ম্যাক্রোঁকে চড় মারার সাজা চার মাসের কারাদণ্ড

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে জনসম্মুখে চড় মারার অভিযোগে আটক ব্যক্তিকে চার মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার প্রথমে অভিযুক্ত ডেমিয়েন তেরেলের বিরুদ্ধে ১৮ মাসের সাজা ঘোষণা করেন আদালত। পরে তার ১৪ মাসের সাজা মওকুফ করা হয়। ফলে ফরাসি প্রেসিডেন্টকে চড় মারার সাজা হিসেবে মাত্র চার মাসের কারাভোগ করতে হবে সেই যুবককে।

ফরাসি গণমাধ্যম ফ্রান্স ২৪ নিউজ জানায়, গেল মঙ্গলবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় ড্রোম এলাকা পরিদর্শনে যান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেখানে উপস্থিত ফরাসি জনগণের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি। এমন সময় দর্শনার্থীদের সারিতে দাঁড়িয়ে থাকা ডেমিয়েন তেরেল হঠাৎই সামনে দাঁড়িয়ে থাকা প্রেসিডেন্টের গালে জোরে চড় মারে। সঙ্গে সঙ্গে ম্যাক্রোঁকে সরিয়ে নেওয়া হয় এবং ওই যুবককে আটক করা হয়। মুহুর্তেই এই দৃশ্য ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আদালতে তেরেলের বিরুদ্ধে জনগণের কর্তৃত্বের অধিকারী ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃত সহিংসতার অভিযোগ আনে সরকারি প্রসিকিউটররা। এ ঘটনাকে পুরোপুরি অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন তারা।

আদালতে তেরেল জানিয়েছেন, ম্যাক্রোঁ ওই এলাকা পরিদর্শনে যাওয়ার কয়েকদিন আগেই তার দিকে ডিম বা ক্রিম ছুড়ে মারার পরিকল্পনা করা হয়েছিল। তবে চড় মারার বিষয়টি পূর্বপরিকল্পিত নয়।

আদালতে ড্যামিয়েন তেরেল আরো বলেছেন, আমি মনে করি, ম্যাক্রোঁ খুব স্পষ্টভাবে আমাদের দেশের পতনের প্রতিনিধিত্ব করেন। আমি ম্যাক্রোঁকে সূর্যোদয়ের সময় দ্বন্দ্বযুদ্ধের জন্য চ্যালেঞ্জ করলে মনে হয় না তাতে রাজি হতেন তিনি।

ডানপন্থী রাজনীতির সমর্থক অভিযুক্ত দামিয়েন। ফ্রান্সের ইয়েলো-ভেস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলো বলে জানা গেছে।

এদিকে, চড় খাওয়াকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে উল্লেখ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। গেল বৃহস্পতিবার বিএমএফ টিভিকে তিনি বলেন, এটি বেকুব, হিংসাত্মক একটি কাজ। ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমের বিষাক্ত পরিবেশের পরিণতি বলেও মন্তব্য করেন এ নেতা।

 

এসএন

Recommended For You

Exit mobile version