Connect with us

ক্রিকেট

মায়ার্স-বোনারের জুটি ভোগাচ্ছে টাইগারদের

Published

on

চতুর্থ দিন শেষে চট্টগ্রাম টেস্টে জয় দেখছিল টাইগাররা। কিন্তু পঞ্চম দিনে এসে একেবারেই মুদ্রার উল্টো পিঠ দেখাচ্ছেন সফররত ক্যারিবীয় দুই অপরাজিত ব্যাটসম্যান কাইল মায়ার্স ও এনক্রুমাহ বোনার। টি ব্রেকের আগ পর্যন্ত এ দুজন চতুর্থ উইকেট জুটিতে ২০৭ রানের জুটি গড়েছেন। বোনার ২৪২ বলে ১০ চারের সাহায্যে ৭৯ রান ও মায়ার্স ২১৩ বলে ১৩ চার ও ১ ছয়ে ১১৭ রানে অপরাজিত আছেন। 

টি ব্রেকের আগ পর্যন্ত উইন্ডিজের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২৬৬ রান। কাইল মায়ার্স ১১৭ রানে ও এনক্রুমাহ বোনার ৭৯ রানে অপরাজিত রয়েছেন। 

শনিবার (৬ ফেব্রুয়ারি) চতুর্থ দিন অধিনায়ক মমিনুল হকের সেঞ্চুরিতে ৮ উইকেটে ২২৩ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ফলে প্রথম ইনিংস থেকে ১৭১ রানের লিড নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের বড় টার্গেট দেয় বাংলাদেশ। মমিনুল ১১৫ রান করেন।

চতুর্থ দিনে পাহাড়সম লক্ষ্যমাত্রা টপকানোর লক্ষে ব্যাটিংয়ে নামে সফররত উইন্ডিজ। এমন সমীকরণের ব্যাটিংয়ে নেমে মেহেদী হাসান মিরাজের বোলিং তোপে পড়েছে ক্যারিবীয়রা। দলীয় ৩৯ রানে জন ক্যাম্পবেলকে এলবির ফাঁদে ফেলেন মিরাজ। এর ৯ রান পর দলীয় ৪৮ রানে আগের ইনিংসের সর্বোচ্চ স্কোরার অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে লেগ শর্টে ইয়াসির আলী দুর্দান্ত ক্যাচ বানিয়ে ফেরান মিরাজ। দলীয় ৫৯ রানের মাথায় মুসেলেকে এলবির ফাঁদে ফেলে মিরাজ দিনের তৃতীয় উইকেটের পতন ঘটান।

এর আগে চতুর্থ দিনের শুরুতে দলীয় ৭৩ রানের মাথায় আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মুশফিককে ব্যক্তিগত ১৮ রানে এলবির ফাঁদে ফেলেন কর্ণওয়াল। এটি ছিল দ্বিতীয় ইনিংসে কর্ণওয়ালের ৩য় উইকেট। এরপর পঞ্চম উইকেট জুটিতে অধিনায়ক মুমিনুল হক-লিঠন দাসকে সঙ্গে নিয়ে করে ১৩৩ রানের গুরুত্বপূর্ণ জুটি। এর মধ্যে লিটন দাস টেস্ট ক্যারিয়ারে ৬ষ্ঠ অর্ধশত তুলে নেন। দলীয় ২০৬ রানের সময় ওয়ারিক্যানের বলে পয়েন্টে মায়ার্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। তার আগে অবশ্য ১১২ বলে ৫ চারের সাহায্যে ৬৯ রানের একটি ইনিংস খেলেন। 

Advertisement

লিটনের বিদায়ের পর আর মাত্র ৮ রানই ক্রিজে টিকে ছিলেন অধিনায়ক মুমিনুল ইসলাম। গ্যাব্রিয়েলকে তুলে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে কেমার রোচের হাতে ধরা পড়েন অধিনায়ক মুমিনুল। অবশ্য তার আগে তিনি ১৮২ বল খেলে ১০ চারের সাহায্যে ১১৫ রানের একটি ঝকঝকে ইনিংস উপহার দেন। এটি ছিল টেস্ট ক্যারিয়ারে তার ১০ম সেঞ্চুরি। চট্টগ্রামের মাঠে ৭তম সেঞ্চুরি এবং বাংলাদেশের হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক হিসেবে শীর্ষে রয়েছেন তিনি।

