ভয়াবহ বায়ুদূষণে বিপর্যস্ত নয়াদিল্লি, বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান

নয়াদিল্লি

বায়ুদূষণে বিপর্যস্ত ভারতের দিল্লি। শীতকাল শুরু হতে না হতেই বায়ুদূষণে দুর্যোগপূর্ণ হয়ে উঠেছে ভারতের এ রাজধানী। এর জেরে দিল্লির সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ক্লাস চলবে। সেক্ষেত্রে কোনোভাবেই আউটডোর কোনো কার্যক্রম চালানো যাবে না বলে ঘোষণা দেয়া হয়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে জানা যায়, ভয়াবহ বায়ু দূষণের কারণে এ সিদ্ধান্ত জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবারই বন্ধ করে দেয়া হয় কারখানা ও নির্মাণাধীন সব কার্যক্রম। সরকারের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে সরকারি-বেসরকারি অফিসগুলো চলবে অর্ধেক জনবলে। শুক্রবার ভারতের রাজধানীতে সীমিত করা হয়েছে ডিজেল চালিত যান চলাচল। পানি ছিটানো ও ধোঁয়াশা প্রতিরোধী মেশিন ব্যবহার করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে প্রশাসন।

এরই মধ্যে দিল্লিতে বাতাসের গুণাগুণ পরীক্ষার মানদণ্ড একিউইউ সূচক ছাড়িয়েছে ৪৭০। যা বৈশ্বিক নিরাপদ মানদণ্ডের তুলনায় ১০ গুণ বেশি। চোখ জ্বালা, শ্বাসকষ্টসহ নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছে বহু মানুষ। হাসপাতালগুলোয় বাড়ছে রোগীর সংখ্যা। বাসিন্দাদের জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। গেলো কয়েক বছরের মতো এবারও দীপাবলি উৎসবে বিপুল আতশবাজির পর বেড়ে যায় দূষণ।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version