Connect with us

এশিয়া

আবারো আল-আকসায় ইসরায়েলি বাহিনীর হামলা; আহত ৮০

Published

on

পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে আহত হয়েছে অন্তত ৮০ জন ফিলিস্তিনি। এদের মধ্যে এক বছরের শিশুসহ ১৪ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। গতকাল শনিবার রাতে পবিত্র আল আকসা মসজিদে এশার নামাজের পর সংঘর্ষ শুরু হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার রাতে মাহে রমজানের পবিত্র ভাগ্যরজনী লাইলাতুল কদরে আল আকসায় নামাজ আদায় করতে যায় হাজার হাজার মুসল্লি। এসময় বাইরে ব্যারিকেড তৈরি করে সশস্ত্র অবস্থান নেয় ইসরায়েলের দাঙ্গা পুলিশ। নামাজের পর ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়।

এ সময় একদিন আগেই হয়ে যাওয়া ইসরায়েলি তাণ্ডবের প্রতিবাদ জানায় ফিলিস্তিনি তরুণরা। পুলিশকে লক্ষ্য করে অনেকে পাথর ছোড়ে। ব্যারিকেড সরিয়ে অগ্নিসংযোগও করে বিক্ষোভকারীরা।

রয়টার্সকে জেরুজালেমের পুরনো নগরী এলাকার দামেস্ক ফটক অঞ্চল থেকে তরুণ ফিলিস্তিনি মাহমুদ আল-মারবুয়া বলেন, ইহুদিবাদীরা আমাদের নামাজ আদায় করতে দিতে চায় না। প্রতিদিনই লড়াই-সংঘর্ষ হচ্ছে। প্রতিদিনই বাধা দিচ্ছে তারা।

ইসরায়েলি পুলিশের কথা বলতে গিয়ে ২৭ বছরের তরুণ আরো বলেন, দেখুন, আমাদের ওপর গুলি ছুঁড়ছে তারা। আমরা কী করে বাঁচব।

Advertisement

ফিলিস্তিনি এক কর্মকর্তা জানান, শুক্র ও শনিবারের সহিংসতা পরবর্তী পর্যায়ে না গড়ানোর লক্ষ্যে উভয়পক্ষের মধ্যে মধ্যস্থতা করছে মিসর।

এদিকে, ফিলিস্তিনের গাজা উপত্যাকায় ইসরায়েলি সীমান্তে জড়ো হয়েছে স্থানীয়রা। সীমান্তে দায়িত্বরত কর্মকর্তাদের ওপর জ্বলন্ত টায়ার ও আগুনের ঝিল্লি ছোড়া হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি, গাজার সশস্ত্র গোষ্ঠী অন্তত একটি রকেট ছুঁড়েছে। যা ইসরায়েলের ভেতরে ফাঁকা জায়গায় পড়েছে। জেরুজালেমের পাশাপাশি দখলকৃত পশ্চিম তীর ও গাজায় নিরাপত্তা বাহিনীর সদস্য বাড়ানোর কথা জানিয়েছে ইসরায়েল।

জেরুজালেমে ইহুদি দখলদারদের ফিলিস্তিনিদের উচ্ছেদকে ঘিরে চলমান উত্তাপের মধ্যেই পবিত্র রমজান আসে। রমজান মাসের শুরু থেকেই অস্থিতিশীল হয়ে উঠেছে জেরুজালেমের পরিস্থিতি।

এর আগে, শুক্রবার রমজানের শেষ জুমা অর্থাৎ জুমাতুল বিদা উপলক্ষে মুসলমানদের প্রথম কিবলা বাইতুল মুকাদ্দাস বা আল-আকসা মসজিদে নামাজের জন্য জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর চড়াও হয় ইসরায়েলি পুলিশ। তাদের লক্ষ্য করে জলকামান রাবার বুলেট, ও স্টান গ্রেনেড ছোড়ে ইহুদি পুলিশ। ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলিতে আহত হয় দুশোর বেশি ফিলিস্তিনি। জবাবে পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে ফিলিস্তিনি তরুণরা। এতে গোটা মসজিদ এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

Advertisement

আল-আকসা মসজিদ সংলগ্ন টেম্পল মাউন্ট প্লাজা ইহুদিদের পবিত্র স্থান। এ নিয়ে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলিদের দ্বন্দ্ব-সংঘাতে চলছে।

 

