Connect with us

আন্তর্জাতিক

সম্পদ কমল বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের

Published

on

ইলন মাস্কের মোট সম্পত্তির পরিমাণ কমে দাঁড়িয়েছে ১৯৪.৮ বিলিয়ন ডলারে। মূলত ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার ওপর থেকে বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নেয়ার কারণে তার সম্পত্তির পরিমাণ কমেছে। সর্ববৃহৎ ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির সম্পত্তির পরিমাণ হলো ৬২২ বিলিয়ন ডলার। টেসলার সবচেয়ে বড় শেয়ারহোল্ডার হলেন মাস্ক।

বুধবার (৯ নভেম্বর) ব্রিটিশ সংবাদসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সম্প্রতি ৪৪ বিলিয়ন ডলার খরচ করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা কিনে নেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। এরপর টুইটার নিয়েই মাতামাতি করছেন তিনি। আর টুইটার নিয়ে বেশি সময় দেয়ায় টেসলার শেয়ার কিনতে বা বিনিয়োগ করতে ভয় পাচ্ছেন বিনিয়োগকারীরা।

ইলন মাস্ক টেসলার শেয়ারের বড় একটি অংশ বিক্রি করে দেয়ার পর বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিতে শুরু করেন। টুইটারের মালিকানা কেনার আগে ১৫ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেন তিনি। টুইটার কিনে নিতে আরও ১৩ বিলিয়ন ডলার ঋণ গ্রহণ করেন মাস্ক।

সংবাদসংস্থা রয়টার্স তাদের আরেকটি প্রতিবেদনে জানায়, টুইটার কেনার প্রক্রিয়া শেষ হওয়ার পর আরও ৩.৯৫ বিলিয়ন ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করে দিয়েছেন ইলন মাস্ক।

Advertisement

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, যখন টেসলা তাদের উৎপাদন বাড়াচ্ছে এবং অন্যান্য ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর সঙ্গে এটির প্রতিযোগিতা বাড়ছে তখন মাস্ক নিজেকে অন্যান্য বিষয়ের সঙ্গে জড়িত করে ফেলেছেন।

টুইটারে মাস্কের অত্যাধিক সময় ব্যয় করার ব্যাপারে ইনফ্রাস্ট্রাকচার ক্যাপিটাল ম্যানেজমেন্টের জে হ্যাটফিল্ড বলেন, ‘দেখে যা মনে হচ্ছে ইলন মাস্ক তার সময়ের শতভাগ টুইটারের ওপর দিচ্ছেন এবং আপনি জানেন, এর জন্য আরও মূলধনের প্রয়োজন হতে পারে।’

জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটারের মালিকানা কেনার পর টেসলা নিয়ে মাস্ক খুব কমই টুইট করেছেন। এর বদলে টুইটে তিনি মাসে আট ডলারের বিনিময়ে ব্লু টিক চিহ্ন সেবা দেয়ার বিষয়গুলো নিয়ে কথা বলেছেন।

সূত্র: রয়টার্স

Advertisement

এশিয়া

গাজায় ইসরায়েলি বর্বরতায় আরও ৩৯ জন নিহত

Published

on

ফিলিস্তিনের গাজায় থেমে নেই ইসরায়েলি বর্বরতা। ইসরায়েলের হাময়ায় আরও ৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে গেলো ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি আগ্রাসনে  নিহতের মোট সংখ্যা পৌঁছেছে প্রায় ৩৫ হাজার ৩৫২৭২ জনে।

গেলো বৃহস্পতিবার (১৬ মে) এক প্রতিবেদনে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়, গেলো ২৪ ঘণ্টায় গাজায় পরিবারগুলোর বিরুদ্ধে ইসরায়েল চারটি ‘গণহত্যা’ চালিয়েছে এবং এতে অন্তত ৩৯ জন নিহত ও আরও ৬৪ জন আহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

এদিকে জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

প্রসঙ্গত, গেলো ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি আগ্রাসনে  অন্তত ৭৯ হাজার ২০৫ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

Advertisement

আই/এ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আফ্রিকা

মসজিদে বাইরে থেকে তালা দিয়ে আগুন, নিহত ১১

Published

on

একটি মসজিদে বাইরে থেকে তালা আটকে দিয়ে আগুন ধরিয়েছে এক ব্যক্তি। এতে আগুনে পুড়ে ১১ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও অনেকে। এ ঘটনাটি পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায়। স্থানীয় সময় বুধবার (১৫ মে) ফজরের নামাজের সময় দেশটির কানো প্রদেশের একটি মসজিদে এই ঘটনা ঘটে।

