Connect with us

ফুটবল

দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় আগুয়েরো

Published

on

ইংল্যান্ড ছেড়ে এবার পাকাপাকিভাবে স্পেনে পাড়ি জমালেন ম্যানচেস্টার সিটির ইতিহাসের সেরা খেলোয়াড় আর্জেন্টিনা ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো। তার মিশন এবার বার্সেলোনার সঙ্গে শিরোপা উৎসবে মেতে উঠা। কাতালানদের সঙ্গে দুই বছরের পাকাপাকি চুক্তি করেই বার্সাকে বললেন বিশ্বসেরা।

আগামী ১ জুলাই থেকে সার্জিও আগুয়েরো হয়ে যাবেন বার্সেলোনার। ম্যানচেস্টার সিটির সঙ্গে আগামী ৩০ জুন চুক্তি শেষ হচ্ছে তার। ফ্রি ট্রান্সফারে স্প্যানিশ জায়ান্টদের সঙ্গে যোগ দেবেন আর্জেন্টাইন স্ট্রাইকার।

৩২ বছর বয়সী এই স্ট্রাইকারের বাই আউট ক্লজ ধরা হচ্ছে ১০ কোটি ইউরো। ২০২২-২৩ মৌসুম শেষ হওয়ার আগে তাকে কেউ কিনতে চাইলে, এই অঙ্কের টাকা গুনতে হবে আগ্রহী ক্লাবকে।

ম্যানসিটির সঙ্গে পাঁচটি ইংলিশ প্রিমিয়ার লিগ, ছয়টি লিগ কাপ ও একটি এফএ কাপ জয়ের অভিজ্ঞতা নিয়ে বার্সায় পা রাখলেন আগুয়েরো। যদিও শেষটা হয়েছে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে চেলসির কাছে হারের হতাশা নিয়ে। কিন্তু নতুন অধ্যায় শুরু করতে যাওয়ার আগে রোমাঞ্চিত ৩২ বছর বয়সী স্ট্রাইকার।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সিটিজেনদের জার্সিতে ৩৯০ ম্যাচে করেছেন ২৬০ গোল। তাতে প্রিমিয়ার লিগের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ ও সিটির শীর্ষ গোলদাতা হয়ে এই অধ্যায় শেষ করছেন আগুয়েরো।

Advertisement

বার্সায় যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়ে আগুয়েরো বললেন, বার্সেলোনা বিশ্বের সেরা দল এবং আমরা সবাই তা জানি। এখানে যোগ দেয়ার সিদ্ধান্ত ছিল দারুণ এবং দলকে দারুণ সব অর্জনে সহায়তা করতে চাই। এটা আরেকটি পদক্ষেপ এবং আমি খুব খুশি। আশা করি ক্লাবে অনেক অবদান রাখতে পারবো।

সদ্য সমাপ্ত মৌসুমে কেবল কোপা দেল রে জিতেছে বার্সা। তৃতীয় স্থানে থেকে শেষ করেছে লা লিগা। শেষ ষোলোতে থামাতে হয়েছে চ্যাম্পিয়নস লিগে তাদের পথচলা। তবে আগুয়েরোর আশা, সামনের মৌসুম শেষে গুরুত্বপূর্ণ ট্রফির স্বাদ পাবেন তিনি দলকে নিয়ে।

তাই তো তিনি বলেন, প্রথম ব্যাপার হলো ভালো কিছুর চেষ্টা করা এবং আমি যতটা পারি দলকে সহায়তা করবো। আমরা একটা দল এবং আমি আমার সর্বোচ্চটুকু দিতে চাই। আশা করি গুরুত্বপূর্ণ ট্রফি জয়ের আকাঙ্ক্ষা নিয়ে আমরা মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত খেলবো।

স্পেনের ক্লাব অ্যাথলেটিকোর জার্সিতে ইউরোপে ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছিল আগুয়েরোর। পাঁচ বছর পর ২০১১ সালে পাড়ি জমান ম্যানসিটিতে। এই ১০ বছরে ক্লাবের সর্বকালের শীর্ষ গোলদাতার আসনে জায়গা করে নিয়েছেন। এতগুলো বছরের অভিজ্ঞতা দিয়ে বার্সাকে সাফল্য এনে দিতে চান তিনি।

তিনি বলেন, ১৮ বছর বয়সে ইউরোপে এসেছিলাম এবং অ্যাথলেটিকো মাদ্রিদে যোগ দিয়েছিলাম, যা আমাকে অনেক সহায়তা করেছিল। এটা ছিল শিক্ষানবিশকাল। তারপর আমি সিটিতে গেলাম। প্রত্যেকে জানে প্রিমিয়ার লিগ কী। সেখানে গিয়ে আমি আমার খেলার কৌশল পাল্টাই এবং আমি আমার সব অভিজ্ঞতা এখানে (বার্সেলোনায়) বিলিয়ে দিতে চেষ্টা করবো।

Advertisement

এস

ফুটবল

কোস্টারিকার হয়ে শেষ বললেন কেইলর নাভাস

Published

on

কোপা আমেরিকার আগেই আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ালেন কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস। এখনো দল ঘোষণা করেনি তারা। তবে নাভাসের এই সিদ্ধান্ত কিছুটা হতাশ করতে পারে কোস্টারিকাকে। আগামী ২০ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা।

কোস্টারিকার হয়ে ১১৪ ম্যাচে অংশ নিয়েছেন নাভাস। তার অভিষেক হয় ২০০৮ সালে। বিশ্বকাপ খেলেছেন ৩ টি। নাভাস ও কোস্টারিকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় এসেছিল ২০১৪ বিশ্বকাপে। সেবার কোয়ার্টার ফাইনালে উঠেছিল দলটি।

