জেরুজালেমে শতাধিক ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে থিমপার্ক

অধিকৃত পূর্ব জেরুজালেমের সিলওয়ান অঞ্চলে ইহুদিদের জন্য একটি ধর্মীয় থিম পার্ক নির্মাণের জন্য প্রায় ১২০টি ফিলিস্তিনি পরিবারকে বাস্তচ্যুত করেছে ইসরায়েল। ইতোমধ্যে তাদের বসতবাড়িগুলো ভেঙে ফেলা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ইহুদিদের জন্য একটি ধর্মীয় থিম পার্ক নির্মাণের লক্ষ্যে প্রায় ১৫শ’ ফিলিস্তিনি বাসিন্দাকে বসতবাড়ি হারাতে হচ্ছে।

ইহুদি ধর্মীয় গুরুদের দাবি, আগে ওই স্থানে কিং ডেভিডের একটি বাগান ছিল। গেল সোমবার ইসরায়েলি সেনাদের ওই বাড়িগুলো ভাঙার নির্দেশ দিয়েছেন জেরুজালেমের মিউনিসিপ্যালিটি পরিদর্শক। ঘর ছাড়ার জন্য ওই ফিলিস্তিনি পরিবারগুলোকে ২১ দিন সময় দেওয়া হয়েছে। ওই স্থানে কমপক্ষে ১৩টি ভবন ও স্থাপনা ভেঙে ফেলা হবে।

এর আগে ইসরায়েলের একটি আদালতের রায়ে বলা হয়, অনুমতি ছাড়া এসব ভবন নির্মাণ করা হয়েছিল। সমাজকর্মী গডফ্রে গোল্ডস্টেইন বলেন, ইসরায়েলি আদালত যে নির্দেশ দিয়েছে তা সঠিকভাবে দেওয়া হয়নি।

আল জাজিরা জানায়, জেরুজালেম মিউনিসিপ্যালিটির পক্ষ থেকে ফিলিস্তিনিদের শহরের পূর্ব প্রান্তে বসতি স্থাপনের কোনো অনুমতি দেওয়া হয় না। বরং ওই অঞ্চলে ইহুদি বসতি স্থাপনের জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইহুদি বসতি স্থাপনের জন্য ফিলিস্তিনি বাসিন্দাদের জোর করে বহিষ্কার ও তাদের নির্মিত স্থাপনাগুলো ভেঙে ফেলছে তারা।

অপরদিকে জেরুজালেমের দুই ডেপুটি মেয়র ফ্লেউর হাসান নাহুম ও আরিয়া কিং জানায়, পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি অবকাঠামো নির্মাণ সীমিত করা তাদের লক্ষ্য।

পূর্ব জেরুজালেমের আল বুস্তান এলাকায় তিন প্রজন্ম ধরে বাস করছে ফাখরি আবু দিয়াব। তাদের পরিবারে ৩০ জন সদস্য। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তার বাড়ি ভেঙে দেওয়া হবে।

সিলওয়ানের ভূমি রক্ষা কমিটির মুখপাত্র নাদের আবু দিয়াব জানান, কয়েক দশক ধরে বিশেষ করে পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি হওয়ার আগে থেকে বসবাস করছে তার পরিবার। ১৯৮৮ সাল থেকে বাড়ি সংস্কার করার অনুমতি চাইছেন তিনি। তাকে বারবার ফিরিয়ে দিয়ে বলা হয়েছে সেখানে ইহুদিদের জন্য থিম পার্ক নির্মাণ করা হবে।

 

এসএন

Recommended For You

Exit mobile version