অ্যান্টার্কটিকায় সর্ববৃহৎ আইসবার্গ ভাসছে

অ্যান্টার্কটিকায় ভাসছে পৃথিবীর সবচেয়ে বড় আইসবার্গ বা হিমশৈল। এটি আকারে দ্বীপরাষ্ট্র পুয়ের্তো রিকোর সমান। অ্যান্টার্কটিকায় বরফ চাঁইটি ভেঙ্গে পড়ার পুরো দৃশ্য ধরা পড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইটে।

নাসার দাবি, গেল সোম থেকে বুধবারের মধ্যে এটি প্রাকৃতিকভাবে রোন আইস-শেল্ফ থেকে ভেঙ্গে সাগরে ভেসে যায়। বাতাস এবং সাগরের ঢেউয়ের ক্রমাগত ধাক্কা প্রাকৃতিক কারণ হলেও এর জন্য দীর্ঘমেয়াদে জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে গবেষকরা।

বিজ্ঞানীরা জানায়, চার হাজার ৩২০ বর্গ ফুট আয়তনের হিমশৈলটি লম্বায় ১৭৫ কিলোমিটার। চওড়ায় ২৫ কিলোমিটার। একে এ-সেভেনটি সিক্স নামকরণ করা হয়েছে। এর আগে বিশ্বের সবচেয়ে বড় হিমশৈল ছিল এ২৩এ। তিন হাজার ৩৮০ বর্গফুটের ওই হিমশৈলকে পিছনে ফেলেছে নতুন হিমশৈলটি।

বর্তমানে ওয়েডাল সাগরে আছে পৃথিবীর দ্বিতীয় সর্ববৃহৎ ভাসমান বরফের টুকরো এ২৩এ হিমশৈল। আতঙ্কের বিষয় হলো একই সামুদ্রিক এলাকায় অবস্থান একে এ-সেভেনটি সিক্সেরও। ভবিষ্যতে পণ্য পরিবহনের জন্য পরিচিত এ রুটটিতে হুমকির মুখে পড়বে জাহাজ চলাচল।

অ্যান্টার্কটিকায় আইস-শেল্ফ থেকে হিমশৈল খসে পড়ার ঘটনা নতুন নয়। তবে গেল কয়েক বছরে বিপুল পরিমাণ বরফ গলতে দেখা গেছে পৃথিবীর সবচেয়ে শীতল মহাদেশটিতে। এতে ভেঙ্গে যাচ্ছে পাহাড়ে লেগে থাকা বহু হিমবাহ।

 

এসএন

Recommended For You

Exit mobile version