Connect with us

শিক্ষা

বাংলাদেশ রেলওয়ের মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ

Published

on

বাংলাদেশ রেলওয়ের রাজস্ব খাতভুক্ত একটি পদের মৌখিক পরীক্ষার সূচি প্রকাশিত হয়েছে। রেলওয়ের ওয়েবসাইটে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৬ অক্টোবর থেকে পয়েন্টসম্যান পদের মৌখিক পরীক্ষা শুরু হবে। মোট ৬৫টি গ্রুপে এই পরীক্ষা চলবে আগামী ৯ নভেম্বর পর্যন্ত। ডিজি অফিস, বাংলাদেশ রেলওয়ে, ১৬ আবদুল গণি রোড, ঢাকায় সকাল নয়টা থেকে এই পরীক্ষা শুরু হবে।

এরআগে গত ৯ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বর লিখিত পরীক্ষার (এমসিকিউ) ফল প্রকাশ করা হয়। এ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৬ জন।

উল্লেখ্য, ২০২১ সালের ১৪ নভেম্বর পয়েন্টসম্যান পদে ৭৬২ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রেলওয়ে। এ পদের বেতন স্কেল ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড ১৮)।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

Avatar of author

Published

on

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, ছুটি

তীব্র দাবদাহে অতিষ্ট জনজীবন। অস্থির ওঠে উঠেছে জীবকুল। এরই মধ্যে আবার দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস। আগের জারি করা তিন দিনের হিট অ্যালার্ট শেষ হয়েছে গতকাল বুধবার (২৪ এপ্রিল)। আজ থেকে জারি করা হয়েছে আরও তিনদিনের হিট অ্যালার্ট।  আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে গরম কমার কোনো সম্ভাবনাও নেই। এমন অবস্থায় বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও আরও বাড়বে কি না- তা দু’এক দিনের মধ্যে জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বেগম শামসুন নাহার বলেন, আবহাওয়া অফিস জানিয়েছে সামনে তাপমাত্রা আরে বৃদ্ধি পেতে পারে। সবকিছু বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে না খুলে দেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে এবং তা দু’একদিনের মধ্যে জানিয়ে দেয়া হবে।

অনলাইন ক্লাসের বিষয়ে তিনি বলেন, অনলাইনে ক্লাস তো করা যাবে। কিন্তু অনেক স্কুলের সেই সুযোগ নেই। ফলে সবকিছু চিন্তা করেই সিদ্ধান্ত জানানো হবে।

এদিকে, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে। কিন্তু এই ছুটি আরও বাড়বে কী না, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত না আসায় সবাই দ্বিধায় পড়েছেন।

Advertisement

যদিও শোনা যাচ্ছে, তাপপ্রবাহ যদি আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকে তাহলে সরাসরি ক্লাস শুরু না হলেও মাধ্যমিকের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইনে ক্লাস চালু হতে পারে। মূলত সিলেবাস শেষ করতে মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) এমন চিন্তা করছে।

প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম। তারাও সিলেবাস শেষ করতে একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস চান।

এদিকে, দেশজুড়ে চলমান তাপমাত্রার পারদে খুব একটা হেরফের হবে না বলেই জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। এতে প্রচণ্ড দাবদাহে মানুষ, পশু-পাখির নাকাল অবস্থা এখনই শেষ হচ্ছে না। ফলে চলমান হিট অ্যালার্ট (তাপপ্রবাহ) আরও তিন দিন বাড়ানো হয়েছে।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

