Connect with us

বাংলাদেশ

জনপ্রতিনিধি যখন ঠিকাদার

Published

on

হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলায় সময়সীমা পার হলেও দুটি রাস্তার নির্মাণকাজ শেষ হয়নি। এতে ভোগান্তিতে পড়েছেন স্থানীয় লোকজন। তাঁদের এ ভোগান্তির জন্য দায়ী আর কেউ নন, তাঁদের ভোটে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মো. মর্তুজা হাসান। তিনি জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক যুগ্ম সম্পাদক।

উপজেলা পরিষদের চেয়ারম্যান কি ঠিকাদারি কার্যক্রমে যুক্ত হতে পারেন? উপজেলা পরিষদ আইন (২০১১ সালের ২১ নম্বর আইন) অনুযায়ী, একজন উপজেলা চেয়ারম্যান নিজ উপজেলায় এ ধরনের কাজ করতে পারেন না। আইনগত ছাড়াও নৈতিকভাবে বিষয়টি সমর্থনযোগ্য নয়।

উপজেলা পরিষদ চেয়ারম্যানের অযোগ্যতা সম্পর্কে ওই আইনে বলা আছে—সংশ্লিষ্ট উপজেলা এলাকায় সরকারকে পণ্য সরবরাহ করার জন্য
বা সরকার কর্তৃক গৃহীত কোনো চুক্তির বাস্তবায়ন বা সেবা কার্যক্রম সম্পাদনের জন্য, তাঁর নিজ নামে বা তাঁর ট্রাস্টি হিসেবে কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গের নামে বা তাঁর সুবিধার্থে বা স্বার্থ আছে এমন চুক্তিতে আবদ্ধ হওয়াটা তাঁর অযোগ্যতা।

প্রথম আলোয় বৃহস্পতিবার প্রকাশিত খবর অনুযায়ী, আজমিরীগঞ্জ-বানিয়াচং ভায়া শিবপাশা সড়কের প্রায় চার কিলোমিটার অংশের নির্মাণকাজ চলতি বছরের জুন মাসে শেষ হওয়ার কথা ছিল। একইভাবে আজমিরীগঞ্জ-বদলপুর-পাহাড়পুর সড়কের কাজ গত বছরের মার্চ ও জুলাইয়ে শেষ হওয়ার কথা ছিল। কাজ শেষ না হওয়ায় বৃষ্টিতে সড়কগুলো কর্দমাক্ত হচ্ছে। স্থানীয় বাসিন্দা, ব্যবসায়ী ও যানবাহনের চালকেরা ক্ষুব্ধ হলেও তাঁদের বলার কিছু নেই। এ ছাড়া নিম্নমানের কাজ করার অভিযোগ উঠলেও তা বলার সাহস স্থানীয় জনগণের নেই।

খোদ উপজেলা চেয়ারম্যান ঠিকাদার হওয়ায় স্থানীয় লোকজন শুরুতে ধারণা করেছিলেন যে মানসম্মত কাজ হবে এবং নির্ধারিত সময়ে তা শেষ হবে। কিন্তু ঘটেছে এর উল্টো। রাস্তা দুটি নির্মিত হচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) আওতায়। মান বজায় রেখে চুক্তি অনুযায়ী দুটি সড়কের নির্মাণকাজ না চলায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে একাধিক চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে। এসব চিঠি যিনি পেয়েছেন, তিনি একই সঙ্গে ঠিকাদার এবং ওই উপজেলার চেয়ারম্যান।

Advertisement

যদিও উপজেলা চেয়ারম্যান প্রথম আলোর কাছে দাবি করেছেন, করোনাভাইরাসের কারণে রাস্তার নির্মাণকাজ নির্দিষ্ট সময়ে শেষ করতে পারেননি। তা ছাড়া এখন পাথরের সংকট থাকায় কাজ করা যাচ্ছে না। রাস্তা নির্মাণে নিম্নমানের কাজ করার অভিযোগ রাজনৈতিক প্রতিপক্ষের বলেও তাঁর দাবি।

