Connect with us

এশিয়া

ইসরায়েলে অবসান হচ্ছে নেতানিয়াহু যুগের, সরকার গঠনে ঐক্যমত্যে বিরোধীরা

Published

on

ইসরায়েলে অবসান হচ্ছে নেতানিয়াহু যুগের। ইহুদিবাদীদের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন কট্টরপন্থি ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট। বুধবার দীর্ঘ বৈঠকের পর জোট সরকার গঠনে ঐক্যমত্যে পৌঁছেছে ইসরায়েলের আটটি বিরোধীদল। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান হতে চলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার আট দলীয় জোট গঠন করা হয়েছে বলে ঘোষণা দেন মধ্যমপন্থি দল ইয়েশ আতিদ পার্টির প্রধান ইয়াইর লাপিদ। তিনি বলেন, ক্ষমতা ভাগাভাগির বিষয়ে সমঝোতা হয়েছে। সে অনুযায়ী প্রথম দুই বছর প্রধানমন্ত্রী থাকবেন ডানপন্থি দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট। ২০২৩ সালে ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে ইসরায়েলের প্রধানমন্ত্রী হবেন ইয়াইর লাপিদ। পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী হবেন এই জোটের নেতারা।

শেষ মুহূর্তে অবিশ্বাস্যভাবে জোটে যোগ দিয়েছে ইউনাইটেড আরব লিস্ট। ইসরায়েলে ফিলিস্তিনি জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে দলটি।

 

জোট গঠনের কথা জানিয়ে প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে একটি নোট দিয়েছেন ইয়াইর লাপিদ। সেখানে প্রেসিডেন্টের প্রতি আস্থা ভোট আয়োজনের আহ্বান জানিয়েছেন তিনি। জোট সরকার গঠনের আগে ভোটাভুটি হবে ১২০ সদস্যের পার্লামেন্টে। ইসরায়েলে সরকার গঠনের জন্য নেসেটের ৬১টি আসন প্রয়োজন।

Advertisement

এই আস্থা ভোটে কোনো কারণে সংখ্যাগরিষ্ঠতা না মিললে ইসরায়েলের রাজনীতিতে জটিলতা দেখা দেবে। সেক্ষেত্রে জাতীয় নির্বাচন অনিবার্য হয়ে পড়বে।

এক বিবৃতিতে লাপিদ বলেন, এই জোট সব ইসরায়েলির জন্য কাজ করবে, যারা আমাদের ভোট দিয়েছে এবং যারা দেয়নি। বিরোধীদলের প্রতি শ্রদ্ধা রেখেই ইসরায়েলের সমাজের একতা ধরে রাখতে সবকিছু করবে এই জোট।

নতুন জোটে আটটি দল হলো-

১. ইয়েশ আতিদ (মধ্যপন্থি), নেতা: ইয়াইর লাপিদ (১৭টি আসন)

২. কাহোল লাভান (নীল ও সাদা) (মধ্যপন্থি), নেতা: বেনি গান্টজ (আটটি আসন)

Advertisement

৩. ইসরায়েল বেইতেইনু (মধ্য-ডানপন্থি জাতীয়তাবাদী), নেতা: আভিগদর লিবারম্যান (সাতটি আসন)

৪. লেবার (সোশ্যাল-ডেমোক্র্যাটিক), নেতা: মেরাভ মিকায়েলি (সাতটি আসন

৫. ইয়ামিনা (ডানপন্থি), নেতা: নাফতালি বেনেট (সাতটি আসন)

৬. নিউ হোপ (মধ্য ডান থেকে ডানপন্থি), গিদিওন সা’র (ছয়টি আসন)

৭. মেরেৎজ (বাম, সোশ্যাল-ডেমোক্র্যাটিক), নেতা: নিৎজান হোরোউইৎজ (ছয়টি আসন)

Advertisement

৮. রাম (আরব ইসলামপন্থি), নেতা: মানসুর আব্বাস (চারটি আসন)

মতাদর্শগত দিক থেকে জোটবদ্ধ আটটি দলের মধ্যে মিল খুবই কম। সবার ধারণা ছিল এমন জোট গঠন প্রায় অসম্ভব। তবে নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে বদ্ধপরিকর তারা।

দুই বছরের মধ্যে চারবার জাতীয় নির্বাচনের পরও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার অভাবে সরকার গঠন করতে পারেনি কোন দল। এবার জোট সরকার দায়িত্ব নিলে অবসান হবে বেনিয়ামিন নেতানিয়াহু যুগের।

