ব্রিটেনের ভ্রমণ নিষিদ্ধ তালিকায় বাংলাদেশ

করোনাভাইরাস পরিস্থিতিতে ভ্রমণের অনুমতি পাওয়া এবং নিষিদ্ধ দেশের তালিকা প্রকাশ করেছে ব্রিটেন। এতে নিষিদ্ধ তালিকায় রয়েছে বাংলাদেশ। শুক্রবার ১২টি দেশ ও অঞ্চলে ভ্রমণের অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। এসব দেশ ও অঞ্চলে বিনা বাধায় ভ্রমণে যেতে পারবে ব্রিটেনের নাগরিকরা।

করোনাভাইরাস সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় বিভিন্ন দেশকে তিনটি ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে ব্রিটেন। এর মধ্যে সবুজ তালিকায় থাকা দেশে ভ্রমণ করা যাবে বিনা বাধায়। বাড়তি সতর্কতা মানতে হবে হলুদ তালিকাভুক্ত দেশে। আর ভ্রমণে যাওয়া প্রায় নিষিদ্ধ লাল তালিকায় থাকা দেশগুলোতে।

সবুজ তালিকায় রয়েছে পর্তুগাল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ব্রুনেই, আইসল্যান্ড, ফারো দ্বীপপুঞ্জ, জিব্রাল্টার, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, সাউথ জর্জিয়া ও সাউথ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, সেন্ট হেলেনা, অ্যাসেনশন এবং ত্রিস্তান দা কুনহা ও ইসরায়েল।

ফ্রান্স, গ্রিস, স্পেন ও ইতালিকে হলুদ তালিকাভুক্ত ঘোষণা করেছে ব্রিটিশ সরকার। অর্থাৎ এসব দেশ ভ্রমণ করে ফিরলে অন্তত ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

এদিকে, তুরস্ক, মালদ্বীপ ও নেপালকে হলুদ থেকে লাল তালিকায় ফেলেছে ব্রিটিশ কর্তৃপক্ষ। এই দেশগুলো ভ্রমণে এক প্রকার নিষেধাজ্ঞাই কার্যকর হচ্ছে। আর ব্রিটেনের লাল তালিকায় আগে থেকেই নাম রয়েছে বাংলাদেশ, ভারত, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলোর।

 

এসএন

Recommended For You

Exit mobile version