টিকা নেওয়া মার্কিনীরা ঘরে-বাইরে মাস্ক ছাড়া থাকতে পারবে

অবশেষে করোনা মহামারীর মধ্যে একটু স্বস্তির নিঃশ্বাস নিচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির কর্মকর্তারা বলেছে, ঘরের ভেতরে ও বাইরে মাস্ক ছাড়া থাকতে পারবে টিকা গ্রহণকারীরা। হোয়াইট হাউসের ওভাল অফিসে নিজের মাস্ক খুলে ফেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মাস্ক ছাড়া দিনটিকে সেরা দিন বলেছেন তিনি। তবে ভিড় এলাকায় এখনও মাস্ক পরার পরামর্শ রয়েছে।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, ভ্যাকসিন নেওয়া মানুষের উপর থেকে পুরোপুরি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি ছিলো অনেকের। সেপ্টেম্বরের পর করোনা আক্রান্ত এখন সবচেয়ে কম যুক্তরাষ্ট্রে। এপ্রিল থেকে মৃত্যুও কমে গেছে।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার সিডিসি’র নির্দেশনা অনুযায়ী, টিকা নেওয়াদের জন্য শারীরিক দূরত্বের নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হতে পারে।

হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক আয়োজনে মাস্ক ছাড়াই উপস্থিত হন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তবে টিকা না নেওয়াদের মাস্ক পরার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, এখন আর বাইরে গিয়ে গ্রেপ্তার করবো না।

টুইটারে তিনি বলেন, খুবই সাধারণ নিয়ম। হয় টিকা নেন নয় সবসময় মাস্ক পরে থাকেন। যেটা আপনার পছন্দ।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস একদিনে আক্রান্ত শনাক্ত হয়েছে ৩৯ হাজার মানুষ। মারা গেছে ৭৬২ জন। যুক্তরাষ্ট্রে এখন ৩৫ শতাংশ মানুষ করোনা টিকা নিয়েছে। যদিও দেশটিতে টিকা বিতরণ গতি হারিয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছে তিন কোটি ৩৬ লাখের বেশি মানুষ। মারা গেছে পাঁচ লাখ ৯৮ হাজারের বেশি।

 

এসএন

Recommended For You

Exit mobile version