Connect with us

অপরাধ

‘ দুই কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে এসি বাজার’

Published

on

চট্টগ্রামের সীতাকুন্ডে সোনারপাড়ায় এসি বাজার লিমিটেড নামে একটি ইলেকট্রনিক্স ব্যবসা প্রতিষ্ঠানের দুই কোটি তিন লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়ার প্রমাণ পেয়েছে ভ্যাট গোয়েন্দার একটি তদন্ত দল। ওই প্রতিষ্ঠানটি রেফ্রিজারেটর, এসি, হিটার, ওয়াশিং মেশিনসহ বিভিন্ন ইলেকট্রনিক্স সামগ্রী আমদানি করে থাকে।

ভ্যাট গোয়েন্দার তদন্তে জানা গেছে,  প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবত প্রকৃত বিক্রয় হিসাব গোপন রেখে কম হিসাব দেখাচ্ছে।

একটি অভিযোগের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দা সংস্থার পরিচালক মুহাম্মদ মহি উদ্দিনের নেতৃত্বে একদল কর্মকর্তা এই তদন্ত  প্রক্রিয়া পরিচালনা করে।

তদন্তকারী কর্তপক্ষ জানায়, এসি বাজার ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত মোট ১শ ২১কোটি ১৫লক্ষ ৮৭হাজার টাকার পণ্য সরবরাহ করে। এসময় তাদের বিক্রয় হয় ১শ চব্বিশ কোটি ৭৭লাখ টাকা। অথচ এই তথ্য গোপন করে তারা ৫৪লাখ ১৮ হাজার টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। অন্যান্য খোতেও কোম্পানির বিভিন্ন ধরনের ব্যয়ের উপর ভ্যাট প্রযোজ্য পরিশোধ করেনি। এসব খাতে ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে বাষট্টি লাখ টাকা।

এছাড়া যথাসময়ে ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী ২% হারে সুদসহ আরো ৮৫ লাখ টাকাসহ মোট দুই কোটি তিন লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে এসি বাজার কর্তপক্ষ। এব্যাপারে আইনানুগ নেয়া হচ্ছে। 

Advertisement

অপরাধ

এমপি আজীমকে হত্যা করা হয়েছে, নিশ্চিত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যা করা হয়েছে। খুনের ঘটনায় তিনজনকে আটক করেছে বাংলাদেশ। জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২২ মে) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সুনিশ্চিত তাকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় ভারতের কেউ জড়িত না। অনেক তথ্য আছে, তদন্তের স্বার্থে অনেক কিছুই বলা যাচ্ছে না। আটকৃতদের জিজ্ঞাসাবাদ চলছে। নেপথ্যের কারণ পরে জানাবো।

তিনি আরও বলেন, খুনের মোটিভ জানার কাজ চলছে। চিকিৎসার জন্য গিয়েছিলেন, বাংলাদেশিরাই হত্যার সঙ্গে জড়িত ছিলেন।

এর আগে সকালে আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, ‘ভারতের এক ডিআইজির উদ্বৃতি দিয়ে বাংলাদেশ পুলিশও বলেছে আনোয়ারুল আজিমের মরদেহ পাওয়া গেছে কলকাতায়। বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত তথ্য নেই আমাদের কাছে। আইজি ডিটেইলস খবর নিচ্ছে। সব নিশ্চিত হয়ে গণমাধ্যমকে জানানো হবে।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

এমপি আজিম জীবিত নাকি মৃত, এখনো নিশ্চিত নই: আইজিপি

Published

on

‘আমরা খবর পেয়েছি ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের খণ্ডিত মরদেহ পাওয়া গেছে। তবে এটা ওই দেশের আনুষ্ঠানিক তথ্য না। এ বিষয়ে কলকাতা পুলিশ ও বাংলাদেশ পুলিশ একসঙ্গে কাজ করছে। সরকারিভাবে এই তথ্য নিশ্চিত হলে আমরা আপনাদের জানিয়ে দেবো।’ বললেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

বুধবার (২২ মে) রাজধানীর মেরুর বাড্ডা এলাকায় বৌদ্ধবিহারে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার জীবিত নাকি মৃত তা এখনো অফিসিয়ালি নিশ্চিত নই। আমরা যৌথভাবে কাজ করছি।

আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা কলকাতা পুলিশ ও ইন্ডিয়ান পুলিশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। যে খবরটা এসেছে তা সংশ্লিষ্ট ইন্ডিয়ান পুলিশ কর্তৃপক্ষ আমাদের অ্যাম্বাসির মাধ্যমে সরকারিভাবে নিশ্চিত করেনি। আমরা জেনেছি তারা সার্চ করছেন।

আমাদের সঙ্গে তাদের সার্বক্ষণিক যোগাযোগ আছে। আমরা তাদের প্রয়োজনীয় সহযোগিতা করছি।

