Connect with us

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ: ফাইনালে মহাকাব্য লিখবে কে?

Published

on

দেখতে দেখতে শেষ হতে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। আবহাওয়াটা যদিও অনুকূলে নেই খেলার। ফাইনালের দিন বৃষ্টির সম্ভাবনা ১০০ ভাগ। পূর্বাভাস জানাচ্ছে ১০ থেকে ২০ মিলি মিটার বৃষ্টিপাতের সম্ভাবনা তো আছেই। সঙ্গে বজ্রঝড়ের সঙ্গে আছে ভারী বর্ষণও। তারপরও ফাইনাল বলে কথা।

আজ (রোববার) ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর দুইটায় শিরোপা লড়াইয়ে নামবে পাকিস্তান আর ইংল্যান্ড। কার হাতে উঠবে ট্রফি?

কোথায় যেন দুই দলেরই ভাগ্য একই সুতোয় গাঁথা! দুটো দলই শুরুতে নিজেদের ঠিকঠাক চেনাতেই পারছিল না। পাকিস্তান তো হেরেই বসেছিল ভারতের কাছে। ইংল্যান্ড অবশ্য আফগানিস্তানকে হারিয়ে শুরু করে। এরপরই আয়ারল্যান্ডের কাছে হারে চুপসে যায়। তবে সেই ধাক্কাটাই জাগিয়ে দেয় জস বাটলারদের। তারপর তো সব অনিশ্চয়তা পেছনে ফেলে দল ফাইনালে। সবচেয়ে বড় কথা ভারতের স্বপ্ন মাড়িয়ে ইংলিশরা উঠে এসেছে শিরোপা লড়াইয়ে।

একইসঙ্গে ৩০ বছরের পুরোনো স্মৃতিটাই জেগে উঠেছে। তিন দশক আগে এই মেলবোর্নেই ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। ফের কই মাঠে একই প্রতিপক্ষ তখন তো বাড়তি একটা আবেগ কাজ করবেই পাকিস্তানিদের।

এই যেমন মিল এখানেই শেষ নয়। ১৯৯২’র ওয়ানডে বিশ্বকাপ আর ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ-আইসিসির বৈশ্বিক দুটি আসরে পাকিস্তানের ফাইনালে ওঠার গল্পটাতে দারুণ মিল। সেবার ১০ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের কাছে হার দিয়ে শুরু, দক্ষিণ আফ্রিকার কাছে আত্মসমর্পন, বৃষ্টিভাগ্যে ইংল্যান্ডের কাছ থেকে এক পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠা যখন যদি-কিন্তুর সমীকরণে, সেখান থেকে প্রত্যাবর্তনের গল্প লিখে সেই পাকিস্তানই জিতে নেয় বিশ্বকাপ শিরোপা। ইমরান খান ছিলেন সেই জয়ের অগ্রভাগে!

Advertisement

চলতি বিশ্বকাপেও একইভাবে পথ হারাতে হারাতে কখন যে বাবর আজমরা উঠে গেছে ফাইনালে। ইতিহাস, ভেন্যু আর প্রতিপক্ষ সব যখন এমন মিল-তখন বাবর কেন হতে চাইবেন না ইমরান খান?

অবশ্য ইংলিশরাও কম যায় না। তারা ভারতের মতো শক্ত প্রতিপক্ষকে রীতিমতো নাস্তানাবুদ করে উঠে এসেছে ফাইনালে। সেমি-ফাইনালে ১০ উইকেটের জয়ের পর তো মাটিতে পা পড়ার কথা না। তারপরও বাটলার ভুলে যাননি নিকট অতীত, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচতে হার ব্যাপক হতাশার কারণ হয়ে দাঁড়িয়ে ছিল। সেই ম্যাচে হার থেকে আমরা বেশ কিছু শিক্ষা লাভ করেছি। সেটিই আমাদের এগিয়ে নিয়ে গেছে। সেই হার আমাদের ধাক্কা দিয়েছিল। আমি মনে করি, এখন পর্যন্ত যে ক্রিকেট আমরা খেলেছি, তাকে সেই ম্যাচের প্রতিক্রিয়ায় হিসেবে দেখতে পারি।’

