ইসরায়েলে নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার গঠনে ভোট আজ

ইসরায়েলের পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে নতুন সরকারের অনুমোদন দেওয়া হবে আজ রোববার। এর ফলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক যুগের শাসন সমাপ্ত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আর নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নাফতালি বেনেট।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ইসরায়েলের ডেমোক্রেসি রিসার্চ সেন্টারের সংবিধান বিষয়ক আইনজীবী আমির ফুক্স বলেছেন, ভোটে বিরোধী জোট বিজয়ী হলে নেতানিয়াহুর দীর্ঘ এক যুগের শাসনের অবসান হবে। আর প্রধানমন্ত্রীত্ব হারালে দুর্নীতির অভিযোগে ১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর। দুর্নীতি ও প্রতারণার অভিযোগে ২০২০ সালের মে থেকে তার বিচার চলছে। প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকার কারণে আইনি দায়মুক্তি থাকায় তাকে আটক করা যাচ্ছিল না।

নেতানিয়াহুকে ক্ষমতাচ্যূত করতে আটটি বিরোধী দল মিলে নতুন জোট গঠন করেছে। এই জোটে বামপন্থি, উদারপন্থী, কট্টরপন্থী, জাতীয়তাবাদী ও ধর্মীয় দল রয়েছে। এছাড়া ইসরায়েলের ইতিহাসে প্রথমবারের মতো সরকার গঠনে যুক্ত হচ্ছে একটি আরব ইসলামি দল। পার্লামেন্টে মাত্র একটি আসনে এগিয়ে থেকে নতুন সরকারের দায়িত্ব নিতে যাচ্ছে বিরোধী জোট।

গেল ২৩ মার্চ ইসরায়েলের সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দল। যা গেল দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচন ছিল। সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন অর্জনে ব্যর্থ হন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এ অবস্থায় সরকার গঠনের প্রয়োজনীয় সমর্থন জোটাতে সমর্থ হয়েছে পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিদ জোট।

পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটে জিতলে বিরোধী জোটের নেতৃত্বে থাকবে ডানপন্থী ইয়ামিনা পার্টি। আর এই দলটির প্রধান হিসেবে প্রথম দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন নাফতালি বেনেট।

 

এসএন

Recommended For You

Exit mobile version