 

এসএন

Advertisement

এশিয়া

আন্তর্জাতিক অপরাধ আদালতে নেতানিয়াহু-হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

Published

on

গাজায় যুদ্ধাপরাধের উসকানি,পরিকল্পনা ও তা বাস্তবায়নের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং হামাসের প্রধান নির্বাহী ইসমাইল হানিয়াসহ কয়েক জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করা হয়েছে।

সোমবার (২০ মে) আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খান এ আবেদন করেন বলে এক প্রতিবেদনে নিশ্চিত করেছে বৃটিশ বার্তা সংস্থা রয়টার্স।

করিম খান জানান, গেলো ৭ মাস ধরে গাজা উপত্যকার বাসিন্দারা যে ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন, তার জন্য নেতানিয়াহু-হানিয়াসহ মোট ৫ জন মূলত দায়ী। গত ৭ মাসে গাজায় যত যুদ্ধাপরাধ হয়েছে, সেসবের জন্যও দায়ী এই ৫ জন। এ কারণেই এদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে।

এই তালিকায় থাকা অন্যান্যরা হলেন, হামাসের অপর দুই শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং মোহাম্মেদ আল মাসরি ওরফে দেইফ আল মাসরি এবং ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্তও রয়েছেন।

প্রসঙ্গত, আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারি করলেও তা বাস্তবায়নের জন্য শক্তিপ্রয়োগের ক্ষমতা আদালতটির নেই। তবে মূল সমস্যা হলো, একবার যদি আইসিসি পরোয়ানা জারি করে— তাহলে তা প্রত্যাহারের আগ পর্যন্ত এই আদালতকে স্বীকৃতি দেয়া দেশগুলোতে সফর করা ব্যাপক ঝুঁকিপূর্ণ হবে নেতানিয়াহু, হানিয়া এবং তালিকার অপর তিন জনের জন্য।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

নতুন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা করলো ইরান

Published

on

ইরানের নতুন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নতুন অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবেরের নাম ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। একই সঙ্গে দেশটির মন্ত্রীসভা পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা আলী বাকেরি কানিকে  ভারপ্রাপ্ত  পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছে।

রোববার (২০ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এক বার্তায় রাষ্ট্রপতি রাইসিসহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত সকলের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন দেশটি সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনী। এসময়ে রাষ্ট্রপতির মৃত্যুতে ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন ইরান।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির সংবিধানের ১৩১ নং অনুচ্ছেদ অনুযায়ী ইরানে এখন তিন সদস্যের একটি কাউন্সিল গঠন করা হবে; সেই কাউন্সিলের প্রধান হবেন মোহাম্মদ মোখবের। কাউন্সিলের অন্য দুই সদস্য হলেন ইরানের পার্লামেন্টের স্পিকার এবং বিচার বিভাগের প্রধান। এই তিন সদস্যবিশিষ্ট পরিষদের প্রধান দায়িত্ব থাকবে আগামী ৫০ দিনের মধ্যে দেশে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা।

রয়টার্স আরও জানায়, ২০২১ সালে মোখবের প্রথমবার ইরানের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই নির্বাচনে জিতে রাইসি প্রেসিডেন্ট হয়েছিলেন। গেলো বছর অক্টোবরে মোহাম্মদ মোখবেরের নেতৃত্বে মস্কো সফরে গিয়েছিল ইরানের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। সেই সফরে রাশিয়ার কাছে ইরানের বিখ্যাত সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র এবং ড্রোন বিক্রির জন্য চুক্তি হয়েছিল মস্কো ও তেহরানের মধ্যে।

Advertisement

এদিকে তাসনিম নিউজ জানায়, ২০১৫ সালের ইরানের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে দেশটির শীর্ষ মধ্যস্থতাকারী হিসেবে  দায়িত্ব পালন করছিলেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ইরানের প্রেসিডেন্টসহ ৯ জনের মরদেহ উদ্ধার

Published

on

হেলিকপ্টার দুর্ঘটনার নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং অন্যান্য কর্মকর্তাসহ ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো  ইরানের উত্তর-পশ্চিম এর তাবরিজ শহরে নিয়ে যাওয়া হচ্ছে বলে  জানিয়েছেন ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির (আইআরসিএস) প্রধান পীর হোসেন কোলিভান্দ।

রোববার (২০ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দেশটির আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

বিস্তারিত আসছে…

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version