এখানে বেশ কয়েকটি প্রশ্ন সামনে আসে। একজন উপজেলা চেয়ারম্যানের নিজ উপজেলায় ঠিকাদারি করাটা কতটা যৌক্তিক? উপজেলা নির্বাচন হওয়ার আগে তিনি দরপত্র জমা দিয়েছেন ঠিকই, কিন্তু চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর সেই উন্নয়নকাজ করতে পারেন কি? আবার ঠিকাদার হিসেবে তিনি নির্বাচনে অংশ নিলেন কীভাবে? এ উন্নয়নকাজ শেষ করতে না পারার শাস্তি কী এবং জনদুর্ভোগের জন্য চেয়ারম্যানের দায় কতটুকু? এসব প্রশ্ন খতিয়ে দেখা এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনের।

জনদুর্ভোগ

টানা ২০ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন তিন উপজেলা

Published

on

কিশোরগঞ্জের হাওরবেষ্টিত তিন উপজেলার ২৩ ইউনিয়ন দীর্ঘ ২০ ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা। রাতে যানবাহনে চার্জ দিতে না পারায় আজ দিনে যাত্রী পরিবহন করতে পারেননি অটোরিকশা চালকেরা। এ ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান, কল-কারখানা ও হাসপাতালগুলোতেও ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

গেলো বৃহস্পতিবার (৯ মে) রাত ১১টা থেকে আজ শুক্রবার (১০ মে) রাত ৮টা পর্যন্ত অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার রাত ১১টার দিকে বজ্রপাতের সময় কিশোরগঞ্জ গ্রিডের পটেনশিয়াল ট্রান্সফরমার পুড়ে যায়। এরপর থেকেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

কিশোরগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি (পবিস) সূত্র জানায়, কিশোরগঞ্জ গ্রিড উপকেন্দ্র থেকে ৩৩ কেভি সাবস্টেশনে বিদ্যুৎ সরবরাহের পটেনশিয়াল ট্রান্সফরমার (পিটি) বজ্রপাতে পুড়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়েছে। এতে হাওরের তিন উপজেলা অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইনের মোট ২৩টি ইউনিয়নের বাসিন্দারা ভোগান্তিতে পড়েছেন।

মিঠামইন পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের সহকারী ডেপুটি জেনারেল ম্যানেজার (কম) প্রকৌশলী দেবাশীষ কুমার তালুকদার প্রান্ত গণমাধ্যমে বলেন, গেলো রাতে কিশোরগঞ্জ গ্রিডে সমস্যা হওয়ায় তিন উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। পল্লীবিদ্যুৎ প্রকৌশলী ও কর্মীরা কাজ করছেন। বিকল্প উপায়ে তিনটি সদর ফিডার চালু করেছি। এতে অতি দ্রুত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নিলামে মেসি-বার্সা চুক্তির ন্যাপকিন পেপার

Published

on

মেসি ও বার্সেলোনার মধ্যে চুক্তি হয়েছিল একটি ন্যাপকিন পেপারের মাধ্যমে। যে ন্যাপকিনটি অবশেষে নিলামে উঠতে যাচ্ছে। কিছুদিন আগে নিলাম হওয়ার কথা থাকলেও, তা মালিকানা দ্বন্দ্ব থাকায় স্থগিত হয়ে যায়। তবে নিলামটি আবারও শুরু হতে যাচ্ছে ব্রিটিশ নিলাম হাউস বোনহামসে। জানা যায়, বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ৩৭ লাখ থেকে ৭ কোটি ৩০ লাখ টাকা পর্যন্ত উঠতে পারে এই ন্যাপকিনের মূল্য।

ন্যাপকিনটির নিলাম হওয়ার কথা ছিল চলতি বছরের মার্চ মাসে।  কিন্তু মালিকানা প্রশ্নে কিছু সমস্যা দেখা দেয়। প্রায় দুই দশক ধরে এই ন্যাপকিনটি ছিল আর্জেন্টিনার ফুটবল এজেন্ট হোরাচিও গ্যাগিওলির কাছে। নিলাম নিয়ে আলোচনা ওঠার পর আরেক এজেন্ট জোসেফ মিনগোলা মালিকানার দাবি তোলেন।

