Connect with us

ক্রিকেট

উত্তেজনা ছড়াতে প্রস্তুত ভারত-পাকিস্তান

Published

on

টি-টোয়েন্টি মানেই উন্মাদনা আর চার-ছক্কার ফুলঝুড়িতে সাজানো ম্যাচ। আর যদি হয় ভারত-পাকিস্তানের ম্যাচ তাহলে তো কথাই নেই। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মহারণকে কেন্দ্র করে সমর্থকদের মধ্যে উত্তেজনা সবসময়ই থাকে তুঙ্গে।

আজ রোববার (২৩ অক্টোবর) এরই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে কানায় কানায় উত্তেজনাপূর্ণ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

সর্বশেষ এশিয়া কাপে একে অপরের মোকাবেলা করেছিল ভারত-পাকিস্তান। যেখানে ভারতকে হারিয়েছিল বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান। অবশ্য সবশেষ ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও বিরাট কোহলিদের ১০ উইকেটে পরাজিত করেছিল বাবর-রিজওয়ানরা।

তবে পরিসংখ্যান অবশ্য কথা বলছে ভারতের পক্ষেই। কারণ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১১ বারের মুখোমুখিতে ভারতের ৮ জয়ের বিপরীতে পাকিস্তান জিতেছে মাত্র ৩টি ম্যাচ। গত বিশ্বকাপের আগে বিশ্ব আসরে কখনোই ভারতে বিপক্ষে জিততে পারেনি পাকিস্তান।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, রবিচন্দন অশ্বিন/যুবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল/মোহাম্মদ শামি ও আর্শদ্বীপ সিং।

Advertisement

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), শান মাসুদ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, হায়দার আলি, ইফতেখার আহমেদ, আসিফ আলি, নাসিম শাহ, হারিস রউফ ও শাহিন শাহ আফ্রিদি।

ক্রিকেট

অজি স্কোয়াডের অংশ হতে যাচ্ছেন ম্যাকগার্ক

Published

on

জ্যাক ফ্রেশার ম্যাকগার্ক অস্ট্রেলিয়া স্কোয়াডে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে যুক্ত হতে যাচ্ছেন। শুধু ম্যাকগার্ক নন, ম্যাথু শর্টও একই ভূমিকা নিয়ে অজি দলে যুক্ত হচ্ছেন। ফ্রেশার ম্যাকগার্ককে নিয়ে নানা আলোচনা হয়ে গেছে আইপিএলের চলতি মৌসুমে। যেখানে দারুণ পারফর্ম করেছেন এই ক্রিকেটার। তবে বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াডে মেলেনি তার সুযোগ।

অজি বোর্ড চিন্তা করেছে চোট নিয়ে। যেখানে দলের প্রথম ১৫ সদস্যের কেউ ইনজুরিতে পড়লে, বিকল্প কে হবেন- তাই ছিল ভাবনায়। যদিও ক্যারিবিয়ানে মাত্র একজন রিজার্ভ নিয়ে যাওয়ার কথা ভেবেছিল বোর্ড। সেখান থেকে সিদ্ধান্তে বদল এনেছে তারা।

অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ২ টি ম্যাচ খেলেছেন ম্যাকগার্ক। এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়নি তার। অস্ট্রেলিয়ার টপ-থ্রি জানান দিচ্ছে, সেখানে ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড ও মিচেল মার্শের নাম। যদি এই তিন জনের কেউ চোটে পড়েন- সেক্ষেত্রে ম্যাকগার্কের ডাক পড়বে এখন নিশ্চিতভাবেই।

শর্টের মূল স্কোয়াডে না থাকাটাও কিছুটা দুর্ভাগ্য ছিল তার জন্য। অস্ট্রেলিয়ার শেষ ১৪ টি-টোয়েন্টি ম্যাচের ৯ টি’তেই একাদশে ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ের নানা জায়গায় ভূমিকা রাখার মতো সক্ষমতা আছে তার। পাশাপাশি পার্ট-টাইম অফ স্পিন করতে পারেন তিনি। যা অজি শিবির কাজে লাগাতে পারবে।

 

Advertisement

অস্ট্রেলিয়া স্কোয়াড: মিচেল মার্শ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইঙ্গলিস (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড (উইকেটরক্ষক), ডেভিড ওয়ার্নার , অ্যাডাম জাম্পা।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিদায়ের পর মোস্তাফিজকে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

Published

on

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৭ রানে হেরে এবারের আইপিএল থেকে বিদায় নিয়েছে চেন্নাই সুপার কিংস।  শেষ মুহূর্তে আসর থেকে বিদায়ে দলটির অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় মোস্তাফিজুর রহমানের অভাবকে সামনে আনলেন।

গতকাল বেঙ্গালুরুর কাছে হারের পর গায়কোয়াড় বলেন, ‘আমরা ফিজকে (মোস্তাফিজুর রহমান) মিস করেছি।’

আইপিএল ছাড়ার আগে চেন্নাইয়ের জার্সিতে ৯টি ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। এই ৯ ম্যাচে ২২.৭১ গড় আর ৯.২৬ ইকোনমিতে ১৪ উইকেট নিয়েছেন এই টাইগার পেসার। চেন্নাই দলে এবারের আইপিএলে তাঁর চেয়ে বেশি উইকেট পেয়েছেন মাত্র একজন। ভারতীয় পেসার তুষার দেশপান্ডে ১৩ ম্যাচ খেলে নিয়েছেন ১৭ উইকেট।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বেঙ্গালুরুর মাঠে কোহলির নতুন রেকর্ড

Published

on

ভিরাট কোহলি মানেই যেন রেকর্ডের ছড়াছড়ি। তার খেলা যেকোনো বাউন্ডারি বা ওভার বাউন্ডারি জবাব দিতে থাকে- এই বুঝি কোনো রেকর্ড লেখা হলো কোহলির নামে। আজ (শনিবার) চেন্নাই সুপার কিংসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তুষার দেশপান্ডের এক ডেলিভারিতে বিশাল ছক্কা হাঁকিয়ে বসেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ব্যাটার। তাতেই নাম লিখিয়েছেন নতুন এক রেকর্ডে।

জিততেই হবে এমন এক ম্যাচ। আরসিবির জন্য অবশ্য শুধু জয় দিয়েও চলবে না। যেতে হবে আরো কিছু সমীকরণের মধ্য দিয়ে। অন্যদিকে প্রতিপক্ষ চেন্নাই জিতলে সরাসরি প্লে-অফ খেলবে তারা। ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে বেঙ্গালুরুর ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে।

ম্যাচের তৃতীয় ওভারে দেশপান্ডের প্রথম ও তৃতীয় ডেলিভারিতে ছক্কা হাঁকিয়ে বসেন কোহলি। দ্বিতীয় ছক্কাটি ৯৮ মিটার দেখাচ্ছিল বড় স্ক্রিনে। এই ছক্কার সাথে নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৩ হাজার আইপিএল রান করার গৌরব অর্জন করেছেন কোহলি। আর কোনো ব্যাটারের ঝুলিতে এক ভেন্যুতে এত রান নেই।

বেঙ্গালুরুর এই মাঠে আরসিবির হয়ে ৮৯ ম্যাচ খেলেছেন কোহলি। আইপিএলে নির্দিষ্ট ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার খেতাব এতদিন ছিল রোহিত শর্মার কাছে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৮০ ম্যাচ খেলে ভারতীয় অধিনায়ক করেছেন ২২৯৫ রান। এই তালিকায় আরও আছেন এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার ও ক্রিস গেইল।

কোহলি এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় আছেন আইপিএলের চলতি মৌসুমে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version