Connect with us

আন্তর্জাতিক

টোঙ্গায় শক্তিশালী ভূমিকম্প, সুনামির সতর্কতা জারি

Published

on

Earthquake

প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের দ্বীপদেশ টোঙ্গায় আবারও ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রভাবে সুনামি হতে পারে বলে দেশটিজুড়ে শতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার (১১ নভেম্বর) সন্ধ্যায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

স্থানীয় সময় শুক্রবার (১১ নভেম্বর) সন্ধ্যায় এ ভূমিকম্পটি আঘাত হানে। তাৎক্ষনিকভাবে হতাহতের তথ্য জানা যায়নি।

দেশটির রাজধানী থেকে ২১১ কিলোমিটার দূরে সাগরে ভূমিকম্পটি আঘাত হানে। এরপরই সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়। এরই মধ্যে দেশটির সরকার সেখানকার নাগরিকদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্খল ছিল মাটির ২৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে।

Advertisement

এর আগে চলতি বছরের জানুয়ারিতে তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাত ও তা থেকে সৃষ্ট সুনামিতে লণ্ডভণ্ড হয়ে যায় টোঙ্গার কিছু দ্বীপ।

ধ্বংস হয়ে যায় ওই অঞ্চলের বেশিরভাগ ঘরবাড়ি। ১৭১টি দ্বীপ নিয়ে গঠিত দেশটির মাত্র ৪৫টি দ্বীপে জনবসতি রয়েছে।

আন্তর্জাতিক

সৌদি আরবে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

Published

on

ফাইল ছবি

সৌদি আরবে আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে দেশটিতে অবস্থানকারী ১৯ হাজার ৭১০ জন অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। খবর- গালফ নিউজ 

২ মে থেকে ৮ মে পর্যন্ত পরিচালিত এ অভিযানে এসব অভিবাসীদের গ্রেপ্তার করা হয়। ১২ হাজার ৯৬১ জনকে আবাসন নীতিভঙ্গের জন্য, ৪ হাজার ১৭৭ জনকে সীমান্ত আইন এবং ২ হাজার ৫৭২ জনকে শ্রম আইন ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার করা হয়।

পাশাপাশি, সৌদি আরবে অবৈধভাবে প্রবেশের জন্য ৯৭৯ জনকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে ৪৩ শতাংশ ইয়েমেনী, ৫৪ শতাংশ ইথিওপিয়ার নাগরিক এবং ৩ শতাংশ অন্যান্য দেশের।

এছাড়া ৪৬ জনকে গ্রেপ্তার করা হয় অবৈধভাবে সৌদি আরব ত্যাগের জন্য।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি ইরানের

Published

on

ফাইল ছবি

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে আবারও কড়া হুশিয়ারি দিলো ইরান। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খমেনির এক উপদেষ্টা এ হুঁশিয়ারি দেন।  খবর- এনডিটিভি

কামাল খারাজি বলেন, ইরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে ইরানের অস্তিত্ব হুমকির মুখে পড়লে, পরমাণু নীতিতে পরিবর্তন ছাড়া উপায় থাকবে  না।

এক সময় পারমাণবিক অস্ত্রের ওপর ফতোয়া জারি করেছিলো ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খমেনী। তব দেশটির গোয়েন্দা মন্ত্রী ২০২১ সালে ইঙ্গিত দেয়,বর্হি চাপ, বিশেষ করে পশ্চিমাদের কাছ থেকে চাপের কারণে, ইরানের পরমাণু ব্যবস্থার পুনর্মূল্যায়ন করা দরকার।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় দূষিত বায়ু শোধনাগার শুরু হলো আইসল্যান্ডে

Published

on

আইসল্যান্ডে বিশ্বের বৃহত্তম উদ্ভিদ ভিত্তিক বায়ু শোধনাগার যাত্রা শুরু করেছে। এই প্লান্টের মাধ্যমে বায়ুমণ্ডল থেকে দূষিত বায়ু শুষে নিবে এই এয়ার ক্যাপচার প্ল্যান্ট। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ডাইরেক্ট এয়ার ক্যাপচার প্রযুক্তির মাধ্যমে বাতাস শুষে নিয়ে রাসায়নিক পদার্থ ব্যবহার করে কার্বন বের করে দেয়া হয়। তারপর কার্বন মাটির নীচে গভীরভাবে ইনজেকশন করা হয় যাতে পুনরায় ব্যবহার করা যেতে পারে। অথবা ইনজেকটেড সলিড পণ্যে রূপান্তরিত হতে পারে।

সুইস এয়ার ক্যাপচার প্ল্যান্ট কোম্পানি ক্লাইমওয়ার্কস ইতোমধ্যে ভূগর্ভস্থ কার্বন পরিবহনের পরিকল্পনা করেছে, যেখানে এটি প্রাকৃতিকভাবে পাথরে রূপান্তরিত হবে এবং কার্বনকে স্থায়ীভাবে আটকে রাখা যাবে। এতে করে পরিবেশে ক্ষতিকর কার্বনের পরিমাণ কমে আসবে। পুরো অপারেশনটি আইসল্যান্ডের পরিষ্কার জিওথার্মাল শক্তি দ্বারা চালিত হবে।

কেএস/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version