মুমিনুলের বিদায়ের পর দলীয় ২২২ রানে তাইজুলকে বোল্ড করেন ওয়ারিক্যান। এক রান পরেই দলীয় ২২৩ রানে আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মেহেদী হাসান মিরাজকেও বোল্ড করে ফেরান ওয়ারিক্যান। মিরাজের বিদায়ের সাথে সাথে মুমিনুল ইনিংসের সমাপ্তি ঘোষণা করলে ক্যারিবীয়দের সামনে লক্ষ্যমাত্র দাঁড়ায় ৩৯৫ রানের। হাতে এখনো পুরো একদিন রয়েছেন।

ক্যারিবীয়দের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩টি করে উইকেট পেয়েছেন কর্ণওয়াল ও ওয়ারিক্যান। বাকি ২টি উইকেট নিয়েছেন গ্যাব্রিয়েল।

এর আগে তৃতীয় দিনে তাইজুল, নাইম ও মিরাজের ঘূর্ণিতে পুরোপুরি কুপোকাত হয় ক্যারিবীয়রা। স্কোরবোর্ডে ২৫৯ রান সংগ্রহ করতেই অলআউট হয় তারা। এরপরই বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসের শুরুতে চেপে ধরেন ক্যারিবীয়দের দীর্ঘদেহি ক্রিকেটার রাহকিম কর্ণওয়াল। প্রথম ওভারেই তামিম ও শান্তকে কোন রান করতে না দিয়েই ফেরত পাঠান তিনি। 

তৃতীয় দিনের ৬ ওভার বাকি থাকতে গ্যাব্রিলের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন আগের ইনিংসে অর্ধশত রান করা সাদমান ইসলাম।

Advertisement

এএ

ক্রিকেট

দল বাড়তে যাচ্ছে পিএসএলে

Published

on

পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) ২০২৬ আসর থেকে নতুন দুই দল যুক্ত হচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আগামী বছরের আসরটি হতে যাচ্ছে শেষ ৬ দলের টুর্নামেন্ট।

পিএসএল নিয়মিত এগিয়ে যাচ্ছে। এর উন্নতি ভোগ করছে পাকিস্তান ক্রিকেট। ফলে আরও বেশি ছড়িয়ে দেওয়ার জন্য দল বাড়ানোর প্রতি যোগ দিয়েছে পিএসএল ও পিসবি প্রশাসন। পিএসএল এর সাথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসর একসাথে হতে যাচ্ছে। পিসিবি মনে করছে, এটা ক্রিকেটের জন্য ভালো।

পিএসএল জানিয়েছে, তারা এক দলের খেলোয়াড় থেকে অন্য দলের খেলোয়াড়ের ‘ডিরেক্ট সাইনিং’ নীতিতে আসতে চায়। অন্যদিকে ভেন্যু হিসেবে পেশওয়ার ও কোয়েটাকে সম্ভাব্য ভেন্যু হিসেবে পিএসএলে আনতে চায় পিসিবি। এই দুই ভেন্যুতে ২০২৪-২৫ ঘরোয়া লিগ করার সম্ভাবনাও রয়েছে।

 

এম/এইচ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নাইট রাইডার্সের সাথে যুক্ত হলেন সাকিব

Published

on

নাইট রাইডার্স- দলটির সাথে সাকিব আল হাসানের সম্পর্ক পুরোনো। আরো খোলাসা করে বললে কোলকাতা নাইট রাইডার্স। শাহরুখ খানের মালিকানায় আইপিএল খেলে থাকে দলটি। অন্যান্য লিগেও শাহরুখের মালিকানায় দল রয়েছে। আমেরিকার মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্স নামে যে দল আছে, সেখানে যোগ দিয়েছেন সাকিব।