নিলাম হাউস থেকে অবশ্য নিশ্চিত হওয়া গেছে। এখন আর এর মালিকানা নিয়ে কোনো অসুবিধা নেই। যেখানে হোরাচিওর নামেই এটি তালিকাভুক্ত করা আছে।

মেসির সাথে বার্সার চুক্তি হয় ২০০০ সালে। মেসির বয়স তখন কেবল ১৩ বছর। আর্জেন্টিনা থেকে বার্সেলোনায় আসেন ট্রায়াল দিতে। ট্রায়াল পর্যায়ে এতই চমকে দেন যে, সেসময়কার বার্সা ক্রীড়া পরিচালক মেসির পরিবারকে খাবারের নিমন্ত্রণ জানিয়েছিলেন। খাবারের হোটেল থেকে পাওয়া এক ন্যাপকিনে মেসির সাথে বার্সেলোনার ঐতিহাসিক সেই চুক্তি স্বাক্ষরিত হয়।

মেসির সাথে বার্সেলোনার আনুষ্ঠানিকতা শেষ হয় ২০২১ সালে। ক্লাবটির হয়ে ৭৭৮ ম্যাচ খেলে ৬৭২ গোল করেন এই ফুটবলার। চুক্তি থাকাকালীন জিতেছেন অসংখ্য পুরস্কার- যেখানে ফিফা বর্ষসেরা, ব্যালন ডি’অর এর মতো অর্জন ছিল। ক্লাবের হয়ে জিতেছেন ১০ টি লা লিগা, ৪ টি চ্যাম্পিয়ন্স লিগ। বার্সেলোনার অবিচ্ছেদ্য অংশ হয়ে ছিলেন মেসি। চুক্তি শেষ হওয়ার পর ভক্ত-সমর্থকদের মানতেও বেশ সময় লেগেছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

স্বামীকে ফাঁসাতে গিয়ে ফাঁসলেন নিজেই!

Published

on

স্বামীর সঙ্গে বনিবনা হচ্ছিল না রুমা আক্তারের। এতে বুদ্ধি করে বোনের কাছে টাকা নিয়ে ইয়াবা কিনে আনেন। পরে সেই ইয়াবা বাসার বালিশের নিচে রেখে ফোন দেন ট্রিপল নাইনে। পুলিশ গেলে তার আচরণ সন্দেহজনক মনে হয়। এরপর গেলো বৃহস্পতিবার তাকেই গ্রেপ্তার করে পুলিশ। তার দেয়া তথ্যমতে, সরবরাহকারী জাকিরকেও গ্রেপ্তার করে পুলিশ।

শুক্রবার (১০ মে) বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসিন।

গ্রেপ্তার রুমা আক্তার ব্রাহ্মণবাড়িয়ার হাটিহাতা গ্রামের মৃত সাবির উদ্দিনের মেয়ে।

ওসি জানান, ১৪ পিস ইয়াবাসহ রুমা আক্তার (৩০) নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। স্বামী কাওছার আহম্মেদের কাছে ইয়াবা আছে বলে ৯৯৯ এ ফোন করেন রুমা। কিন্তু পরে স্বীকার করেন স্বামীকে ফাঁসাতেই তিনি নিজে এই ইয়াবা কিনে সেখানে রেখেছেন। তাকে গ্রেপ্তারের সময় ইয়াবা বিক্রির অভিযোগে জাকির (৩৩) নামে আরও একজনকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, ১২ বছর আগে প্রবাসী কাওছারের সঙ্গে বিয়ে হয় রুমার। বিয়ের পর থেকেই তাদের মধ্যে ঝগড়া লেগে থাকে। তারা উভয়েই পরস্পরের বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ করেন। এই ঝগড়া বিবাদের কারণে কাওছার বিদেশ থেকে চলে আসেন এবং ঢাকায় একটি রেস্টুরেন্টে চাকরি শুরু করেন। দেশে ফিরলে তাদের মধ্যে বিবাদ আরও বাড়তে থাকে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version