Connect with us

ক্রিকেট

আজ সেমিতে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

Published

on

ক্রাইস্টচার্চ থেকে সিডনি তিন সপ্তাহের ব্যবধানে ভেন্যু বদেলেছে বদলায়নি প্রতিপক্ষ। এবার বিশ্বমঞ্চে মুখোমুখি নিউজিল্যান্ড-পাকিস্তান। প্রথম সেমিফাইনালে লড়বে তারা।

আজ বুধবার (৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট পর্বের লড়াই। সিডনিতে দুপুর দুইটায় শুরু হবে ম্যাচ।

রোড টু সেমিফাইনালে বিপরীতমুখি দুদল। যেখানে গ্রুপ চ্যাম্পিয়ন কিউইরা। সেখানে অনেকটা ভাগ্য সঙ্গী পাকিস্তানের। তবে অতীত নিয়ে পড়ে থাকতে চান না ব্ল্যাকক্যাপ অধিনায়ক কেন উইলিয়ামসন।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, অনেক কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে। আমাদের দারুণ একটা দল আছে। ত্রিদেশীয় সিরিজের জয়-পরাজয় নিয়ে ভাবতে চাই না। আমার মনে হয় দুদল সেমির লড়াই নিয়েই ভাবছে।

পাকিস্তান কোচ ম্যাথু হেইডেন বলেন, এই মুহূর্তে বাবর-রিজওয়ান সেরা ওপেনিং কম্বিনেশন। আশা করি তারা তাদের সেরাটা দিতে মুখিয়ে আছে। মোহাম্মদ হারিসকে আমি কাছ থেকে দেখেছি। সে টেকনিক্যালি দারুণ।

Advertisement

বাবর-রিজওয়ানদের ব্যর্থতার আসরে কিছুটা উজ্জল পাকিস্তানের মিডল অর্ডার। যেখানে লিড করছেন ইফতেখার আহমেদ। যদিও পাঁচ ম্যাচে রান মাত্র ১১৪। সেদিক থেকে এগিয়ে কিউই ব্যাটার গ্লেন ফিলিপস। আসরের প্রথম সেঞ্চুরিয়ানের সঙ্গে এসসিজিতে পাক বোলারদের ভয় ধরাতে প্রস্তুত ডেভন কনওয়ে।

সেমিফাইনাল ভাগ্য পক্ষে নেই কিউইদের। সেটা হোক ওয়ানডে, চ্যাম্পিয়ন্স ট্রফি কিংবা টি টোয়েন্টি। দেশটি শেষ চার থেকে বিদায় নিয়েছে ৮ বার। ফাইনাল খেলেছে তিনবার। তবে পাকিস্তান সেই হিসেবে অনেকটা এগিয়ে। ২০ সেমিফাইনালে জয় ৫০ শতাংশ।

মুখোমুখি দেখাতেও এগিয়ে পাকিস্তান। দু’দলের ২৮ দেখায় ম্যান ইন গ্রিনদের জয় ১৭ ম্যাচে। ব্ল্যাকক্যাপস জিতেছে ১১ টি। বিশ্বকাপ মঞ্চেও আধিপত্য পাকিস্তানের।

আসরে সিডনি ক্রিকেট গ্রাউন্ড দুদলের জন্যই সৌভাগ্যের। এখানে অপরাজেয় দুদল। তবে এবার যে কোন একদল হাসবে শেষ হাসি।

 

Advertisement

ক্রিকেট

দল বাড়তে যাচ্ছে পিএসএলে

Published

on

পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) ২০২৬ আসর থেকে নতুন দুই দল যুক্ত হচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আগামী বছরের আসরটি হতে যাচ্ছে শেষ ৬ দলের টুর্নামেন্ট।

পিএসএল নিয়মিত এগিয়ে যাচ্ছে। এর উন্নতি ভোগ করছে পাকিস্তান ক্রিকেট। ফলে আরও বেশি ছড়িয়ে দেওয়ার জন্য দল বাড়ানোর প্রতি যোগ দিয়েছে পিএসএল ও পিসবি প্রশাসন। পিএসএল এর সাথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসর একসাথে হতে যাচ্ছে। পিসিবি মনে করছে, এটা ক্রিকেটের জন্য ভালো।

পিএসএল জানিয়েছে, তারা এক দলের খেলোয়াড় থেকে অন্য দলের খেলোয়াড়ের ‘ডিরেক্ট সাইনিং’ নীতিতে আসতে চায়। অন্যদিকে ভেন্যু হিসেবে পেশওয়ার ও কোয়েটাকে সম্ভাব্য ভেন্যু হিসেবে পিএসএলে আনতে চায় পিসিবি। এই দুই ভেন্যুতে ২০২৪-২৫ ঘরোয়া লিগ করার সম্ভাবনাও রয়েছে।

 

এম/এইচ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নাইট রাইডার্সের সাথে যুক্ত হলেন সাকিব