এমএলসি’র পরবর্তী আসর খেলার কথা রয়েছে সাকিবের। যেখানে শাহরুখের মালিকানায় থাকা লস অ্যাঞ্জেলসে যুক্ত হলেন এই বাংলাদেশি অলরাউন্ডার। আজ (শুক্রবার) নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছে এই ফ্র্যাঞ্চাইজি। যেখানে তারা লিখেছে, “আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে সাকিব আল হাসান এলএ নাইট রাইডার্সের সাথে ২০২৪ মেজর লিগ ক্রিকেটের জন্য যুক্ত হচ্ছেন। শীঘ্রই দেখা হচ্ছে, সাকিব।”

নাইট রাইডার্স গ্রুপ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়, “সাকিব, অবশ্যই নাইট রাইডার্স পরিবারের সাথে একটা লম্বা সময় ধরে সম্পর্ক আছে তার। এরমধ্যে আছে ২০১২ ও ২০১৪ সালের দুই শিরোপা-জয়ী বছর।”

“এই জুলাইয়ে, বেগুনি ও সোনালী রঙের জার্সিতে আবারও তাকে দেখার জন্য আমরা আর অপেক্ষা করতে পারছি না।”

Advertisement

মেজর লিগ ক্রিকেটের দ্বিতীয় মৌসুম আগামী জুনের ৫ তারিখ শুরু হচ্ছে। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে জুলাইয়ের ২৯ তারিখ।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে ভারতের বিপক্ষে আমিরকে চান মিসবাহ

Published

on

মোহাম্মদ আমির আবারও ফিরেছেন পাকিস্তান দলে। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে আমিরের অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবে পাকিস্তান। দলটির সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক সম্প্রতি এই পেসারের উপর ভরসা রেখে আলোচনা করেছেন। বিশেষ করে ভারতের বিপক্ষে ম্যাচে আমিরকে চান তিনি।

সম্প্রতি স্টার স্পোর্টস এর ‘প্রেস রুম শো’তে কথা বলেন মিসবাহ। যেখানে তিনি স্মরণ করেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির কথা। এই সাবেক ক্রিকেটার স্বীকার করেছেন, আমির হয়তো আগের মতো পেস বা সেই আক্রমণাত্মক জায়গা থেকে ডেলিভার করতে পারবেন না- তবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স নিয়ে সন্তোষের জায়গা দেখছেন তিনি।

“আমি কথা বলবো ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে। যে মোহাম্মদ আমিরকে আমরা তখন দেখেছি এবং এখন আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে যাকে দেখবো।”

“আমরা অবশ্যই ভিন্ন কিছু দেখবো তখনকার সময় থেকে। আগে তার আরো বেশি পেস ছিল, সুইং ছিল, জিপ ছিল- এখন সেটা তার চেয়ে কিছুটা কম।”

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচে দারুণ এক স্পেল করেন আমির। ভারতের বিপক্ষে সেই ম্যাচে রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও ভিরাট কোহলির উইকেট তুলে নেন এই পেসার। ম্যাচটি ১৮০ রান জিতেছিল পাকিস্তান।

Advertisement

ভারত-পাকিস্তান ম্যাচে আলাদা চাপ থাকে। মিসবাহ সে প্রসঙ্গ তুলেছেন। সেই চাপ সামলানোর মতো ক্ষমতা সব খেলোয়াড়দের থাকে না। যেখানে আমিরকে আলাদা করতে পারেন এই সাবেক অধিনায়ক। তিনি বলেন, “কিন্তু আমরা আমিরের মধ্যে কী দেখি, সে আউটসাইড অফ স্টাম্পে স্লোয়ার দিচ্ছে, ইয়র্কার করছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যাপার, ভারতের মতো বড় ম্যাচে চাপ সামলানো। যেখানে আপনি আগে ভালো পারফর্ম করেছেন। গুরুত্বপূর্ণ জায়গায় ম্যাচ জিতিয়েছেন, বড় ব্যাটসম্যানদের বল করেছেন। এটাই ভারত বনাম পাকিস্তান ম্যাচে আমিরের একটি গুরুত্বপূর্ণ জায়গা এবং অন্যান্য ম্যাচগুলোর জন্যেও।”

আমির ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ২ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৪ উইকেট সংগ্রহ করেন। দুই দল আগামী ৯ জুন, নিউ ইয়র্কে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version