Connect with us

প্রবাস

মালয়েশিয়ায় প্রতারণার দায়ে ২ বাংলাদেশি গ্রেপ্তার

Published

on

মালয়েশিয়ায় অবৈধদের বৈধকরণের নামে বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে প্রতারণা ও বিভিন্ন ডকুমেন্টস জালিয়াতির দায়ে দুই বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ।

কুয়ালালামপুর লেবুহ আম্পাং থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় পাসপোর্টসহ বিভিন্ন ডকুমেন্টও উদ্ধার করে পুলিশ। 

শুক্রবার (১৮ জুন) সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। তবে গ্রেপ্তার ২ বাংলাদেশির ছবি প্রকাশ করলেও তাদের নাম-ঠিকানা প্রকাশ করা হয়নি।

দেশটির ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, ১৫ জুন (জেআইএম) পুত্রজায়ার গোয়েন্দা ও বিশেষ অপারেশন বিভাগের এই অভিযানে রিক্যালিব্রেশন (পুন:বৈধকরণ) সিন্ডিকেটের মাস্টার মাইন্ড বাংলাদেশি ২ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজনের বয়স ৩৮ এবং অপরজনের বয়স ৫৩ বছর। 

তারা অবৈধদের বৈধ করার বিভিন্ন প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে টাকাপয়সা ও পাসপোর্ট হাতিয়ে নিত। অথচ রিক্যালিব্রেশনের জন্য ইমিগ্রেশন বিভাগ কোনো এজেন্ট বা ভেন্ডর নিয়োগ করেনি।

Advertisement

এ অভিযানের সময় পুলিশ চারটি বাংলাদেশি পাসপোর্ট অনুলিপি, চারটি বাংলাদেশি ভ্রমণের নথি যা পুনরুদ্ধার কর্মসূচিতে ব্যবহার করা হয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে। এছাড়া বিভিন্ন রাজ্যের মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসের কয়েক ডজন অনলাইন অ্যাপয়েন্টমেন্ট স্লিপ (এসটিও), পিকেপি মুভমেন্ট পারমিট ফর ক্রস-স্টেটের উদ্দেশ্যে বাংলাদেশ দূতাবাসের নথি এবং আটটি ব্যাংক কার্ড উদ্ধার করেছে। 

গ্রেফতার ২ বাংলাদেশিকে দেশটির ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এবং পাসপোর্ট আইন ১৯৬৬-এর অধীনে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
 
এস

প্রবাস

সৌদিতে ‘আইডিয়াল স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন নোয়াখালীর আব্দুল মান্নান

Published

on

সৌদি আরবের অন্যতম প্রধান শিক্ষা প্রতিষ্ঠান কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী হিসেবে ‘আইডিয়াল স্টুডেন্ট অ্যাওয়ার্ড-২০২৪’ পেয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী মো. আব্দুল মান্নান।

রোববার (১৯ মে) কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত সংবর্ধনা  অনুষ্ঠানে তাকে সম্মাননা ও ক্রেস্ট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড.  আব্দুল্লাহ এস আল সালমান।

কিং সৌদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছরই ‘আইডিয়াল স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ প্রদান করে থাকে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের মধ্য থেকে পরীক্ষায় সর্বোচ্চ রেজাল্ট, বিভিন্ন সেবামূলক কাজে নেতৃত্ব, ক্যাম্পাসে উত্তম আচরণ ও সৃজনশীল মেধা তালিকায় সর্বোচ্চ নম্বর পাওয়াদের উৎসাহিত করতেই প্রতিটি ফ্যাকাল্টি থেকে একজন নির্বাচিত করে এই অ্যাওয়ার্ড প্রদান করে থাকে।

মেধাবী এবং আদর্শবান এই আব্দুল মান্নান কিং সৌদ বিশ্ববিদ্যালয় থেকে সেরা শিক্ষার্থী ডিনসিফ অ্যাওয়ার্ড ২০২৩ নির্বাচিত হয়েছিলেন।  বিশ্বের শতাধিক দেশ থেকে স্কলারশিপ পাওয়া শিক্ষার্থী ও স্থানীয়  শিক্ষার্থীসহ বর্তমানে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজারের বেশি শিক্ষার্থী লেখাপড়া করছেন।