ফাইনালে এসে বলা হচ্ছে লড়াইটা হবে পাকিস্তানি পেসারদের সঙ্গে ইংলিশ ব্যাটসম্যানদের। অবশ্য পরিসংখ্যানে চোখ রাখলে এগিয়ে রাখতে হবে ইংলিশদেরই। যেখানে আগের সাক্ষাতের মধ্যে ১৮বার জিতেছে তারা। ৯বার পাকিস্তান। কিন্তু এবার খেলাটা ঠিকঠাক হবে তো? শনিবার গোটা রাতভরই ঝরেছে বৃষ্টি! একেবারে বাংলাদেশের কাদুনে বর্ষার মতো! টিপ টিপ বৃষ্টি রাত শেষে কি আশ্চর্য, সকালে দেখা মিললো রোদের!

এমন রোদ-বৃষ্টির খেলায় না জানি আবার ফাইনালটাতে হেসে উঠে দুই দলই। বিশ্বকাপ এমন দৃশ্য এর আগে যে কখনোই দেখেনি!

Advertisement

ক্রিকেট

“কাকা, পরের বছর ফিরে এসো”

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এখন আর ক্রিস গেইল নেই। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে লম্বা একটা সময় খেলেছেন এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার। ব্যাট হাতে অর্জনও সেখানে কম নয় তার। শনিবারের (১৮ মে) ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে বেঙ্গালুরু। সেই ম্যাচে উপস্থিত ছিলেন গেইল।

গেইল এমন গুরুত্বপূর্ণ দিনে ছিলেন, যেখানে বেঙ্গালুরুর জয়ে নিশ্চিত হয়েছে প্লে-অফ। স্টেডিয়াম থেকে ছুটে গেছেন ড্রেসিংরুমে। সেখানে সবার সাথে দেখা হয়েছে তার। ভিরাট কোহলির সাথে তার খুনসুটিও হয়ে গেল খানিকটা।

‘ইউনিভার্স বস’ হিসেবে খ্যাতি পেয়েছেন। তার উপস্থিতি থাকে তাই সাড়া জাগানো। কোহলি মজা করে বললেন, “কাকা, পরের বছর ফিরে আসো। এখন ইম্প্যাক্ট প্লেয়ার আছে। তোমাকে আর ফিল্ডিং করতে হবে না। এটা তোমার জন্যই নকশা করা হয়েছে।”

সেদিনের ম্যাচ শেষে আইপিএলের চলতি মৌসুমে ৩৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে সবচেয়ে বেশি ছয়ের মালিক হয়েছিলেন কোহলি। শুধু তাই নয়। ‘অরেঞ্জ ক্যাপ’টিও দখল করে আছেন। ম্যাচ খেলেছেন ১৪ টি, যেখানে সংগ্রহ করেছেন ৭০৮ রান।

ছয়ের জায়গাটা অবশ্য এখন অভিষেক শর্মার দখলে। তিনি পাঞ্জাব কিংসের বিপক্ষে রবিবারের ম্যাচে ৬ টি ছক্কা হাঁকান। তার নামের পাশে ৪১ টি ছয় লেখা হয়েছে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রোটিয়াদের বিপক্ষে উইন্ডিজ শিবিরে নতুন অধিনায়ক

Published

on

ব্রান্ডন কিং’কে অধিনায়কের দায়িত্ব দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। নিয়মিত অধিনায়ক রভম্যান পাওয়েল আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন বলে, তিনি স্কোয়াডের অংশ নন। শুধু পাওয়েল নন, নিয়মিত একাধিক ক্রিকেটার ছাড়া দল দিয়েছে উইন্ডিজ বোর্ড।

চলতি (মে) মাসের ২৩, ২৫ ও ২৬ তারিখ ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। যার কোনো ম্যাচেই পাওয়েলকে পাবে না ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে আন্দ্রে রাসেল, শিমরন হেটমায়ার, আলজারি জোসেফ, শার্ফেন রাদারফোর্ড- যারা আইপিএল প্লে-অফের দলে অন্তর্ভুক্ত আছেন। নিকোলাস পুরান ও শাই হোপ; যাদের দল প্লে-অফ উৎরাতে ব্যর্থ হয়েছে, তাদেরকেও বিশ্রাম দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে।

