Connect with us

ক্রিকেট

একা বিমানে উঠার ভয়ে জাতীয় দল থেকে নাম প্রত্যাহার!

Published

on

প্রতিটি খেলোয়াড়েরই স্বপ্ন থাকে দেশের জার্সি গায়ে মাঠে নামার। কিন্তু এর ব্যতিক্রমও রয়েছে। বিমানে একা যেতে হবে বলে জাতীয় দল থেকে নিজের নামই শেষ পর্যন্ত প্রত্যাহার করে নিলেন এক খেলোয়াড়। হ্যাঁ এমন এক অদ্ভুত ঘটনা ঘটেছে পাকিস্তানে। এই ক্রিকেটারের নাম জাহিদ মাহমুদ।

দক্ষিণ আফ্রিকা সফরে নিয়মিত স্পিনার শাদাব খান ইনজুরিতে পড়ায় জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি দলে সুযোগ পান ৩৩ বছর বয়সী লেগ স্পিনার জাহিদ মাহমুদ। কিন্তু তার বিমান ভ্রমণে ভীতি রয়েছে। বিমানে সতীর্থদের ছাড়া একা চড়তে হবে, এই ভয়ে টি-টোয়েন্টি থেকে সরিয়ে নেন নিজেকে। পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) এতে কোনও আপত্তি তুলেনি।
 
পাকিস্তান থেকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলতে হলে একাই লাহোর থেকে হারারেতে যেতে হতো জাহিদকে। এ অবস্থায় পিসিবিকে তিনি জানান, কোন সতীর্থ ছাড়া একা একা জিম্বাবুয়েতে যেতে ভয় পাচ্ছেন তিনি।

পাকিস্তানের শীর্ষ স্থানীয় সংবাদমাধ্যম জিও নিউজ খবরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, জাহিদ কোনো দিন বিমানে একা দেশের বাইরে ভ্রমণ করেননি। এ অবস্থায় দলে যখন সুযোগ পেলেন তখন অনুশীলনেও স্নায়ুচাপে ভুগতে দেখা গেছে এই স্পিনারকে!

উল্লেখ্য, টি-টোয়েন্টি মিস করলেও পাকিস্তানে থাকা টেস্ট দলের অন্যদের সদস্যদের সঙ্গে জিম্বাবুয়ে যাবেন জাহিদ। ২১ এপ্রিল টেস্ট দলের সঙ্গে পাকিস্তান ছাড়ার কথা তার। সফরে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে শেষে দুটি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান দল।

এএ

Advertisement

ক্রিকেট

ঘূর্ণিঝড়ের কবলে ভারতীয় দল, এখনো ফেরা হয়নি দেশে

Published

on

চ্যাম্পিয়ন দল ভারত আটকা পড়েছে বার্বাডোজে। ঘূর্ণিঝড়ের ফলে ব্রিজটাউনে বেশ খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) চেষ্টা করছে দলকে দেশে ফিরিয়ে নিতে।

বেরিল নামের একটি ঘূর্ণিঝড় বেশ বিপজ্জনক অবস্থায় আছে ব্রিজটাউনে। ক্যাটাগরি ফোর বা চতুর্থ শ্রেণীর ঘূর্ণিঝড় হিসেবে একে চিহ্নিত করা হচ্ছে। ধারণা করা হচ্ছে এই ঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ১৩০ মাইল পর্যন্ত। এর আগে এই সময়ে এমন ঝড় হয়নি ব্রিজটাউনে।

ফাইনালের রিজার্ভ ডে থাকায় পূর্ব সূচি অনুযায়ী এখনো বার্বাডোজেই থাকার কথা ছিল ভারতের। সেভাবেই তারা নিজেদের দেশে ফেরার সূচি সাজিয়েছিল। কিন্তু এমন প্রাকৃতিক দুর্যোগের কারণে তেমনটি সম্ভব হচ্ছে না আপাতত।

কোন উপায়ে দেশে ফিরবে ভারত তা নিয়ে বোর্ড সিদ্ধান্ত খুঁজছে। ভারতীয় দলের সংবর্ধনা দেওয়ার ব্যাপারটিও আছে আলোচনায়। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানিয়েছেন, এই পরিস্থিতি থেকে বের হওয়ার পর সংবর্ধনা বা এই সংক্রান্ত আনুষ্ঠানিকতা নিয়ে আলোচনা হবে।

শনিবারের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ঘোষণা করা হলো বিশ্বকাপের সেরা একাদশ

Published

on

বিশ্বকাপের সেরা একাদশ গঠন হয়ে গেছে। যেখানে জায়গা হয়েছে চ্যাম্পিয়ন দল ভারতের ৬ ক্রিকেটারের। তবে রানার্সআপ দল দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার নেই একাদশে।

রোহিত শর্মাকে দেওয়া হয়েছে নেতৃত্বভার। সেমিফাইনাল নিশ্চিত করা আফগানিস্তান থেকে ৩ ক্রিকেটার জায়গা নিয়েছেন সেরা একাদশে। এছাড়াও অস্ট্রেলিয়া থেকে একজন, ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশে আছেন। দক্ষিণ আফ্রিকা পেসার আনরিখ নরকিয়াকে ১২ নম্বরে রাখা হয়েছে।

রোহিতের সাথে ওপেনিংয়ে রাখা হয়েছে আফগান রহমানুল্লাহ গুরবাজকে। গুরবাজকে দেওয়া হয়েছে উইকেটরক্ষকের দায়িত্ব। তিন নম্বরে রাখা হয়েছে উইন্ডিজ নিকোলাস পুরানকে। এরপর সূর্যকুমার যাদবের জায়গা হয়েছে। অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস, ভারতের হার্দিক পান্ডিয়া- দুই পেস বোলিং অলরাউন্ডার আছেন একাদশে।

সাত নম্বরে আছেন অক্ষর প্যাটেল। যার স্পিনের পাশপাশি, ব্যাটিংটাও দারুণ কার্যকর হয়ে উঠেছিল এই বিশ্বকাপে। এরপর আফগান অধিনায়ক রশিদ খান রয়েছেন আরেক স্পিনার হিসেবে। তিন পেসার রাখা হয়েছে; জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং ও ফজল হক ফারুকী।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

বিশ্বকাপের সেরা একাদশ:  রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টইনিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং, ফজল হক ফারুকী।

দ্বাদশ: আনরিখ নর্কিয়া।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পিচের মাটি খেয়ে রোহিত শর্মার উদযাপন

Published

on

জয় নিশ্চিত হবার পর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ছুটে যান বার্বাডোজে ২২ গজের পিচে।  পিচের কাছে গিয়ে শান্ত হয়ে বসে আঙুল দিয়ে খুঁচিয়ে পিচের ছোট্ট একটু মাটি তুলেন তিনি।  আঙুল দিয়ে সেই মাটি একটু নাড়িয়ে মুখে দেন। এরপর আরেকটু মাটি তুলে আবারও মুখে দেন রোহিত।

কিছুক্ষণ আগেই এই পিচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে ভারত।  তাই পিচের মাটি মুখে নিয়ে রোহিতের এমন উদযাপন।  ম্যাচ শেষে ভারতীয় অধিনায়কের সেই উদযাপনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছে আইসিসি।

কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত।

প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ১৭৭ রানের লক্ষ্যমাত্রা দেয় বিরাট কোহলিরা।  রান তাড়ায় নেমে নিজেদের বাগে খেলা নিয়ে এলেও, শেষে এসে ফসকে যায় প্রোটিয়াদের হাত থেকে।  শেষ পর্যন্ত ৭ রানের জয় লাভ করে ভারত।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version