Connect with us

বাংলাদেশ

প্রতিটি সাংবাদিকেরই সুরক্ষার অধিকার রয়েছে: ভারতীয় সুপ্রিম কোর্ট

Published

on

ভারতে সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। দেশটির সর্বোচ্চ আদালত জানিয়েছে, ১৯৬২ সালের এক নির্দেশিকা অনুযায়ী প্রতিটি সাংবাদিকেরই রাষ্ট্রদোহ মামলা থেকে সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, গেল বছর দিল্লির দাঙ্গা নিয়ে অনুষ্ঠান প্রচার করেন হিমাচল প্রদেশের সাংবাদিক ভিনোদ দুয়ার। তার বিরুদ্ধে মানহানিকর, ভুল তথ্য ও ভুল বক্তব্য প্রচারের মাধ্যমে পরিস্থিতি উত্তপ্ত করে জনগণকে উস্কে দেওয়াসহ আরো কয়েকটি অভিযোগে রাষ্ট্রদোহ মামলা করেন এক বিজেপি নেতা। নাগরিকত্ব সংশোধন আইনে ওই সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন তিনি। অভিযোগের পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিনোদ। সেখানেই মামলাটি খারিজ করে দিয়েছেন শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট আরো জানায়, ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন কোন সাংবাদিকের বিরুদ্ধে হাইকোর্টের প্যানেল থেকে অনুমতি নিয়ে তার বিরুদ্ধে এফআইআর করা যাবে। তা না হলে নয়।

বিচারপতি ইউইউ ললিত ও বিচারপতি বিনীত সরনের বেঞ্চ জানিয়েছে, এই ধরনের নির্দেশ দিলে বিঘ্নিত হবে আইন ব্যবস্থা। সেই সঙ্গে তারা বলেন, রাষ্ট্রদ্রোহের মামলায় ১৯৬২ সালের নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক সাংবাদিকের অধিকার রয়েছে সুরক্ষা পাওয়ার। সে দিকেও খেয়াল রাখতে হবে।

১৯৬২ সালের মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সরকারের বিরুদ্ধে কড়া ভাষায় সমালোচনা করার মানে হল তাকে সরকারের উন্নতির পথ দেখানো। এতে আইন ভাঙা হয় না। ওই নির্দেশের কথা উল্লেখ করেছেন বিচারপতিরা।

Advertisement

গেল বছর দিল্লির দাঙ্গায় ৫০ জনের বেশি নিহত ও ২০০'র বেশি মানুষ আহত হয়েছিল।

 

এসএন

অপরাধ

এমপি আজীমকে হত্যা করা হয়েছে, নিশ্চিত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যা করা হয়েছে। খুনের ঘটনায় তিনজনকে আটক করেছে বাংলাদেশ। জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২২ মে) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সুনিশ্চিত তাকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় ভারতের কেউ জড়িত না। অনেক তথ্য আছে, তদন্তের স্বার্থে অনেক কিছুই বলা যাচ্ছে না। আটকৃতদের জিজ্ঞাসাবাদ চলছে। নেপথ্যের কারণ পরে জানাবো।

তিনি আরও বলেন, খুনের মোটিভ জানার কাজ চলছে। চিকিৎসার জন্য গিয়েছিলেন, বাংলাদেশিরাই হত্যার সঙ্গে জড়িত ছিলেন।

এর আগে সকালে আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, ‘ভারতের এক ডিআইজির উদ্বৃতি দিয়ে বাংলাদেশ পুলিশও বলেছে আনোয়ারুল আজিমের মরদেহ পাওয়া গেছে কলকাতায়। বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত তথ্য নেই আমাদের কাছে। আইজি ডিটেইলস খবর নিচ্ছে। সব নিশ্চিত হয়ে গণমাধ্যমকে জানানো হবে।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

এমপি আজিম জীবিত নাকি মৃত, এখনো নিশ্চিত নই: আইজিপি

Published

on

‘আমরা খবর পেয়েছি ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের খণ্ডিত মরদেহ পাওয়া গেছে। তবে এটা ওই দেশের আনুষ্ঠানিক তথ্য না। এ বিষয়ে কলকাতা পুলিশ ও বাংলাদেশ পুলিশ একসঙ্গে কাজ করছে। সরকারিভাবে এই তথ্য নিশ্চিত হলে আমরা আপনাদের জানিয়ে দেবো।’ বললেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