নতুন কারিকুলামে পরীক্ষা হবে ৫ ঘণ্টার

Avatar of author

Published

on

এসএসসি পরীক্ষা

বর্তমান শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষা (এসএসসি) তিন ঘণ্টার হলেও আগামী বছর থেকে পরিবর্তন আসছে এ ধারায়। ২০২৫ সালে এ পরীক্ষা হবে নতুন শিক্ষাক্রম অনুযায়ী। এতে মোট ১০টি বিষয়ের ওপর শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। প্রতিটি বিষয়ের মূল্যায়ন হবে পাঁচ ঘণ্টায়। দীর্ঘ এ সময়টা পরীক্ষার হলেই অবস্থান করতে হবে পরীক্ষার্থীদের। অবশ্য মাঝে বিরতি পাবেন তারা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা ‘২০২৫ এর দশম শ্রেণি শেষে পাবলিক মূল্যায়ন পরীক্ষা’ সংক্রান্ত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনটি এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত উচ্চপর্যায়ের কমিটির কাছে জমা দেওয়া হয়েছে। ওই কমিটির সুপারিশ অনুযায়ী প্রতিবেদনটি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান।

জানা গেছে, আগামী বছর দশম শ্রেণিতে শিক্ষার্থীরা মোট ১০টি বিষয় পড়বে। বিষয়গুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, ধর্মশিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি। এই পাঠ্যসূচির ওপরই অনুষ্ঠিত হবে এসএসসি পরীক্ষা। বিষয়ের চাহিদা ও যোগ্যতা অনুযায়ী প্রকল্পভিত্তিক কাজ, সমস্যা সমাধান, অ্যাসাইনমেন্ট ইত্যাদির পাশাপাশি লিখিত পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে পরীক্ষার্থীদের। মূল্যায়নে অনুসন্ধান, প্রদর্শন, মডেল তৈরি, উপস্থাপন, পরীক্ষণ, পরিকল্পনা প্রণয়ন ইত্যাদি বিষয় থাকবে।

এনসিটিবি সূত্র জানিয়েছে, লিখিত মূল্যায়নে ৫০ শতাংশ ওয়েটেজ থাকবে। আর বাকি ৫০ শতাংশ ওয়েটেজ থাকবে কার্যক্রমভিত্তিক মূল্যায়নে। পরীক্ষার মান ও মূল্যায়নে নিরপেক্ষতা যাতে বজায় রাখা যায়, সে জন্য লিখিত মূল্যায়নে বর্তমান পাবলিক পরীক্ষার মতো খাতা ব্যবহার করা হবে। আর পরীক্ষা শেষে একযোগে ফল প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো।

এদিকে নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হচ্ছে না বলে নিশ্চিত করেছেন শিক্ষা বোর্ডগুলোর সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

Advertisement

এছাড়া নতুন পাঠ্যক্রম অনুযায়ী এসএসসি পরীক্ষা গ্রহণের সার্বিক আয়োজনের জন্য বিষয়ভিত্তিক ৬০০ শিক্ষকের সমন্বয়ে রিসোর্সপুল গঠন করার পরিকল্পনা রয়েছে এনসিটিবির। সূত্র বলছে, রিসোর্সপুলকে প্রথমে বোর্ডের আয়োজনে এনসিটিবির বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ৭ দিনের প্রশিক্ষণ দেওয়া হবে। আর ১১টি শিক্ষা বোর্ডের প্রতিটির জন্য প্রতি বিষয়ে ৪ জন করে মোট ৪৪ জন শিক্ষককে চূড়ান্ত করা হবে।

উল্লেখ্য, নতুন শিক্ষাক্রম গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বাস্তবায়ন করা হয়। আর চলতি বছর বাস্তবায়ন করা হয় দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে। এরপর ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এই শিক্ষাক্রম চালু হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

কারিগরি বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন ওএসডি, নজরদারিতে সচিব

Avatar of author

Published

on

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রীর সনদ বাণিজ্যের ঘটনায় সন্দেহের তালিকায় থাকায় চেয়ারম্যান মো. আলী আকবর খানকে ওএসডি করা হচ্ছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে কারিগরি শিক্ষা অধিদপ্তরে ন্যস্ত করা হবে। শিক্ষাবোর্ডেরই নতুন চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হচ্ছে অধ্যাপক মো. মামুন উল হককে। জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল।