প্রসঙ্গত, আব্দুল মান্নান নোয়াখালী জেলার সোনাইমুড়ী থানার ওয়াছেকপুর গ্রামের মৃত আব্দুর রশীদের পুত্র।  তিনি প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক জামিয়া রশীদিয়া মাদ্রাসা এবং দারুল উলুম মইনুল ইসলাম আরাবী বিশ্ববিদ্যালয় থেকে দাওরাহ হাদিস শেষ করে ২০১৯ সালে বাংলাদেশ থেকে স্কলারশিপ নিয়ে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন।  বর্তমানে আব্দুল মান্নান অনার্স ফাইনাল বর্ষের শিক্ষার্থী।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

প্রবাস

প্রবাসী সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দদের সংবর্ধনা

Published

on

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দ আবহা খামিজ মোশাইদ আগমন উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করেছেন আবহা খামিজ মোশাইদ প্রবাসী বাংলাদেশী কমিউনিটি।

শুক্রবার (১০মে) স্থানীয় একটি হল রুমে সাংবাদিক রুস্তম খানের সঞ্চালনায় আবহা বাংলা টিভির প্রতিনিধি এম ইব্রাহীম খলীলের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি, সৌদি আরব আর টিভি ব্যারো চীফ মোঃ আবুল বশির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোহরাব হোসেন লিটন, সেলিম উদ্দিন ,আরিফ হোসেন, এ কে আজাদ, এস এইচ হেমায়েত, মিজানুর রহমান, শিহাব,বাহাদুর হোসাইন,এম এ নোমান,ফরিদ আহমেদ, আব্দুল মুকিম চৌধুরী, সাজ্জাদ হোসেন, সাখাওয়াত হোসেন,শরিফ হোসেন, মোহাম্মদ ইউনুছ সহ আরো অনেকে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রবাসী বাংলাদেশীদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতির চাকা সচল হয়। তাই প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা পদবীর পাশাপাশি দেশ স্বাধীনে আত্মনিয়োগ করা মুক্তিযোদ্ধাদের মতো সকল সুযোগ সুবিধা প্রদান সহ মৃত প্রবাসীদের লাশ সরকারি খরচে দেশে স্বজনদের কাছে প্রেরণের জন্য আহবান জানান। এরপরে অতিথিদের মাঝে সম্মাননা ক্রেস তুলে দেয়া হয়।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

প্রবাস

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকো সীমান্তে বাংলাদেশির মৃত্যু

Published

on

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকো সীমান্তে অসুস্থ হয়ে দুবাই প্রবাসী রুহুল আমিন (৩৫) নামে এক বাংলাদেশি মারা গেছেন।

রোববার (১২ মে) দুপুরে সোনাইমুড়ী পৌরসভার মেয়র নুরুল হক চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

রুহুল আমিনের বাবার নাম হেদায়েত উল্যাহ। তার বাড়িতে মা, এক ভাই, এক বোন, স্ত্রী ও তিন মেয়ে রয়েছে।

সোনাইমুড়ী পৌরসভার মেয়র নুরুল হক চৌধুরী বলেন, দুবাই থেকে আমেরিকা যাওয়ার পথে রুহুল আমিন মেক্সিকো ও আমেরিকার সীমান্তে অসুস্থ হয়ে মারা গেছেন। সেখানে অবস্থানরত এক আত্মীয় বিষয়টি পরিবারকে জানিয়েছে।

পরিবার সূত্রে জানা গেছে, রুহুল আমিন দীর্ঘদিন ধরে দুবাইতে ছিলেন। পরে আমেরিকা যাওয়ার স্বপ্নে অনেক টাকা ঋণ করেন। কিন্তু আমেরিকায় প্রবেশের আগেই মেক্সিকো সীমান্তে অসুস্থ হয়ে মারা যান। এখন তার মরদেহ দেশে আনতে জটিলতা সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছেন স্বজনরা।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version