Connect with us

ক্রিকেট

লড়াই করেও জিততে পারলো না আফগানরা

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের নিজেদের শেষ ও দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিলো অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। অস্তিত্বের ম্যাচে চাপ কাটিয়ে ১৬৮ রান সংগ্রহ করে অজিরা। মোহাম্মদ নবীদের সামনে ১৬৯ রানের লক্ষ্য ছুড়ে দেয় ম্যাথু ওয়েডের দল। কিন্তু শেষ ওভার পর্যন্ত খেলা নিজেদের নিয়ন্ত্রণে রেখে ছিলো আফগানরা। কিন্তু জয়ে কাছাকাছি এসেও হেরে যায় নবীরা। দলয় সঙগ্রহ তাদের ১৬৪ রান, জয় পেতে দরকার ছিলো আরও ৫ রানের।

আজ শুক্রবার (৪ নভেম্বর) অ্যাডিলেড ওভালের এ ম্যাচে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠান আফগানিস্তান দলের অধিনায়ক মোহাম্মদ নবি।

১৬৯ রানের লক্ষ্য লড়াইয়ে নেমে রশিদ খান দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান করেন।গুলবাদিন নায়েব করেন ৩৯ রান। অজিদের পক্ষে দুটি করে উইকেট পান অ্যাডাম জাম্পা ও জশ হাজেলউড।

প্রথমে ব্যাট হাতে অজিদের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। নবিন-উল-হক তিনটি ও ফজল হক ফারুকি দুটি উইকেট পান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গ্রুপ-১ এ নেটরান রেটে পয়েন্ট টেবিলে তিনে থাকা অজিদের জয়ের বিকল্প ছিলো না। অস্ট্রেলিয়ার জন্য এটি বাঁচা-মরার ম্যাচ। এই ম্যাচে ভালো ব্যবধানেই জিততে হবে অজিদের। তবে এখনও হিসাব অনেক বাকি।

Advertisement

এর আগে দিনের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে গ্রুপ-১ থেকে প্রথম দল হিসেবে সেমি প্রায় নিশ্চিত করে ফেলেছে নিউজিল্যান্ড। তাই অস্ট্রেলিয়ার জন্য এ ম্যাচে জয় পাওয়া খুব দরকার ছিলো। কারণ এ গ্রুপে বর্তমানে সেমিতে ওঠার লড়াইয়ে তাদের সঙ্গে আছে ইংল্যান্ড।

অস্ট্রেলিয়া একাদশ: ক্যামেরন গ্রিন, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, ম্যাথু ওয়েড (অধিনায়ক ও উইকেটরক্ষক), প্যাট কামিন্স, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা ও জশ হাজেলউড।

আফগানিস্তান একাদশ : রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), উসমান ঘানি, ইব্রাহিম জাদরান, গুলবাদিন নায়েব, দারভিশ রাসুলি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি (অধিনায়ক), রশিদ খান, মুজিব উর রহমান, নবিন-উল-হক, ফজল হক ফারুকি।

ক্রিকেট

লর্ডস টেস্ট দিয়ে ইতি টানবেন অ্যান্ডারসন

Published

on

গ্রীষ্মে লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলে অবসরে যাবেন জেমস অ্যান্ডারসন। বয়সটা খুব শীঘ্রই ৪২ ছুঁয়ে নেবে। ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’ থেকে প্রকাশিত খবরে জানা যায়, অ্যান্ডারসনের অবসরে যাওয়ার সময় হয়েছে। যা নিয়ে দলের কোচ ব্রেন্ডন ম্যাককুলামের সাথেও আলোচনা হয় এই ইংলিশ পেসারের। এবার অ্যান্ডারসন নিজেই জানিয়ে দিলেন তার ইতির খবর।

শুরুটা সেই ২১ বছর আগে। যখন ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয়  অ্যান্ডারসনের, ক্যারিয়ারের এতটা পথ পাড়ি দিবেন- কে ভেবেছিল! তবে সেই কাজটি খুব সহজেই যেন করে নিলেন তিনি।

সর্বশেষ ভারত সফরে সময়টা খুব বেশি ভালো যায়নি। টেস্ট ইতিহাসে একজন পেসার হিসেবে ৭০০ উইকেট নেওয়ার কীর্তি সেই সিরিজেই করে দেখিয়েছেন অ্যান্ডারসন। কতগুলো ম্যাচ খেলেছেন লাল বলের ক্রিকেটে? তা ঘাটলেও দেখা যায় সেখানে ১৮৮ ম্যাচের পরিসংখ্যান। ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার ২০০ ম্যাচ খেলে এই তালিকায় শীর্ষে। অ্যান্ডারসন ঠিক তার পরেই।

অ্যান্ডারসন একটি বিবৃতি দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে। সেখানে লিখেছেন, “সবাইকে শুভেচ্ছা, গ্রীষ্মের প্রথম ম্যাচ লর্ডস টেস্ট হতে যাচ্ছে আমার শেষ টেস্ট।”

