Connect with us

আন্তর্জাতিক

পুরোনো সেতু ভেঙে মৃতের সংখ্যা বেড়ে ১৪১

Published

on

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের মোরবি জেলায় মাচ্ছু নদীতে নির্মিত প্রায় দেড়শ বছরের পুরোনো একটি ঝুলন্ত সেতু ভেঙে পড়েছে। এতে ঘটনায় এখন পর্যন্ত মারা গেছেন ১৪১ জন। এতে অনেকে আহত হয়েছেন।

রোববার (৩০ অক্টোবর) এ দুর্ঘটনা ঘটে। সোমবার (৩১ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, গুজরাটের মোরবি জেলার মাচ্ছু নদীতে প্রায় দেড়শ বছরের পুরোনো ঐতিহাসিক ওই ঝুলন্ত সেতু রোববার ভেঙে পড়ে। মেরামতের পর চারদিন আগে এই সেতুটি পুনরায় খুলে দেয়া হয়। ভেঙে পড়ার সময় পাঁচ শতাধিক মানুষ সেতুতে ছিলেন।

দুর্ঘটনার পরপরই প্রাথমিকভাবে নিহতের সংখ্যা ৪০ বলে জানানো হয়। পরে রাতেই তা সংশোধন করে ৯১ বলে প্রকাশ করা হয়। আর সোমবার সকালে নিহতের সংখ্যা বেড়ে ১৪১ জনে দাঁড়িয়েছে। এছাড়া এখন পর্যন্ত প্রায় ১৭৭ জনকে উদ্ধার করা হয়েছে এবং আরও কয়েকজনের অনুসন্ধান চলছে বলে জানিয়েছে কর্মকর্তারা।

উত্তর আমেরিকা

মেক্সিকোতে ফের গোলাগুলি, নিহত ৮

Published

on

মেক্সিকো সিটি সংলগ্ন মোরোলোস রাজ্যে গোলাগুলির ঘটনায় ৮ জন নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার (১৩ মে) এএফপির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। স্থানীয় সময় শনিবার (১১ মে) রাজধানীর সঙ্গে পর্যটন শহর কুয়ের্নাভাকা শহরকে সংযোগকারী একটি হাইওয়ের কাছে অবস্থিত হুইটজিলাক পৌরসভায় ওই হামলার ঘটনা ঘটেছে।

মোরেলোস প্রসিকিউটর অফিস জানিয়েছে, গোলাগুলিতে ঘটনাস্থলেই চারজন প্রাণ হারান এবং হাসপাতালে নেওয়ার পর আরও চারজনের মৃত্যু হয়। তবে কী কারণে ওই হামলার ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়।

গেলো বছরের নভেম্বরে কুয়েরনাভাকা শহরে পুলিশের সঙ্গে সন্দেহভাজন অপরাধীদের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৯ জন নিহত হয়।

সরকারি পরিসংখ্যান অনুসারে, সামরিক বাহিনীর অধীনে সরকার ২০০৬ সাল থেকে বিতর্কিত মাদকবিরোধী অভিযান শুরু করে। এতে এখন পর্যন্ত সারাদেশে প্রায় সাড়ে চার লাখ মানুষ নিহত হয়েছে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ভারতে লোকসভা নির্বাচনের ৪র্থ দফার ভোটগ্রহণ শুরু

Published

on

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। স্থানীয় সময় সোমবার (১৩ মে) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ।

সোমবার (১৩ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এর মধ্যে পশ্চিমবঙ্গের ৮টি লোকসভা আসনও রয়েছে। এছাড়া লোকসভা নির্বাচনের পাশাপাশি আজ অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় বিধানসভা নির্বাচনও রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আজ চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা আসন-সহ দেশটির মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ চলছে। ভোট হচ্ছে দেশটির ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে। এর মধ্যে অন্ধ্রপ্রদেশের ২৫টি এবং‌ তেলঙ্গানার ১৭টি আসনের সব আসনেই ভোট হয়ে যাচ্ছে আজ।

এছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, ওড়িশার ৪টি, বিহার এবং ঝাড়খণ্ডের ৫টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মিরের শ্রীনগর আসনেও আজ ভোটগ্রহণ হচ্ছে।

Advertisement

চতুর্থ দফার এ ভোটে ৯৬টি লোকসভা আসনে মোট ১৭ কোটি ৭০ লাখ ভোটার (৮ কোটি ৯৭ লাখ পুরুষ ভোটার এবং ৮ কোটি ৭৩ লাখ নারী ভোটার) প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। চতুর্থ দফায় দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট ১ কোটি ৯২ লাখ ভোটকেন্দ্র করেছে নির্বাচন কমিশন।

ভোট চলবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোটের দায়িত্বে থাকছেন ১৯ লাখেরও বেশি কর্মকর্তা এবং ভোটকর্মী।

চতুর্থ দফার এই ভোটে হেভিওয়েট যেসব প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে, তার মধ্যে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ, কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী, তৃণমূল কংগ্রেসের প্রার্থী মহুয়া মৈত্র, বিজেপির দিলীপ ঘোষসহ আরও অনেকে রয়েছেন।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