সোমবার (২২ এপ্রিল) এ বিষয়ে আদেশ জারি হতে পারে‌ জানিয়েছেন শিক্ষামন্ত্রী। সাংবাদিকদের এ‌ তথ্য জানিয়েছেন তিনি।‌

সংশ্লিষ্টরা বলেছেন, সাধারণত চেয়ারম্যান ওএসডি হলে বা অন্য কোনো ঘটনা ঘটলে বোর্ডের সচিবকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু কারিগরি বোর্ডের সচিব মে. মিজানুর রহমানও সনদ বাণিজ্যের সন্দেহে নজরদারিতে আছেন।

এর আগে রোববার দুপুরে ঢাকা মহানগর ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ সনদ বাণিজ্যের ঘটনায় কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন।

শনিবার রাজধানীর উত্তরা থেকে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের স্ত্রী মোছা. সেহেলা পারভীনকে (৫৪) গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। তার বিরুদ্ধে সনদ বাণিজ্যের সংশ্লিষ্টতা পাওয়ায় মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

Advertisement

ডিবি প্রধান বলেন, এ ঘটনার সঙ্গে যারাই জড়িত থাক না কেন আমরা কাউকে ছাড় দেব না। এখন পর্যন্ত কাউকে ছাড় দেইনি। সনদ বাণিজ্য চক্রের সঙ্গে যত বড় রাঘব বোয়াল জড়িত থাকুক তাদের ছাড় দেয়া হবে না। আমাদের তথ্য-উপাত্তে যদি চেয়ারম্যানের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায় তবে তাকেও জিজ্ঞাসাবাদ করবো। যে কোনো সময় তাকে জিজ্ঞাসাবাদ করার জন্য ডাকবো।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়12 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার20 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ47 mins ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শুধু তীব্র দাবদাহে নয়, দেশের যেকোনো দুর্যোগ দুর্বিপাকে বাংলাদেশ পুলিশ তার দায়িত্ব পালনে বদ্ধপরিকর। বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার...

জাতীয়1 hour ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

নির্বাচনের সময় আবেগ-অনুভূতির কারণে কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচনে ব্যর্থ...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ2 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নিয়োগ নিয়োগ
আইন-বিচার3 hours ago

শপথ নিলেন নবনিযুক্ত তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত তিন বিচারপতি শপথ নিয়েছেন।  তারা হলেন-বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা...

জাতীয়4 hours ago

বিশ্বনেতাদের প্রতি যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কখনও যুদ্ধ চায় না। যুদ্ধ...

জাতীয়5 hours ago

মিয়ানমারে ফেরত গেলো বিজিপি সদস্যসহ ২৮৮ জন

মিয়ানমার থেকে বাংলাদেশে আসা বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্য, চারজন সেনা সদস্য, ইমিগ্রেশন সদস্যসহ মোট ২৮৮ জনকে নিজ দেশে ফেরত...

আইন-বিচার16 hours ago

নতুন এক ইতিহাস গড়লেন অভিনয়শিল্পী বাঁধন

জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন, অভিনয় শিল্পী হিসেবে তার ব্যাপক জনপ্রিয়তা আছে। বাংলাদেশের ইতিহাসে তিনিই একমাত্র মা, যিনি পেয়েছেন সন্তানের...

Advertisement
সানস্ক্রিন
লাইফস্টাইল5 mins ago

ঘরে বসেই তৈরি করুন সানস্ক্রিন

জাতীয়12 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

বিএনপি17 mins ago

উন্নয়নের ফানুসের নামে লুটের সমারোহ চালাচ্ছে সরকার : রিজভী

ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার20 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

মুসল্লিরা
রাজশাহী26 mins ago

ইসতিসকার নামাজে অঝোরে কাঁদলেন চাঁপাইনবাবগঞ্জের মুসল্লিরা

চিঠি
অপরাধ47 mins ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, ছুটি
শিক্ষা1 hour ago

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

জাতীয়1 hour ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

টি-টোয়েন্টি
খেলাধুলা1 hour ago

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছাদূত উসাইন বোল্ট

উত্তর আমেরিকা4 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত