Connect with us

রাজশাহী

পাবনায় ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনার উদ্বোধন

Published

on

পাবনায় জেলা পুলিশের উদ্যোগে সড়কে বে-আইনি পরিবহন নিয়ন্ত্রণ ও সড়ক পরিবহন আইন বাস্তবায়নের লক্ষে উদ্বোধন হলো ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনা।

সোমবার দুপুরে শহরের জিড়ো পয়েন্ট পুলিশ লাইনস্ অফিস সংলগ্ন ট্রাফিক চত্বরে এই পদ্ধতির উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান।

এ সময় উপস্থিত ছিলেল পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সংবাদপত্র পরিষদের সভাপতি প্রবীন সাংবাদিক আব্দুল মতিন খান, অতিরিক্ত পুলিশ সুপার শামিমা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ রোকনুজ্জামান, পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহম্মেদ, জেলা ট্রাফিক কর্মকর্তা (টিআই) আবু হেনা মোস্তফা নোমানসহ জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগের দায়িত্বরত কর্মকর্তা।

পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বিপিএম জানান, দেশের বিভাগীয় শহর ও সড়কের গুরুত্বপূর্ণ স্থানে সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী ইতমধ্যে ডিজিটাল ই-ট্রাফিক পদ্ধতি চালু হয়েছে। এরই অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে জেলা শহর গুলোতে ডিজিটাল মেশিনের মাধ্যমে যাবহন ও চালককে আইন অমান্য করার সাথে সাথে তাৎক্ষনিক জরিমানা আদায় করতে পারবে এই ডিজিটাল মেশিনের মাধ্যমে। এই পদ্ধতির মাধ্যমে আইনগত হয়রানী বন্ধসহ সড়ক আইন বাস্তবায়ন ও শৃঙ্খলা ফিরে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জেলা ট্রাফিক কর্মকর্তা (টিআই) আবু হেনা মোস্তফা নোমানস জানান, সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী একজন চালকের লাইন্সেন না থাকলে ৫ হাজার টাকা, মটরসাইকেল চালকের হেলমেট না থাকলে ৩ হাজার টাকা, পরিবহনের রেজিষ্ট্রেশন না থাকলে ১০ হাজার টাকা, পরিবহনে অতিরিক্ত যাত্রী বহণ বা আহরনের জন্য ৩ হাজার টাকা জরিমানা আদায়ের বিধান রয়েছে। তাই সকলকে সড়কের আইন মেনে চলাললের জন্য অনুরোধ জানিয়েছেন জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ। এছাড়া সড়কে চলাচলের ক্ষেত্রে আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Advertisement

মুনিয়া

দেশজুড়ে

সুস্থ হয়ে চিকিৎসকের সঙ্গে দেখা করতে এলেন সেই কৃষক

Published

on

গেলো ৩১ মে রাজশাহীর চারঘাটের কৃষক হেফজুল ইসলাম (৪৫) চন্দ্রবোড়া বা  রাসেলস ভাইপার সাপের কামড়ে আক্রান্ত হন। সাপটিকে মেরে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) আইসিউতে ভর্তি হন তিনি। সুস্থ হয়ে বাড়ি ফিরে কৃতজ্ঞতা জানাতে সপরিবারে রামেকে এসেছিলেন এই কৃষক।

গেলো রোববার (২৩ জুন) রামেক আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে দেখা করতে আসেন কৃষক হেফজুল। বিষয়টি নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেই জানিয়েছেন ডা. আবু হেনা।

জানা যায়, গেলো ৩১ মে জমিতে ঘাস কাটার সময় একটি সাপ দেখতে পেয়ে কৃষক হেফজুল ইসলাম নিজেই কাচি দিয়ে সাপটিকে আক্রমণ করে বসেন। নিচু অবস্থায় থাকায় রাসেলস ভাইপার সাপটি তার ডান চোয়ালে কামড় দেয়।

পরে তিনি সাপটিকে মেরে পলিথিন ব্যাগে ভরে একজনের মোটরসাইকেল যোগে প্রথমে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চলে আসেন। কর্তব্যরত চিকিৎসকরা তাৎক্ষণিকভাবে তাকে আইসিইউতে ভর্তির ব্যবস্থা করেন।

এ বিষয়ে ডা. আবু হেনা তাঁর ফেসবুক পোস্টে জানান, সাপের কামড়সহ আইসিইউতে আাসতে হেফজুলের সময় লেগেছিল দেড় ঘন্টা। মহান আল্লাহ রাব্বুল আলামীনের দয়ায় এবং দ্রুত সময়ে আইসিইউতে আমরা নিয়ম মাফিক চিকিৎসা দেয়ায় তিনি সম্পুর্ন সুস্থ হয়ে যায়।