ঘটনার সময় মুসল্লিরা ফজরের নামাজ আদায়ের জন্য মসজিদে জড়ো হয়েছিলেন। বৃহস্পতিবার (১৬ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কানো প্রদেশের একটি মসজিদে এক ব্যক্তির হামলায় অন্তত ১১ জন মুসল্লি নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে বলেছে, এক ব্যক্তি মসজিদে পেট্রোল ছিটিয়ে আগুন লাগানোর আগে দরজা বন্ধ করে দেয় এবং এতে মসজিদের ভেতরে প্রায় ৪০ জন মুসল্লি আটকা পড়েন।

স্থানীয়রা জানান, হামলার পর মসজিদে আগুনের শিখা ছড়িয়ে পড়ে। এসময় মুসল্লিদের কান্নার আওয়াজ শোনা যায় এবং তারা ভেতর থেকেই তালাবদ্ধ দরজা খুলতে চেষ্টা করেন। বিস্ফোরণের শব্দ শোনার পর প্রতিবেশীরা ভেতরে আটকে পড়াদের সাহায্য করতে ছুটে আসেন বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

Advertisement

পুলিশ বলছে, তারা এই ঘটনায় ৩৮ বছর বয়সী সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছে। কানো প্রদেশের গেজাওয়া এলাকায় বুধবার মুসল্লিরা ফজরের নামাজে অংশ নেয়ার সময় এ ঘটনা ঘটে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, হামলার প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে কানো শহরে বোমা বিশেষজ্ঞসহ উদ্ধারকারী দলগুলোকে মোতায়েন করা হয়েছে। এছাড়া মসজিদে হামলায় বোমা ব্যবহার করা হয়নি বলেও নিশ্চিত করেছে পুলিশ।

পুলিশ বলেছে, সম্পত্তির উত্তরাধিকার নিয়ে বিরোধের অংশ হিসেবে এই ঘটনা ঘটানোর কথা স্বীকার করেছে সন্দেহভাজন ব্যক্তি। ওই ব্যক্তির দাবি, সে মসজিদের ভেতরে থাকা পরিবারের কয়েকজন সদস্যকে লক্ষ্য করে এই হামলা চালায়।

ঘটনাস্থল পরিদর্শন করার পর স্থানীয় পুলিশ প্রধান উমর সান্দা সাংবাদিকদের বলেন, ‘যা ঘটেছে তা কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড নয়, বরং এটি সম্পত্তির উত্তরাধিকার সংক্রান্ত বিরোধের জেরে হয়েছে। সন্দেহভাজন ব্যক্তি বর্তমানে আমাদের কাছে আছে এবং দরকারী তথ্য দিচ্ছে।’

পুলিশ জানিয়েছে, শিশুসহ আরও অনেকে এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

Advertisement

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ব্রাজিলে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫০, নিখোঁজ ১১২

Published

on

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় শহর রিও গ্র্যান্ডে ডো সুলে অঞ্চলে ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায়  মৃতের সংখ্যা বেড়ে ১৫০ জনে পৌঁছেছে। ১১২ জন এখনও নিখোঁজ রয়েছেন। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু স্থানীয় প্রাকৃতিক দুর্যোগ প্রতিরক্ষা সংস্থাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, চলতি মাসের ৩ মে ভারি বৃষ্টিপাতের ফলে প্রবল বন্যার পানিতে ব্রাজিলের দক্ষিণের শহর রিও গ্র্যান্ডে ডো সুলের বেশ কয়েকটি অঞ্চল প্লাবিত হয়। এতে ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় দুর্যোগ প্রতিরক্ষা ব্যবস্থাপনা সংস্থা জানায়, ভয়াবহ ওই বন্যায় আট শতাধিক মানুষ গুরুতর আহত হয়েছেন। প্রায় ৬২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এখন পর্যন্ত মাত্র ৮০ হাজার লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে পেরেছে প্রশাসন।

এরই মধ্যে ক্ষতিগ্রস্ত এলাকায় একাধিকবার পরিদর্শনে গিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপর্যস্ত বাসিন্দাদের জন্য নতুন করে ত্রাণ সহায়তা পৌঁছানোর নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া সর্বসম্মতিক্রমে বন্যাকবলিত অঞ্চলের মানুষের জন্য আগামী তিন বছরের ট্রেজারারি ঋণ স্থগিত করার নির্দেশ দিয়েছে দেশটির চেম্বার অব ডেপুটির কার্যালয়।

ব্রাজিলের ইতিহাসে এই বন্যাকে সবচেয়ে বিপর্যয়কারী দুর্যোগ বলে উল্লেখ করেছেন দেশটির গভর্নর এডুয়ার্ডো লেইট।

Advertisement

১৮০ দিনের জন্য দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করে যথাযথ ব্যবস্থাপনা জারি রাখারও নির্দেশ দিয়েছেন তিনি।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version