Connect with us

আবহাওয়া

সারাদেশের তাপমাত্রা কমতে পারে

Published

on

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। পরবর্তী তিন দিনে রাত এবং দিনের তাপমাত্রা কমতে পারে। জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২০ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তর মাসিক পর্যালোচনা ও পূর্বাভাস থেকে এ তথ্য জানা যায়।

পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চলে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিনত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এতে আরও বলা হয়েছে, দেশে আজ সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও বদলগাছী ১৩ দশমিক ৫, ডিমলায় ১৪ দশমিক ও দিনাজপুরে ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এসব এলাকায় শীতের তীব্রতা ধীরে ধীরে বাড়ছে। ভোর রাতে কুয়াশাও পড়ছে। তবে মধ্যাঞ্চল ও অন্যান্য অঞ্চলে শীত পড়তে শুরু করছে। দক্ষিনাঞ্চলে শীত পড়বে আরও পরে।

আজ সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও পরবর্তী তিন দিনে তাপমাত্রা কমতে পারে।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

আবহাওয়া

তীব্র ঘূর্ণিঝড় আকারে ২৬ মে বাংলাদেশে আঘাত হানতে পারে রেমাল

Published

on

তীব্র ঘূর্ণিঝড় আকারে ঘণ্টায় ১২০ কি.মি. বেগে বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন উপকূলে আঘাত হানতে পারে সাইক্লোন রেমাল। ২৫ মে সন্ধ্যা নাগাদ এর প্রভাব বাংলাদেশ উপকূলে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (২৪ মে) এক আবহাওয়া বিজ্ঞপ্তিতে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বুলেটিনে জানানো হয়, নিম্নচাপ আকারে রেমাল বর্তমানে পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কি.মি. দক্ষিণ দক্ষিণ পশ্চিমে এবং পশ্চিমবঙ্গের ক্যানিং উপকূল থেকে ৭৫০ কি.মি. দক্ষিণে অবস্থান করছে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানায়, ২৫ মে রাত নাগাদ নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এসময়ে ঘূর্ণিঝড় কেন্দ্রে বাতাসের একটানা গতিবেগ থাকবে ঘণ্টায় ৭০ কি.মি.। যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৮০ কি.মি. বেগে বৃদ্ধি পেতে পারে।

পূর্বাভাসে বলা হয়, ২৬ মে নাগাদ ঘূর্ণিঝড় রেমাল তীব্র ঘূর্ণিঝড় এর গতিবেগ নিয়ে বাংলাদেশের সুন্দরবন উপকূলে আঘাত হানতে পারে।

Advertisement

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের দেয়া তথ্য পর্যালোচনা করে আরও জানা যায়, বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগ এবং পশ্চিমবঙ্গের কিছু অংশে ঘূর্ণিঝড় রেমালের কেন্দ্রের প্রভাব পড়তে পারে। এর কেন্দ্র সুন্দরবন সংলগ্ন বাগেরহাট জেলার উপর দিয়ে অতিক্রমের সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, এই মুহুর্তে সাগর খুবই উত্তাল রয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

সাগরে নিম্নচাপ, বন্দরে সতর্ক সংকেত

Published

on

নিম্নচাপের বর্তমান অবস্থান

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। তাই দেশের চার সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

শুক্রবার (২৪ মে) সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা গণমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও অগ্রসর ও ঘনীভূত হতে পারে। চট্রগ্রাম, কক্সবাজার, পায়রা ও মংলা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

নিম্নচাপটি আজ (শুক্রবার) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮২৫ কিলোমিটার দক্ষিণে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

বাংলাদেশে ১২০ কি.মি. গতিতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

Published

on

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আগামী ২৫ মে ঘূর্ণিঝড় রেমালে পরিণত হতে পারে। ২৬ মে নাগাদ ঘুর্ণিঝড়টি বাংলাদেশের বরিশাল বিভাগে আঘাত হানতে পারে। তবে এর গতিপথ এর বিষয়ে এখনই চুড়ান্ত সিদ্ধান্ত জানায়নি ভারতের আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় সর্বশেষ বুলেটিনে বিষয়টি নিশ্চিত করে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটি বলেছে, বৃহস্পতিবার সকালে বঙ্গোপসাগরের দক্ষিণপূর্ব ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যাঞলের নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে এবং বঙ্গোপসাগরের দক্ষিণ ও  পশ্চিম-মধ্যাঞ্চলে অবস্থান করছে। আগামী ২৫ মে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

লঘুচাপের সর্বশেষ অবস্থান

আবহাওয়ার পূর্বাভাস দেওয়া সংস্থা ইসিএআই এবং এনসিইপি ইঙ্গিত দিয়েছে ঘূর্ণিঝড় রেমাল উড়িশা উপকূলে আছড়ে পড়বে। তবে ভিন্নমত আইমডি, এনসিইউএম এবং আইএমডি এমএমই এর। তাঁরা বলছে, ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চার করে বাংলাদেশ উপকূলে আঘাত হানবে।

Advertisement

একই সঙ্গে তাঁরা আঘাত হানার সময় সম্পর্কে জানায়, ঘূর্ণিঝড়টি ২৬ মে বিকাল ৫টা ৩০ মিনিট থেকে ২৭ মে রাত ২টা ৩০ মিনিটের মধ্যে আঘাত হানতে পারে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ ডাটা বিশ্লেষণে দেখা যায়, ২৬ মে ঘূর্নিঝড়টির অগ্রভাগ বরিশাল উপকূলে আছড়ে পড়তে পারে। এসময়ে এর কেন্দ্রের বাতাসের একটানা গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৯২ কি.মি। যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে সর্বোচ্চ ১১৭ কিমি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। তবে এর বহির্ভাগে বাতাসের সর্বোচ্চ গতি থাকতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ৯১ কি.মি।

প্রসঙ্গত, ‘রেমাল’ একটি আরবি শব্দ। যার বাংলা অর্থ বালু। নামটি দিয়েছে ওমান।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version