Advertisement

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের বিরুদ্ধে হুন্ডি, নারীপাচার ও স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ সম্পর্কে কোনো তথ্য পেয়েছেন কি না জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, এই মোটিভ নিয়ে ইন্ডিয়ান পুলিশ কাজ করছে। আমরাও কাজ করছি। এ ব্যাপারে এখনি কোনে মন্তব্য করার সময় হয়নি। যথাসময়ে এটা পরিষ্কার হবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

এমপি আজীমের খণ্ড-বিখণ্ড মরদেহ উদ্ধার, বেড়িয়ে এলো চাঞ্চল্যপূর্ণ তথ্য

Published

on

ভারতে চিকিৎসা নিতে গিয়ে ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আজীম আনার টানা নয়দিন নিখোঁজ থাকার পর পশ্চিমবঙ্গ রাজ্যের সঞ্জিভা গার্ডেনের একটি ফ্ল্যাট থেকে তার খণ্ডবিখণ্ড মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য।

বুধবার (২২ মে ) রাজ্যের বিধাননগরের নিউটাউন এলাকায় সঞ্জিভা গার্ডেন থেকে নিউটাউনের টেকনোসিটি থানার পুলিশ এ মরদেহ উদ্ধার করে।

পুলিশ জানিয়েছে, এমপির সম্পূর্ণ মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। দেহের মূল অংশ ট্রলিতে করে পাচার করা হয়েছে, আর দেহাবশেষ উদ্ধার করা গেছে। মোট ছয়জন এ হত্যাকাণ্ডে জড়িত ছিল। তাদের সবাই বাংলাদেশি নাগরিক। এমপিকে হত্যার পর পাঁচজন দেশে ফিরে আসে এবং একজন এখনও ভারতেই অবস্থান করছে। তবে বাংলাদেশে ফিরে আসা পাঁচজনের মধ্যে একজন অন্য দেশে পাড়ি দিয়েছে বলেও জানা গেছে। আর ভারতে অবস্থান করা ব্যক্তিকে আটক করতে চেষ্টা করছে দেশটির পুলিশ।

মূলত নিখোঁজের অভিযোগ পাওয়ার পর এই ঘটনায় জড়িত সন্দেহে দুইজনকে আটক করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। জিজ্ঞাসাবাদে তারাই জানান মরদেহ আছে সঞ্জিভা গার্ডেনে। সে খবর দেয়া হয় কলকাতা পুলিশকে। পরে বুধবার এ মরদেহ উদ্ধার করে ভারতের পুলিশ।

ভারতের গণমাধ্যম বলছে, যে ফ্ল্যাট থেকে আনোয়ারুল আজিম আনারের খণ্ডবিখণ্ড মরদেহ উদ্ধার করা হয়েছে তার মালিকও একজন বাংলাদেশি। তিনি ভারতে গিয়ে ভুয়া কাগজপত্র বানিয়ে ওই ফ্ল্যাট কিনেছেন। কলকাতার পুলিশ তাকেও খুঁজছে বলে জানানো হয়েছে।

Advertisement

আরও জানা যায়, প্রায় ২৫ বছর ধরে ভারতে আসা যাওয়া আছে এমপি আনোয়ারুল আজীম আনারের। তিনি  স্বর্ণ চোরাচালানের সঙ্গে যুক্ত ছিলেন । এছাড়া কলকাতায় তিনি যে গোপাল বিশ্বাসের বাসায় ছিলেন, তিনিও একজন বাংলাদেশি সেই সঙ্গে তার পারিবারিক বন্ধুও ছিলেন।

এছাড়া বিভিন্ন গণমাধ্যম থেকে পাওয়া তথ্য বলছে, নানা অপরাধে এক সময় তার বিরুদ্ধে দুই ডজনের বেশি মামলা ছিল। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ঝিনাইদহের কালীগঞ্জে তিনি প্রভাব বলয় তৈরি করেন। ধীরে ধীরে মামলার সংখ্যা কমতে থাকে। ২০১৪ সালে প্রথম এমপি নির্বাচিত হওয়ার পর কালীগঞ্জে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেন। চোরাচালানের মধ্য দিয়ে বিপুল সম্পদের মালিক হন।

৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের আগে নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা অনুযায়ী, এমপি আনোয়ারুল ২০০০ সাল থেকে ২০০৮ সালের মধ্যে ২১টি মামলার আসামি ছিলেন। তবে বিভিন্ন সময়ে ওই সব মামলায় খালাস পেয়েছেন তিনি।

স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৮৬ সালে জাতীয় পার্টি ক্ষমতায় থাকাকালে মাদক কারবারে জড়িয়ে পড়েছিলেন আজীম। সীমান্তকেন্দ্রিক মাদক কারবারে জড়িত ছিলেন তিনি।

এক সময় আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের ওয়ারেন্টভুক্ত ছিলেন আজীম। হুন্ডি কারবার, চোরাচালান ও পাচারের অভিযোগে ইন্টারপোল তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছিল।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version