বুধবার (২২ মে) রাজধানীর মেরুর বাড্ডা এলাকায় বৌদ্ধবিহারে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার জীবিত নাকি মৃত তা এখনো অফিসিয়ালি নিশ্চিত নই। আমরা যৌথভাবে কাজ করছি।

আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা কলকাতা পুলিশ ও ইন্ডিয়ান পুলিশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। যে খবরটা এসেছে তা সংশ্লিষ্ট ইন্ডিয়ান পুলিশ কর্তৃপক্ষ আমাদের অ্যাম্বাসির মাধ্যমে সরকারিভাবে নিশ্চিত করেনি। আমরা জেনেছি তারা সার্চ করছেন।

আমাদের সঙ্গে তাদের সার্বক্ষণিক যোগাযোগ আছে। আমরা তাদের প্রয়োজনীয় সহযোগিতা করছি।

Advertisement

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের বিরুদ্ধে হুন্ডি, নারীপাচার ও স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ সম্পর্কে কোনো তথ্য পেয়েছেন কি না জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, এই মোটিভ নিয়ে ইন্ডিয়ান পুলিশ কাজ করছে। আমরাও কাজ করছি। এ ব্যাপারে এখনি কোনে মন্তব্য করার সময় হয়নি। যথাসময়ে এটা পরিষ্কার হবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

এমপি আজীমের মৃত্যুর নিশ্চিত তথ্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

Published

on

ভারতে গিয়ে টানা আটদিন নিখোঁজের পর বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মরদেহ কলকাতার অভিজাত এলাকা নিউটাউন থেকে উদ্ধার করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত তথ্য নেই। বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত তথ্য নেই আমাদের কাছে। জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২২ মে) সকালে গণমাধ্যমে তিনি কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের এক ডিআইজির উদ্বৃতি দিয়ে বাংলাদেশ পুলিশও বলেছে আনোয়ারুল আজিমের মরদেহ পাওয়া গেছে কলকাতায়। বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত তথ্য নেই আমাদের কাছে। আইজি ডিটেইলস খবর নিচ্ছে। সব নিশ্চিত হয়ে গণমাধ্যমকে জানানো হবে।

আনোয়ারুল আজীমের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ জানিয়েছেন, এমপি আনারকে হত্যা করা হয়েছে কি না সে বিষয়ে এখনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। এ ঘটনায় দুজনকে আটক করা হয়েছে।

গেলো ১২ মে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর২৪ পরগনা জেলার বরানগর থানার অন্তর্গত ১৭/৩ মণ্ডলপাড়া লেনের বাসিন্দা এমপি আনোয়ারুলের দীর্ঘদিনের পরিচিত গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন তিনি। মূলত চিকিৎসক দেখানের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ভারতে ওই বন্ধুর বাড়িতে আসেন এমপি আনোয়ারুল।

Advertisement

পরদিন ১৩ মে দুপুরে চিকিৎসক দেখানোর উদ্দেশ্যে বেরিয়ে যান। কিন্তু সন্ধ্যায় ফেরার কথা থাকলেও তিনি আর ফিরে আসেননি। উল্টো দিল্লি গিয়ে সেখান থেকে হোয়াটসঅ্যাপ মেসেজ করে জানান তাকে আর ফোন করতে হবে না, দরকার হলে তিনি ফোন করবেন গোপাল বিশ্বাসকে। কিন্তু এরপর থেকে আর কোনোভাবেই তাকে ফোনে পাওয়া যায়নি। স্বাভাবিকভাবে উৎকণ্ঠা ছাড়ায় তার বাংলাদেশের বাসায়। পাশাপাশি গোপাল বিশ্বাসও উদ্বিগ্ন হয়ে পড়েন। এরপরই কোনো উপায়ান্তর না দেখে গেলো ১৮ মে শনিবার বরানগর থানায় একটি নিখোঁজের অভিযোগ দায়ের করেন গোপাল বিশ্বাস। অভিযোগ পেয়ে বরানগর থানা তদন্তে নামে।

আনোয়ারুল আজিম ২০১৪, ২০১৮ এবং ২০২৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version