Advertisement

তিনি জানান,  ২০১২ সাল থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে প্রতি বছর রাসেল ভাইপার সাপে কামড়ানো অসংখ্য রোগি চিকিৎসা পেয়েছেন। যারা সাপে কামড়ানোর ২ ঘন্টার মধ্যে রামেক হাসপাতালে আসতে পেরেছেন তাদের প্রায় সবাই সম্পুর্ন সুস্থ হয়ে গেছে। তবে দেরিতে চিকিৎসা পাওয়া রোগিদের প্রায় সবার ডায়ালাইসিস লেগেছে। আক্রান্ত স্থানে পচন ধরেছে।

আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে সপরিবারে কৃষক হেফজুল

নিজের অভিজ্ঞতা শেয়ার করে এ চিকিৎসক আরও জানান, রাসেল ভাইপার নিজে আক্রান্ত না হলে সে সাধারণত কাউকে কামড় দেয় না। আইসিইউতে এ সাপে কাটা ভর্তি রোগিরা এ তথ্য তাকে দিয়েছেন।

জনগনকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভয় বা ঘাবড়ানোর কিছু নেই। সাপে কামড়ানো রোগিকে দ্রুত হাসপাতালে আনুন। নদী তীরবর্তী ও চরাঞ্চলের কৃষক ভাইদের গামবুট পায়ে মাঠে কাজ করতে উৎসাহিত করুন। রাসেল ভাইপারকে নিজে থেকে আক্রমণ-বিরক্ত করবেন না।

আই/এ

Advertisement

 

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

বেপরোয়া বাসের ধাক্কায় প্রাণ গেলো বৃদ্ধের

Published

on

জয়পুরহাটে বাসের ধাক্কায় হাবিবুর রহমান (৭০) নামে এক বৃদ্ধ পথচারীর মৃত্যু হয়েছে।  নিহত পথচারী  বামনপুর চারমাথা গ্রামের মৃত মঞ্চের আলীর ছেলে।

মঙ্গলবার (২৫ জুন) সকালে জয়পুরহাট সদর উপজেলার বামনপুর এলাকার পুরানাপৈল-হিলি বাইপাস সড়কে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হুমায়ূন কবির।

ওসি জানান, ওই বৃদ্ধ সকালে বাড়ি থেকে পায়ে হেঁটে বামনপুর চারমাথায় চা খেতে যাচ্ছিলেন। পথে বামনপুর চারমাথা  এলাকায় দিনাজপুরগামী  একটি বাস তাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

পরে পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

ছোট ভাইদের বাঁচাতে গিয়ে প্রাণ গেলো বড় ভাইয়ের

Published

on

পাবনা সদর উপজেলায় পদ্মা নদীতে গোসলে নেমে ডুবন্ত দুই ভাইকে বাঁচাতে গিয়ে তাদের বড় ভাইসহ তিনজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন, আলাল প্রামানিকের দুই ছেলে নতুন বাজার উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র ছাব্বির হোসেন (১৪) ও গোহাইল বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র সিয়াম হোসেন (১০) এবং তাদের প্রতিবেশি নূর হোসেন (১০)।

সোমবার (২৪ জুন) দুপুরে উপজেলার চরতারাপুর ইউনিয়নের ভাদুরিয়া ডাঙ্গী এলাকায় পদ্মা নদীতে এ ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পাবনা সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রওশন আলী।

স্থানীয়রা জানান, দুপুর ১টার দিকে বাড়ির পাশের একটি আম গাছের সঙ্গে কয়েকজন আর্জেন্টিনার পতাকা টানাচ্ছিল। রোদের সময়ে পতাকা টানাতে নিষেধ করা হলে তখন তারা গাছ থেকে নেমে বাড়ি থেকে গামছা নিয়ে নদীতে গোসল করতে যায়। এসময়ে ছোট দুইজনকে বাঁচাতে গিয়ে বড় ভাই ছাব্বিরেরও মৃত্যু হয়। স্থানীয়রা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে একজনকে জীবিত উদ্ধার করে। অপর তিনজনকে মৃত অবস্থায় পাওয়া যায়।

নিহত দুই শিশুর বাবা  বলেন, তিনি এখন কেমন করে বাচবেন! তিনি একেবারে শেষ হয়ে গেলেন। দুই ছেলে একই সঙ্গে দুনিয়া ছেড়ে চলে গেল। একজন বাবার পক্ষে এমন মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয়।

৬ নং ওয়ার্ডের ইউপি  সদস্য মোস্তাফিজুর রহমান বাবু বলেন, অল্প কয়েক মিনিটের ব্যবধানে একসঙ্গে তিনজনের মৃত্যুতে আমরা হতভম্ব হয়ে পড়েছে। পুরো গ্রাম এখন শোকে কাতর। এমন মৃত্যু তাঁরা মেনে নিতে পারছেন না।

Advertisement

সদর থানার ওসি জানান, একসঙ্গে গোসলে নেমে তিনজনের মৃত্যুর বিষয়টি খুবই বেদনাদায়ক। এখন নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। তাই সন্তানদের দেখে রাখার পরামর্শ দেন তিনি।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version