তবে জোসেফ ও রাদারফোর্ড টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত হবেন, যদি তাদের দল ফাইনালে উঠতে না পারে। ব্রান্ডনের অধিনায়কত্ব করার কথা ছিলো। তিনি সম্প্রতি নেপালের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ- এ দলের সফরে নেতৃত্বের ভাবনায় ছিলেন। অবশ্য চোটের কারণে পরবর্তীতে রস্টোন চেজ সে দায়িত্ব গ্রহণ করেন।

দলের প্রধান কোচ ড্যারেন স্যামি বলেন, “অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে আমরা দল হয়ে খেলছি না। তবে আমরা অ্যান্টিগুয়াতে বেশ ভালো অনুশীলন ক্যাম্প করেছি। এখন আমাদের সুযোগ আছে, আইপিএল থেকে কিছু খেলোয়াড়দের ফিরে আসার অপেক্ষা করা এবং বিশ্বকাপের জন্য একটা দলকে একত্রিত করা।”

দক্ষিণ আফ্রিকা সিরিজে ফাস্ট বোলার শামার জোসেফের অভিষেক ঘটতে পারে। যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও আছেন। আইপিএলে লক্ষ্ণৌ এর হয়ে একটি ম্যাচ খেলেছেন তিনি।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ব্রান্ডন কিং (অধিনায়ক), রস্টোন চেজ (সহ-অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, অ্যালিক আথানেজ, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, ম্যাথিউ ফোর্ড, জেসন হোল্ডার, আকিল হোসেন, শামার জোসেফ, কাইল মায়ার্স, ওবেদ ম্যাককয়, গুদাকেশ মোতি, রোমারিও শেফার্ড ও হেইডেইন ওয়ালশ জুনিয়র।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

অজি স্কোয়াডের অংশ হতে যাচ্ছেন ম্যাকগার্ক

Published

on

জ্যাক ফ্রেশার ম্যাকগার্ক অস্ট্রেলিয়া স্কোয়াডে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে যুক্ত হতে যাচ্ছেন। শুধু ম্যাকগার্ক নন, ম্যাথু শর্টও একই ভূমিকা নিয়ে অজি দলে যুক্ত হচ্ছেন। ফ্রেশার ম্যাকগার্ককে নিয়ে নানা আলোচনা হয়ে গেছে আইপিএলের চলতি মৌসুমে। যেখানে দারুণ পারফর্ম করেছেন এই ক্রিকেটার। তবে বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াডে মেলেনি তার সুযোগ।

অজি বোর্ড চিন্তা করেছে চোট নিয়ে। যেখানে দলের প্রথম ১৫ সদস্যের কেউ ইনজুরিতে পড়লে, বিকল্প কে হবেন- তাই ছিল ভাবনায়। যদিও ক্যারিবিয়ানে মাত্র একজন রিজার্ভ নিয়ে যাওয়ার কথা ভেবেছিল বোর্ড। সেখান থেকে সিদ্ধান্তে বদল এনেছে তারা।

অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ২ টি ম্যাচ খেলেছেন ম্যাকগার্ক। এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়নি তার। অস্ট্রেলিয়ার টপ-থ্রি জানান দিচ্ছে, সেখানে ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড ও মিচেল মার্শের নাম। যদি এই তিন জনের কেউ চোটে পড়েন- সেক্ষেত্রে ম্যাকগার্কের ডাক পড়বে এখন নিশ্চিতভাবেই।

শর্টের মূল স্কোয়াডে না থাকাটাও কিছুটা দুর্ভাগ্য ছিল তার জন্য। অস্ট্রেলিয়ার শেষ ১৪ টি-টোয়েন্টি ম্যাচের ৯ টি’তেই একাদশে ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ের নানা জায়গায় ভূমিকা রাখার মতো সক্ষমতা আছে তার। পাশাপাশি পার্ট-টাইম অফ স্পিন করতে পারেন তিনি। যা অজি শিবির কাজে লাগাতে পারবে।

 

Advertisement

অস্ট্রেলিয়া স্কোয়াড: মিচেল মার্শ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইঙ্গলিস (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড (উইকেটরক্ষক), ডেভিড ওয়ার্নার , অ্যাডাম জাম্পা।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version