এসএন

এশিয়া

আন্তর্জাতিক অপরাধ আদালতে নেতানিয়াহু-হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

Published

on

গাজায় যুদ্ধাপরাধের উসকানি,পরিকল্পনা ও তা বাস্তবায়নের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং হামাসের প্রধান নির্বাহী ইসমাইল হানিয়াসহ কয়েক জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করা হয়েছে।

সোমবার (২০ মে) আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খান এ আবেদন করেন বলে এক প্রতিবেদনে নিশ্চিত করেছে বৃটিশ বার্তা সংস্থা রয়টার্স।

করিম খান জানান, গেলো ৭ মাস ধরে গাজা উপত্যকার বাসিন্দারা যে ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন, তার জন্য নেতানিয়াহু-হানিয়াসহ মোট ৫ জন মূলত দায়ী। গত ৭ মাসে গাজায় যত যুদ্ধাপরাধ হয়েছে, সেসবের জন্যও দায়ী এই ৫ জন। এ কারণেই এদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে।

এই তালিকায় থাকা অন্যান্যরা হলেন, হামাসের অপর দুই শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং মোহাম্মেদ আল মাসরি ওরফে দেইফ আল মাসরি এবং ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্তও রয়েছেন।

প্রসঙ্গত, আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারি করলেও তা বাস্তবায়নের জন্য শক্তিপ্রয়োগের ক্ষমতা আদালতটির নেই। তবে মূল সমস্যা হলো, একবার যদি আইসিসি পরোয়ানা জারি করে— তাহলে তা প্রত্যাহারের আগ পর্যন্ত এই আদালতকে স্বীকৃতি দেয়া দেশগুলোতে সফর করা ব্যাপক ঝুঁকিপূর্ণ হবে নেতানিয়াহু, হানিয়া এবং তালিকার অপর তিন জনের জন্য।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

নতুন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা করলো ইরান

Published

on

ইরানের নতুন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নতুন অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবেরের নাম ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। একই সঙ্গে দেশটির মন্ত্রীসভা পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা আলী বাকেরি কানিকে  ভারপ্রাপ্ত  পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছে।

রোববার (২০ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এক বার্তায় রাষ্ট্রপতি রাইসিসহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত সকলের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন দেশটি সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনী। এসময়ে রাষ্ট্রপতির মৃত্যুতে ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন ইরান।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির সংবিধানের ১৩১ নং অনুচ্ছেদ অনুযায়ী ইরানে এখন তিন সদস্যের একটি কাউন্সিল গঠন করা হবে; সেই কাউন্সিলের প্রধান হবেন মোহাম্মদ মোখবের। কাউন্সিলের অন্য দুই সদস্য হলেন ইরানের পার্লামেন্টের স্পিকার এবং বিচার বিভাগের প্রধান। এই তিন সদস্যবিশিষ্ট পরিষদের প্রধান দায়িত্ব থাকবে আগামী ৫০ দিনের মধ্যে দেশে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা।

রয়টার্স আরও জানায়, ২০২১ সালে মোখবের প্রথমবার ইরানের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই নির্বাচনে জিতে রাইসি প্রেসিডেন্ট হয়েছিলেন। গেলো বছর অক্টোবরে মোহাম্মদ মোখবেরের নেতৃত্বে মস্কো সফরে গিয়েছিল ইরানের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। সেই সফরে রাশিয়ার কাছে ইরানের বিখ্যাত সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র এবং ড্রোন বিক্রির জন্য চুক্তি হয়েছিল মস্কো ও তেহরানের মধ্যে।

Advertisement

এদিকে তাসনিম নিউজ জানায়, ২০১৫ সালের ইরানের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে দেশটির শীর্ষ মধ্যস্থতাকারী হিসেবে  দায়িত্ব পালন করছিলেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ইরানের প্রেসিডেন্টসহ ৯ জনের মরদেহ উদ্ধার

Published

on

হেলিকপ্টার দুর্ঘটনার নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং অন্যান্য কর্মকর্তাসহ ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো  ইরানের উত্তর-পশ্চিম এর তাবরিজ শহরে নিয়ে যাওয়া হচ্ছে বলে  জানিয়েছেন ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির (আইআরসিএস) প্রধান পীর হোসেন কোলিভান্দ।

রোববার (২০ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দেশটির আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

বিস্তারিত আসছে…

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version