আর্জেন্টিনার বিপক্ষে একতি ফ্রেন্ডলি ম্যাচে সর্বশেষ কোস্টারিকার হয়ে মাঠে নেমেছিলেন নাভাস। এই ফুটবলার বলেন, “জীবনের এই অধ্যায়ের শেষ দিকে এসেছি, আমি কৃতজ্ঞতা ভরা হৃদয় নিয়ে ছেড়ে যাচ্ছি। আমার চোখ এখন সামনের দিকে, আমার প্রিয় কোস্টারিকার নাম আমি সবসময় বহন করে যাব।“

প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) এর হয়ে ২০১৯ সাল থেকে খেলছেন নাভাস। গত বছর লোনে প্রিমিয়ার লিগের ক্লাব নটিংহ্যাম ফরেস্টের হয়ে খেলেছেন। এই গোলরক্ষক পিএসজির হয়ে ৩ টি লিগ-ওয়ান জিতেছেন। এর আগে রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন নাভাস, যেখানে ৩ টি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

জাভিকে বরখাস্ত করলো বার্সেলোনা

Published

on

অবশেষে জাভি হার্নান্দেজ বরখাস্ত হলেন। নানা গুঞ্জন ছিল তাকে নিয়ে। বার্সেলোনায় টিকে থাকবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে নানাভাবে। একবার চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। এরপর বার্সা সভাপতি হুয়ান লাপোর্তার অনুরোধে আবার ফিরেও আসেন। তবে এবার জাভিকে বরখাস্ত করলো বার্সা কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে নতুন দায়িত্বে জার্মান কোচ হ্যান্সি ফ্লিককে দায়িত্ব দিতে পারে স্প্যানিশ ক্লাবটি।

নাটকীয়তা চলছিল বেশ। সরিয়ে দেওয়া হবে জাভিকে এমন আলোচনা ও খবর ভেসে বেড়াচ্ছে বেশ কয়েকদিন থেকেই। শেষমেশ আজ (শুক্রবার) বার্সা থেকে এক বিবৃতি দেওয়া হয়। যেখানে একটি সভা ও আলোচনা শেষে বার্সেলোনা ও জাভির মধ্যে নেওয়া সিদ্ধান্ত জানানো হয়।

আগামী রবিবার সেভিয়ার বিপক্ষে লিগের শেষ ম্যাচ খেলবে বার্সেলোনা। সেখানে ডাগ-আউটে সাবেক ক্লাবের হয়ে শেষবারের মতো দেখা যাবে জাভিকে। এই ফুটবলার দীর্ঘ ১৭ বছর খেলেছেন বার্সার হয়ে। তিনি স্প্যানিশ এই ক্লাবের দায়িত্ব গ্রহণ করেন ২০২১ সালে। চলতি মৌসুমে বার্সা বেশ হতাশ করেছে জাভির অধীনে।

Advertisement

ডাগআউটে জাভি ছিলেন, এমন ১৪১ টি ম্যাচ খেলেছে বার্সেলোনা। যার মধ্যে জয় এসেছে ৮৯ টি ম্যাচে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফিফার শাস্তি নিয়ে বিবৃতি দিলেন সালাম মুর্শেদী

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি ও ফাইনান্স কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী সহ ৫ জনকে শাস্তির আওতায় এনেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। এই প্রেক্ষিতে আজ (শুক্রবার) এক বিবৃতি দিয়েছেন সালাম। যেখানে বাফুফের প্যাডে তার স্বাক্ষর করা ছিল।

বুধবার (২৩ মে) এক বিবৃতি প্রকাশ করে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হয়, যেখানে তাকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে। এছাড়াও আরো ৩ কর্মকর্তার জন্য শাস্তি আরোপ করা হয়েছে।

সালাম আজ তার বিবৃতিতে জানিয়েছেন, “ক্রয় প্রক্রিয়ায় ৪ জন স্বাক্ষরকারীর মধ্যে দুইজনকে ইতোমধ্যেই নিষিদ্ধ করেছে ফিফা। সভাপতি কাজী মো. সালাউদ্দিনের সরাসরি জড়িত না থাকায় তাকে খারিজ করা হয়েছে। তবে আমি যেহেতু ফাইনান্স কমিটির চেয়ারম্যান সে কারণেই আমাকে গুনতে হচ্ছে (নূন্যতম সুইস ফ্রাঁ ১০,০০০) আর্থিক জরিমানা।“

বাফুফের অনিয়ম নিয়ে ফিফা বেশ অবগত ছিল। তার নিশ্চিত হয়ে অবশেষে রিপোর্ট প্রকাশ করে এবং শাস্তি আরোপ করে। যা ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটির বিবৃতিতে জানা যায়।

সালাম আরও জানিয়েছেন, “২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি এথিক্স কমিটির অ্যাডজুডিকেটরি চেম্বার ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি শুনানির আয়োজন করে। যেখানে আমার বিরুদ্ধে ফিফার অনুচ্ছেদ ১৪, ১৬ ও ২৫ লঙ্ঘনের অভিযোগ আনা হয়। উক্ত শুনানিতে আমি নিজেই আমার আইনজীবীদের সঙ্গে উল্লিখিত অভিযোগ প্রত্যাহার করার পক্ষে অত্যন্ত বিশ্বাসযোগ্য যুক্তি স্থাপন করি। ফলস্বরূপ ৭ মার্চ ২০২৪ তারিখে ফিফা এথিক্স কমিটির অ্যাডজুডিকেটরি চেম্বার কর্তৃক গৃহীত পরবর্তী সিদ্ধান্তে আমার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগের মধ্যে দুটি যথাক্রমে খারিজ করে দেয়।“

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version