মাঠে কমপক্ষে দুই গোলের ব্যবধানে জিততে হবে তাদের।

অন্যদিকে, ঘরের মাঠে ড্র করলেই যথেষ্ট হবে পিএসজির। এমনকি হারলেও সুযোগ থাকবে তাদের, কেননা তিনটি অ্যাওয়ে গোলের সুবিধাতো থাকছেই!

এএ

ফুটবল

আল হিলালের শিরোপা উৎসবে নেইমার

Published

on

ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসরকে পেছনে ফেলে সৌদি প্রো লিগ জিতেছে নেইমারের আল হিলাল। যদিও চোটের কারণে গত বছরের অক্টোবর থেকেই মাঠের বাইরে আছেন ব্রাজিলিয়ান তারকা। তবে দলের শিরোপা জয়ের উদযাপনে পরিবার নিয়ে হাজির হয়েছেন নেইমার।

শনিবার রাতে পয়েন্ট তালিকার সবচেয়ে নিচের দল আল হাজমকে ৪-১ গোলে হারিয়েছে আল হিলাল। আর এই জয়ে ৩ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয় দলটির।

সৌদি প্রো লিগে আল হিলাল শিরোপা জিতলো চলতি মৌসুমে এখন পর্যন্ত কোন ম্যাচ না হেরেই। ৩১ ম্যাচের একটিতেও হারেনি তাঁরা। ২৯ জয় আর ২ ড্রয়ে তাদের পয়েন্ট ৮৯।
সমান ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা রোনালদোর আল নাসরের পয়েন্ট ৭৭।

লিগ শিরোপা হারলেও রোনালদো আল নাসরের সামনে সুযোগ আছে আল হিলালকে পেছনে ফেলার। আগামী ৩১ মে জেদ্দায় কিংস কাপের ফাইনালে মুখোমুখি হবে দল দুটি।
এদিকে চোটের কারণে এখনি মাঠে ফেরা হচ্ছে না নেইমারের। পুরোপুরি সুস্থ না হওয়ায় জায়গা হয়নি আসন্ন কোপা আমেরিকার জন্য ঘোষিত ব্রাজিল দলে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফুলহামকে হারিয়ে টেবিলের শীর্ষে ম্যানসিটি

Published

on

প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের আরও কাছাকাছি চলে এলো ম্যানচেস্টার সিটি। আজকের (শনিবার) ম্যাচে ফুলহামকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সিটি। ফলে লিগ দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করতে থাকা আর্সেনালকে দুই’য়ে নামিয়ে শীর্ষে উঠে গেল সিটি।

ফুলহামের স্টেডিয়াম ক্র্যাভেন কটেজে মুখোমুখি হয়েছিল দুই দল। একরকম পাত্তা না দেওয়ার মতো করে খেলা চালিয়ে নিয়েছে ম্যানসিটি। জয়টা দরকার ছিল তো বটেই। সেই ক্ষুধা মাঠে দেখিয়েছে পেপ গার্দিওয়ালার শিষ্যরা।

পুরো ৯০ মিনিটের ম্যাচে জোড়া গোল এসেছে সিটি ডিফেন্ডার ইওস্কো গাভারদিওলের পা থেকে। ম্যাচ পরিসংখ্যান থেকে দেখা যায়, সিটি যেখানে ১৬ টি শট নিয়েছে, সেখান ফুলহামের শট মাত্র ১ টি। অ্যাওয়ে ম্যাচ হলেও সিটির খেলার ধরনে তেমনটি মনে হয়নি। বরং দাপট বজায় রেখে ৬৫ শতাংশ ম্যাচ নিয়ন্ত্রণ নিয়ে খেলা শেষ করে ইতিহাদের সৈন্যরা।

গাভারদিওলের পায়ে প্রথম গোল আসে খেলার ১৩ মিনিটের মাথায়। দ্বিতীয় গোলটি করেন ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন, ৫৯ মিনিটে। ম্যাচের ৭১ মিনিটের মাথায় গাভারদিওলের সুযোগ আসে। সে সুযোগ মিস করেননি এই ক্রোয়েশিয়ান ডিফেন্ডার। ফুলহামের কফিনে শেষ পেরেকটি ঠুকেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। যোগ করা সময়ের খেলায় পেনাল্টি থেকে গোল করেন এই তরুণ।

ফুলহামের বিপক্ষে এই জয়ের পর ৩৬ ম্যাচে ২৬ জয় নিয়ে ৮৫ পয়েন্ট সহযোগে টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানসিটি। অন্যদিকে আর্সেনালও সমান ৩৬ ম্যাচ খেলে ২৬ জয় পেয়ে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে। এদিকে সিটির জয়ে লিভারপুলের লিগ ধরে রাখার সম্ভাবনা একেবারেই নাই হয়ে গেল। ইয়ুর্গেন ক্লপের দল ৩৬ ম্যাচ খেলে ৭৮ পয়েন্ট নিয়ে আছে টেবিলের ৩ নম্বর অবস্থানে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতলো বসুন্ধরা কিংস

Published

on

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতল বসুন্ধরা কিংস। এখনো হাতে ৩ ম্যাচ। আজ (শনিবার) বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরার প্রতিপক্ষ ছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। ময়মনসিংহের রফিক ভুঁইয়া স্টেডিয়ামে ২-১ গোলে জিতে অস্কার ব্রুসনের দল জানান দিয়েছে, তারা এখন চলতি মৌসুমের চ্যাম্পিয়ন দল, শিরোপাধারী।

ম্যাচ শুরুর ১৮ মিনিটে গোলের দেখা পায় বসুন্ধরা। আক্রমণাত্মক ফুটবলে মোহামেডানকে খুব বেশি সুযোগ দেয়নি তারা। প্রথম গোলটি আসে দরিয়েলতন গোমেজের পা থেকে। বল বাড়িয়েছিলেন শেখ মোরসালিন, কিছুটা পা ছুঁয়ে যায় মিগেল ফিগেইরার আর তাতেই এক কোণাকুণি শটে প্রতিপক্ষের জাল ভেদ করেছেন দরিয়েলতন।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও দরিয়েলতনের গোল। এবার মোরসালিনের কর্নার আর সেখান থেকে হেড। নিশ্চিতভাবেই বেশ খানিকটা আনন্দ বয়ে যাচ্ছিল বসুন্ধরা খেলোয়াড়দের মনে। অবশ্য এক সান্ত্বনার গোল পেয়েছে মোহামেডান। মিনহাজ রাকিবের এক গোল আসে ৬৫ মিনিটের দিকে।

এরপর দুই দলের আরও কিছু আক্রমণ-প্রতিআক্রমণ হলেও কেউ আর গোলের মুখ দেখেনি। রেফারি শেষ বাঁশি বাজার পর বসুন্ধরার খেলোয়াড়েরা উল্লাসে মাতেন। প্রিমিয়ার লিগে ১৫ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট নিয়ে মুকুট ধরে রাখল দলটি। একই সমান ম্যাচ খেলে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আজকের প্রতিপক্ষ দল মোহামেডান। এর আগে প্রথম লেগে মোহামেডানের সাথে ১-০ গোলে হেরেছিল বসুন্ধরা। লিগে সেটাই একমাত্র হার ছিল তাদের। এবার আর সেই ভুল করেনি ব্রুসনের শিষ্যরা, বরং জয় তুলে অর্জনের পাল্লা ভারী করল।

এর আগে ২০১৮-২০১৯ মৌসুমে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় বসুন্ধরা। এরপর শিরোপা থেকে তাদের আর কেউ পিছিয়ে রাখতে পারেনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version