১১৩ বছর পর যুক্তরাষ্ট্রে ফিরলো বিশ্বের বৃহত্তম বাষ্পচালিত ট্রাক্টর

Published

on

সংগৃহীত ছবি

চাষাবাদের জন্য বড় ধরণের একটি ট্রাক্টর।এর পেছনে একসঙ্গে যুক্ত রয়েছে ৫০ টি লাঙ্গল।আর প্রতিটি লাঙ্গল নিয়ন্ত্রণ করছেন একজন করে অপারেটর। ট্রাক্টরটি চালাচ্ছেন মাত্র একজন চালক। বিলুপ্ত হওয়া বিশ্বের বৃহত্তম ট্রাক্টর ওয়ান ফিফটি কেইস এর আদলে এটি নির্মাণ করা হয়েছে। ১১৩ বছর পর ট্রাক্টরটির স্ক্র্যাচ থেকেই নির্মাণ করা হয়েছে বিশ্বের বৃহত্তম এই ট্র্যাক্টরটি ।২০২২ সালেই গিনেজ বুক অফ ওয়ার্ল্ডস দিয়েছে বাস্পচালিত বিশ্বের বৃহত্তম ট্রাক্টরের স্বীকৃতি।

মার্কিন নাগরিক কোরি অ্যান্ডারসনের বদৌলতে এটি ফিরে এসেছে আরও শক্তিশালী ও বেশী কর্মক্ষমতা নিয়ে। ঘণ্টায় ৫ দশমিক ছয় নয় কিলোমিটার গতিতে ছুটে চলা ট্রাক্টরটির ঘূর্ণায়মান বা সংবহন শক্তি পাঁচ হাজার ফুট পাউন্ড।এর প্রতিটি লাঙ্গল ৬০ ডিগ্রি কোণে এক ফুট পর্যন্ত গভীরে যেয়ে ঘণ্টায় পাঁচ হাজার পাউন্ড মাটি আলগা করতে পারে।

দৈত্যাকারের এই ওয়ান ফিফটি কেইস ট্রাক্টরটির ওজন সাড়ে সাইত্রিশ টন। এর প্রতিটি চাকার ব্যাস ৮ফুট। ওজন ৩ টনের বেশি। সব মিলিয়ে ২৫ ফুট লম্বা, ১৪ ফুট চওড়া ও একই পরিমাণ উচ্চতার ট্রাক্টরটির চলাচলের জন্য একটি বাঙ্কারে ৩ টন কয়লা মজুদ রাখা হয়। আর ট্যাঙ্কে পানি রাখা হয় ছয়শো গ্যালন।  এর ইঞ্জিন পরিচালনার জন্য প্রয়োজনীয় ১৮০ পাউন্ড পার স্কোয়ার ইঞ্চি বাষ্পচাপ বজায় রাখতে কাঠ ও কয়লা দুটোই পুড়াতে হয়।

বিশালাকৃতির এই ট্রাক্টরটির নড়াচড়ার জন্য তিনটি বিশেষ যন্ত্র লাগানো রয়েছে। একটি সামনে-পেছনে ঘোরার জন্য, একটি রয়েছে গতি নিয়ন্ত্রণের জন্য এবং অন্যটি হলো পাওয়ার স্টিয়ারিং। ট্রাক্টরটির অসুবিধা হলো-এর স্টিয়ারিং ব্যবহার করতে বেশি সময় লাগে। নির্মাতা অ্যান্ডারসন বলেন, এটি দৈত্যের মতো। তার ওপর যথেষ্ঠ ভারী। কেউ যুদ্ধ করতে চাইলে অবশ্যই ট্রাক্টরটি জিতবে।

বিশ্বের বৃহত্তম ওয়ান ফিফটি কেইস রোড লোকোমোটিভ ট্রাক্টরটি ১৯০৫ সালে নির্মাণ করে মার্কিন জেআই কেইস কোম্পানি। প্রথম মহাযুদ্ধের পর যুক্তরাষ্ট্রে বাষ্পচালিত ট্রাক্টর পরিষেবা অনেকটা বন্ধ হয়ে যায়।  অ্যান্ডারসন জানতেন রোড লোকোমোটিভ নামে ট্রাক্টরটি আর বিদ্যমান নেই।  জানতে পারেন ট্রাক্টরটির ৯টি মেশিনের সবগুলো অনেক আগেই স্ক্র্যাপ হয়ে গেছে।  ওই ট্রাক্টরটির একমাত্র অবশিষ্ট থাকা একটি স্ক্র্যাচ দেখে ১০ বছর বয়সী অ্যান্ডারসন সিদ্ধান্ত নেন তিনি বিলুপ্ত হওয়া ওই বিশ্বের বৃহত্তম ট্রাক্টরটি ফিরিয়ে আনবেন।

Advertisement

নিজের ইচ্ছাকে বাস্তবে রূপ দিতে জেআই কেইস কোম্পানির হেডকোয়ার্টারে গিয়ে ইঞ্জিনের একটি কপি সংগ্রহ করেন অ্যান্ডারসন।পরবর্তীতে অ্যান্ডারসন ১০-১২ জনের একটি দল স্ক্র্যাচ থেকে এই আইকনিক ইঞ্জিনটি ফের তৈরি করেন। ১৬ মাসে ১৫ হাজার ঘণ্টা পরিশ্রমে অবশেষে অ্যান্ডারসনের  স্বপ্ন বাস্তবায়িত হয়।

২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটা অঙ্গরাজ্যের আন্দোভারে প্রথমবার চালু হয় ওয়ান ফিফটি কেইস নামে বিশ্বের বৃহত্তম বাষ্পচালিত ট্রাক্টর। প্রজেক্টে ব্যয় হয় ১৫ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় সাড়ে ১৭ কোটি টাকার বেশি।িএমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version