“যে খেলাটি ছোটবেলা থেকে ভালোবেসে খেলছি, তা খেলার মাধ্যমে দেশকে প্রতিনিধিত্ব করে অবিশ্বাস্য ২০ টি বছর গেল। তবে আমি জানি সরে দাঁড়ানোর সঠিক সময় সম্পর্কে এবং অন্যদেরকে নিজেদের স্বপ্ন সম্পর্কে ভাবিয়ে তুলতে, যেভাবে আমি পেয়েছিলাম। কারণ এর চেয়ে বড় অনুভূতি আর হয় না।”

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ম্যাচ নিষিদ্ধ ও জরিমানার কবলে পান্ট

Published

on

বড় জরিমানায় পড়তে হলো দিল্লি ক্যাপিটালস স্কোয়াডকে। গত ৭ মে আইপিএলের ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচটি জিতেছিল দিল্লি। স্লো-ওভার রেটের এক ঘটনা ঘটে যায় মাঠে, ফলে সেখানে একবার মাশুল দেয় রিশাব পান্টের দল। তবে সীমাবদ্ধ থাকল না সেখানেই। বরং এক ম্যাচ নিষিদ্ধ হতে হলো দিল্লি অধিনায়ককে।

দিল্লির পরের ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে। ম্যাচটির গুরুত্ব ছিল বেশ। তবে আইপিএল কোড অব কনডাক্ট ভঙ্গের দায় তো নিতে হবে। সেখানেই পান্টকে ম্যাচ নিষিদ্ধ করার পাশাপাশি ৩০ লাখ রুপি জরিমানা করেছে আইপিএল প্রশাসন।

রাজস্থানের বিপক্ষে সেদিনের ম্যাচে একাদশ-সহ যে ইম্প্যাক্ট খেলোয়াড়েরা ছিলেন, প্রত্যেককে পড়তে হয়েছে জরিমানার কবলে। তাঁদেরকে দিতে হবে ১২ লাখ রুপি, যা ম্যাচ ফি’র ৫০ শতাংশ।

নিয়ম অনুযায়ী ২০ ওভার শেষ করতে ৮৫ মিনিট বরাদ্দ দেওয়া হয়ে থাকে। অর্থাৎ একেকটি ওভারের জন্য ৪.২৫ মিনিট করে। তবে রাজস্থানের বিপক্ষে ম্যাচে ২০ ওভার শেষ করতে ১১৭.৮২ মিনিট সময় নেয় পান্টের দল। যা আইপিএলের কোড অব কনডাক্টের ব্যত্যয়।

প্লে-অফ অর্জনের জন্য দিল্লি এখন লড়াই করে যাচ্ছে। তবে সূচির প্রতিটি ম্যাচ জিততে হবে তাদের। পাশাপাশি অন্য দলগুলোর ফলাফলের উপরও তাকিয়ে থাকতে হবে। পয়েন্ট টেবিলের দিকে তাকালে দেখা যায় -০.৩১৬ নেট রান রেট নিয়ে ১২ পয়েন্ট সহযোগে পঞ্চম স্থানে আছে দিল্লি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আয়ারল্যান্ডের কাছে হার, বাবর দায় দিলেন বোলিং-ফিল্ডিংকে

Published

on

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক এক জয় পেয়েছে আয়ারল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সফরকারী পাকিস্তানের বিপক্ষে এমন এক জয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত আইরিশ বাহিনী। অন্যদিকে পাকিস্তান দলের হারে অধিনায়ক বাবর আজম দায়ী করেছেন বোলিং ও ফিল্ডিংকে।

ডাবলিনে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮২ রান করে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ম্যাচটি জিতে নেয় আয়ারল্যান্ড। ওপেনার অ্যান্ড্রু বালবির্নির ৭৭ রানের ইনিংস দারুণ সাহায্য করেছে স্বাগতিকদের জয়ের ক্ষেত্রে।

ম্যাচ শেষে পুরষ্কার-বিতরণী অনুষ্ঠানে বাবর হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, “আমরা প্রথম ৬ ওভারে ভালো শুরু করিনি। পিচে কিছুটা দু’রকম পেস ছিল, কিছু বাউন্স ছিল। আমরা সেখান থেকে ফিরে এসেছি এবং ১৮২ রান সংগ্রহ করি। কিন্তু আমার মনে হচ্ছিল ১৯০ স্কোর ঠিক ছিল।“

এরপর বাবর যোগ করেন, “আমার মনে হয় আমরা বোলিং ও ফিল্ডিংয়ের জন্য হেরেছি। আমরা আমাদের পরিকল্পনা মানতে পারিনি। ফিল্ডিংয়ে কিছু গাফিলতি হয়েছে, যার মূল্য দিতে হয়েছে।“

শুরুতে দুই উইকেট হারানোর পরও পাকিস্তান বেশ ভালো সংগ্রহ তোলে। তবে আইরিশ ব্যাটার বালবির্নি ও হ্যারি টেক্টরের জুটি আয়ারল্যান্ডের দিকে ম্যাচ ঘুরিয়ে দেয়। শাহীন আফ্রিদির কল্যাণে বালবির্নি ফিরলেও, আরেক ব্যাটার জর্জ ডকরেল নিশ্চিতভাবেই ম্যাচটি শেষ করেন।

Advertisement

সিরিজের দ্বিতীয় ম্যাচটি আগামী রবিবার অনুষ্ঠিত হবে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version