Published

on

নাইট রাইডার্স- দলটির সাথে সাকিব আল হাসানের সম্পর্ক পুরোনো। আরো খোলাসা করে বললে কোলকাতা নাইট রাইডার্স। শাহরুখ খানের মালিকানায় আইপিএল খেলে থাকে দলটি। অন্যান্য লিগেও শাহরুখের মালিকানায় দল রয়েছে। আমেরিকার মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্স নামে যে দল আছে, সেখানে যোগ দিয়েছেন সাকিব।

এমএলসি’র পরবর্তী আসর খেলার কথা রয়েছে সাকিবের। যেখানে শাহরুখের মালিকানায় থাকা লস অ্যাঞ্জেলসে যুক্ত হলেন এই বাংলাদেশি অলরাউন্ডার। আজ (শুক্রবার) নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছে এই ফ্র্যাঞ্চাইজি। যেখানে তারা লিখেছে, “আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে সাকিব আল হাসান এলএ নাইট রাইডার্সের সাথে ২০২৪ মেজর লিগ ক্রিকেটের জন্য যুক্ত হচ্ছেন। শীঘ্রই দেখা হচ্ছে, সাকিব।”

নাইট রাইডার্স গ্রুপ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়, “সাকিব, অবশ্যই নাইট রাইডার্স পরিবারের সাথে একটা লম্বা সময় ধরে সম্পর্ক আছে তার। এরমধ্যে আছে ২০১২ ও ২০১৪ সালের দুই শিরোপা-জয়ী বছর।”

“এই জুলাইয়ে, বেগুনি ও সোনালী রঙের জার্সিতে আবারও তাকে দেখার জন্য আমরা আর অপেক্ষা করতে পারছি না।”

Advertisement

মেজর লিগ ক্রিকেটের দ্বিতীয় মৌসুম আগামী জুনের ৫ তারিখ শুরু হচ্ছে। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে জুলাইয়ের ২৯ তারিখ।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে ভারতের বিপক্ষে আমিরকে চান মিসবাহ

Published

on

মোহাম্মদ আমির আবারও ফিরেছেন পাকিস্তান দলে। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে আমিরের অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবে পাকিস্তান। দলটির সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক সম্প্রতি এই পেসারের উপর ভরসা রেখে আলোচনা করেছেন। বিশেষ করে ভারতের বিপক্ষে ম্যাচে আমিরকে চান তিনি।

সম্প্রতি স্টার স্পোর্টস এর ‘প্রেস রুম শো’তে কথা বলেন মিসবাহ। যেখানে তিনি স্মরণ করেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির কথা। এই সাবেক ক্রিকেটার স্বীকার করেছেন, আমির হয়তো আগের মতো পেস বা সেই আক্রমণাত্মক জায়গা থেকে ডেলিভার করতে পারবেন না- তবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স নিয়ে সন্তোষের জায়গা দেখছেন তিনি।

“আমি কথা বলবো ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে। যে মোহাম্মদ আমিরকে আমরা তখন দেখেছি এবং এখন আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে যাকে দেখবো।”

“আমরা অবশ্যই ভিন্ন কিছু দেখবো তখনকার সময় থেকে। আগে তার আরো বেশি পেস ছিল, সুইং ছিল, জিপ ছিল- এখন সেটা তার চেয়ে কিছুটা কম।”

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচে দারুণ এক স্পেল করেন আমির। ভারতের বিপক্ষে সেই ম্যাচে রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও ভিরাট কোহলির উইকেট তুলে নেন এই পেসার। ম্যাচটি ১৮০ রান জিতেছিল পাকিস্তান।

Advertisement

ভারত-পাকিস্তান ম্যাচে আলাদা চাপ থাকে। মিসবাহ সে প্রসঙ্গ তুলেছেন। সেই চাপ সামলানোর মতো ক্ষমতা সব খেলোয়াড়দের থাকে না। যেখানে আমিরকে আলাদা করতে পারেন এই সাবেক অধিনায়ক। তিনি বলেন, “কিন্তু আমরা আমিরের মধ্যে কী দেখি, সে আউটসাইড অফ স্টাম্পে স্লোয়ার দিচ্ছে, ইয়র্কার করছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যাপার, ভারতের মতো বড় ম্যাচে চাপ সামলানো। যেখানে আপনি আগে ভালো পারফর্ম করেছেন। গুরুত্বপূর্ণ জায়গায় ম্যাচ জিতিয়েছেন, বড় ব্যাটসম্যানদের বল করেছেন। এটাই ভারত বনাম পাকিস্তান ম্যাচে আমিরের একটি গুরুত্বপূর্ণ জায়গা এবং অন্যান্য ম্যাচগুলোর জন্যেও।”

আমির ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ২ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৪ উইকেট সংগ্রহ করেন। দুই দল আগামী ৯ জুন, নিউ ইয়র্কে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version